শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

নগরীতে জমজমাট ঈদমেলা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ১২:২৫ এএম

নগরীর বিপণিবিতানগুলোতে এখন চলছে জমজমাট ঈদ কেনাকাটা। এ কেনাবেচার উৎসবে জায়গা করে নিয়েছে মেলা। ঈদকে সামনে রেখে নগরীর বিভিন্ন স্থানে চলছে জমজমাট ঈদ মেলা। জামদানি মেলা, তাঁতবস্ত্র, হস্ত ও কুটির শিল্প মেলা, ঈদ আনন্দ মেলা, বর্ষামেলাসহ নানা নামে চলছে এসব মেলা। দেশি, বিদেশিসহ নানা ব্রান্ডের পণ্যের সমাহার ঘটছে মেলায়। ক্রেতাদের নজর কাড়তে বর্ণিল সাজে সাজানো হয়েছে স্টলগুলো। সব বয়সের ক্রেতা সমাগমও লক্ষ্য করা গেছে বিভিন্ন মেলায়।

এক্সোটিক মেলা : রাজধানীর ধানমন্ডিতে সাইয়্যেদানা কমিউনিটি সেন্টারটি সেজেছে শপিং সেন্টারের সাজে। সেখানে বাহারি শাড়ি, পোশাক, জুয়েলারি, জুতা, মেহেদীসহ সবকিছু পাওয়া যাচ্ছে এক ছাদের নিচে। কারণ সেখানে চলছে এক্সোটিক এভেন্টসের ঈদ মেলা।
প্রতি বছরই এ কমিউনিটি সেন্টারে ঈদ মেলার আয়োজন করে এক্সোটিক। ফলে ওই এলাকার নিয়মিত ক্রেতার উপস্থিতি থাকে চোখে পরার মতো। বিক্রিও হয় ভালো। প্রতিদিন সেখানে ৫০০ থেকে ৭০০ ক্রেতা আসে। বিশেষ করে বিকেল থেকে ৪৪টি স্টলে ক্রেতা পদচারণায় থাকে মুখরিত।
১০ এপ্রিল এ মেলা শুরু হয়েছে। চলবে ২৬ এপ্রিল পর্যন্ত। প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত মেলায় কেনাকাটা করা যাচ্ছে। এমনকি মেলায় ইফতারের সুব্যবস্থাও রাখা হয়েছে। মেলার আয়োজক এক্সোটিক এভেন্টসর স্বত্বাধিকারী জিসান আহমেদ বলেন, ধানমন্ডি এলাকায় ১৩ বছর ধরে বিভিন্ন মেলা করা হচ্ছে। ফলে আমাদের নিজস্ব ক্রেতা ও বিক্রেতার একটি বড় চেইন রয়েছে। এ বছরের বিক্রি বিষয়ে তিনি বলেন, করোনোকালে দুই বছরে আমরা ঘরবন্দি ছিলাম, কেনাকাটা থেকে ছিলাম বঞ্চিত। এখন সে পরিস্থিতি কেটে যাওয়ার কারণে ভালো অবস্থা তৈরি হয়েছে।
বেইলি রোড : বাংলাদেশ ইউমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিউসিসিআই) এবং এসএমই ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে বেইলি রোডের আনন্দ অঙ্গণে বাংলাদেশ মহিলা সমিতির কার্যালয়ের নিচতলায় অস্থায়ী মেলা আয়োজন করা হয়েছে। এবারই প্রথম এই মেলা আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন আয়োজকরা। ২১ থেকে ২৩ এপ্রিল পর্যন্ত তিন দিন ব্যাপী চলবে মেলাটি। তবে ক্রেতাদের সমাগম বেশি থাকলে এই মেলার পরিধি আরও বাড়তে পারে বলে জানিয়েছেন আয়োজকেরা। সকাল ১০টা থেকে শুরু হয়ে রাত ১০টা পর্যন্ত চালু থাকছে এই মেলা।
রাজধানীর প্রাণকেন্দ্রে অবস্থিত হওয়ায় এখানে কেনাকাটা করতে আসা ক্রেতারা চাইলেই বেইলি রোডে মুখরোচক ইফতারির স্বাদ নিতে পারেন।
ইব্রাহিমপুর মেলা : ঈদকে কেন্দ্র করে রাজধানীর ইব্রাহিমপুরের কাছেই বিশাল এলাকাজুড়ে অস্থায়ী মেলা বসেছে। বস্ত্র ও কুটির শিল্প মেলা ২০২২ নামের এই মেলা এবারই প্রথম এখানে আয়োজন হচ্ছে বলে জানিয়েছেন আয়োজকেরা। এই মেলায় নাগরদোলা, বাচ্চাদের খেলার বিভিন্ন সামগ্রী, খাবারের জন্য ফুডকোডের ব্যবস্থা রয়েছে। এই বিশাল এলাকাজুড়েই কোরবানী ঈদে গরুর হাট বসে। এবার এই জায়গায় রোজার ঈদের আগেও বসেছে মেলা। প্রতিদিনই খোলা থাকছে এই মেলা। পছন্দের পোশাক, জুয়েলারি ও কসমেটিকস সামগ্রী, জুতা, খেলনা, ইলেকট্রনিক্স সামগ্রীসহ বিভিন্ন ধরনের পণ্যের সমাহার রয়েছে এখানে। এছাড়াও ঈদকে কেন্দ্র করে ছোট পরিসরে আরও মেলার আয়োজন আগেই শেষ হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন