বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মুশফিকে ম্লান সাব্বির ঝড়

প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪০ পিএম, ১৩ নভেম্বর, ২০১৬

বরিশাল বুলস : ১৯২/৪ (২০.০ ওভারে)
রাজশাহী কিংস : ১৮৮/৬ (২০.০ ওভারে)
ফল : বরিশাল বুলস ৪ রানে জয়ী।
শামীম চৌধুরী : গেইল নামক দানব প্রতিবারই জমিয়ে দেন বিপিএল উত্তাপ। টি-২০ ক্রিকেটে বিশ্বের সেরা সেনশেসনকে এবার এখনো পায়নি বিপিএল। তার অনুপস্থিতিটা এবার ভালোই টের পাচ্ছিল দর্শক। তার শূন্যতা পূরণ করবে কেউ, তেমন কাউকে এতদিন যায়নি দেখা। চার-ছক্কার বাহারি প্রদর্শনী দেখতে এসে একটার পর একটা ম্যাচে হতাশ। তার উপর সপ্তাহের প্রথম কর্ম দিবস বলে শের-ই-বাংলা স্টেডিয়ামে জড়ো হতে পারেনি প্রত্যাশিত দর্শক! তবে গেইলের দানবীয় ব্যাটিং আগ্রাসী রূপ যে মনে-প্রাণে ধারণ করেন, ক্যারিবিয়ান সুপার স্টারের সেই কার্বন কপি হয়েই গতকালই শের-ই-বাংলা স্টেডিয়ামে হাজির সাব্বির রহমান রুম্মান। মাঠের এক প্রান্ত থেকে উদ্দীপক গান, সঙ্গে কান ঝালাপালা করে দেয়া বাদ্য-বাজনা-টুয়েন্টি-২০ বিনোদনের এসব অনুষঙ্গও গতকাল মেনেছে হার সাব্বির রহমান রুম্মান ঝড়ের (৬১ বলে ৯ চার ৯ ছক্কায় ১২২ রান) কাছে। ২২ গজী পীচটা বার বার প্রকম্পিত হয়েছে সাব্বিরের বিশাল চার ছক্কায়! রিখটার স্কেলে সেই ভূমিকম্পের মাত্রাও যে নিরূপণ হয়ে পড়েছে অসাধ্য!
দিনের শুরুতে ঝড়টা তুলেছেন বরিশাল বুলসে’র দুই অভিজ্ঞ বাংলাদেশী শাহরিয়ার নাফিস (৪৪ বলে ৬৩), মুশফিকুর রহিম (৫২ বলে ৮১ নট আউট)! রাজশাহী কিংসের ড্রেসিং রুমের রকস্টার কেসরিক উইলিয়ামসকে বলে কয়ে একটার পর একটা ছক্কায় জবাব দিয়েছেন মুশফিক। এই দুই সিনিয়রের ৭২ বলে ১১২ রানে পার্টনারশিপে চলমান আসরের সর্বোচ্চ স্কোর ১৯২/৪ এ প্রকৃতই টি-২০ রোমাঞ্চ অনুভব করেছে দর্শক। এমন ম্যাচে অন্য এক শিহরন জাগানিয়া রোমাঞ্চ উপহার দিয়েছেন বিপিএএল ইতিহাসে সর্বোচ্চ ব্যক্তিগত ১২২ রানে। তবে ম্লান হয়েছে সাব্বিরের ৬১ বলে ১২২ রানের ইনিংসটি! উপভোগ্য ম্যাচে শেষ ওভার থ্রিলারে ৪ রানে হেরে গেছে সাব্বিরের দল।
টুয়েন্টি-২০ ক্রিকেট তার নিজস্ব ফরমেট, তা জানিয়ে দিতে চারের সঙ্গে সমতালে ছক্কা Ñ ৯ চার ৯ ছক্কায় ৬১ বলে ১২২ রান। ২০১২ সালে বিপিএল অভিষেকে বরিশাল বার্নাসের হয়ে ঢাকা গ্লাডিয়েটর্সের বিপক্ষে গেইলের ৬১ বলে ১১৬ ছিল বিপিএল ইতিহাসে এতোদিন সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। গেইলের সেই ঝড় ছাড়িয়ে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসটি এখন সাব্বিরের!
১২২ রানের মধ্যে বিপিএল টি-২০তে এক ম্যাচে চার-ছক্কায় ৯০ রান! গেইল ছাড়া বিপিএলে কারো ইনিংসে চার-ছক্কা থেকে আসেনি এতো রান! এই ইনিংসে চার-ছক্কায় সর্বোচ্চ ৯২ রানের রেকর্ডটি এখনো অক্ষত গেইলেরÑ২০১৩ সালে অনুষ্ঠিত বিপিএল টু তে সিলেট রয়্যালসের বিপক্ষে ১১৪ রানের ইনিংসের মধ্যে ৯২ রানই নিয়েছিলেন তিনি চার ছক্কায় (৫ চার ১২ ছক্কা)। বিপিএল’র ইতিহাসে প্রথম সেঞ্চুরির ইনিংসে (ঢাকা গ্লাডিয়েটর্সের বিপক্ষে বরিশাল বুলসের হয়ে) ১১৬ রানে চার-ছক্কায় ৯০ রানেও বিস্ময়টা ছিল এতোদিন গেইলকে ঘিরে। গেইলের সেই দ্বিতীয় রেকর্ডকে ছুঁয়ে ফেলেছেন গতকাল সাব্বির।
১৯৩ চেজ করতে নেমে উচ্চাভিলাসী শট খেলা ছাড়া নেই উপায়। তাই ইনিংসের তৃতীয় ওভারে মুনীরকে ডাউন দ্য উইকেটে ছক্কায় শুরু, তাতেই দারুন একটি ইনিংসের পূর্বাভাস দিয়েছিলেন সাব্বির। পেস বোলার আবু হায়দার রনি’র ফুলার লেন্থ ডেলিভারিকে লং অনের উপর দিয়ে ছক্কায় পরিণত করে হতভম্ব করেছেন রুম্মান। দিলশান মুনাবীরাকে পর পর ২ বলে লং অনের উপর দিয়ে ছক্কায় ক্যারিয়ার সেরা ৮৪ রানের ইনিংস ছাড়িয়ে দেখেছেন সেঞ্চুরির স্বপ্ন। রনিকে ফ্লিক শটে ডাবলস নিয়ে ৫৩ বলে সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে প্রথম সেঞ্চুরিতে পেয়েছেন প্রতিপক্ষ বরিশাল বুলসে’রও অভিবাদন। ১৬তম ওভারের শেষ বলে আল আমিনকে পুল শটে ফিরে এসেছেন যখন, তখন জয়ের অনেক কাছাকাছি রাজশাহী কিংস। তবে খুলনা টাইটান্সের অফ স্পিনার মাহামুদুল্লাহ’র শেষ ওভার থ্রিলারে ৭ রানের টার্গেটে ৩ রানে হারের দুঃসহ অতীতটাই ফিরে পেয়েছে আর একবার রাজশাহী কিংস। শ্রীলংকান পেসার তিসারা পেরেরার শেষ ওভারে ৯ রানের লক্ষ্যটা পাড়ি দিতে পারেনি রাজশাহী কিংস। হেরে গেছে ৪ রানে। তবে এমন থ্রিলারেও রুম্মানের বিপিএল সেরা ইনিংসটিকে রাখতে হচ্ছে সবার উপরে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
আবু নোমান ১৪ নভেম্বর, ২০১৬, ১:১৮ এএম says : 0
সাব্বিরকে এই ধারাবাহিকতা ধরে রাখতে হবে।
Total Reply(0)
F M ZIKRUL ALAM ১৪ নভেম্বর, ২০১৬, ৯:৩২ এএম says : 0
আমার দেখা বিপিএল এ সবচেয়ে রোমান্চোকর ম্যাচ।
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন