বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

জিতেও অপেক্ষা বাড়ল মেসির পিএসজির

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০২২, ১২:২৩ এএম

পরিস্কার সমীকরণ ছিল সামনে। অঁজের মাঠে জিততে হবে, অন্যদিকে মার্শেই তাঁদের মাঠে নঁতের বিপক্ষে যেন জিততে না পারে, ড্র করলেই লিগ শিরোপা পিএসজির। তবে লিওনেল মেসি ও সার্জিও রামোসকে একসঙ্গে লিগ শিরোপা জয়ের উৎসব করতে দেখার অপেক্ষা আরেকটু বাড়ল।
গতপরশু রাতে এমবাপ্পে-রামোসরা প্রথমার্ধেই ২-০ গোলে এগিয়ে নিজেদের লক্ষ্যটা বুঝিয়ে দেন। মার্শেইও প্রথমার্ধে খেলেছে পিএসজি সমর্থকদের মনের মতো। ২-১ গোলে পিছিয়ে বিরতিতে যায় হোর্হে সাম্পাওলির দল। কিন্তু ৫৫ মিনিটে ২-২ গোলে সমতায় ফেরে মার্শেই, পিএসজি সমর্থকদের মনে তখন অপেক্ষার কু ডাক; এ যাত্রায়ই হবে তো! স্তাদে ভেলোড্রাম ও রেমন্ড কোপা স্টেডিয়ামে শেষ বাঁশি বাজার পর দেখা গেল, ৩৩তম রাউন্ডেই পিএসজির লিগ জয়ের সমীকরণ মেলেনি। নঁতের বিপক্ষে শেষ পর্যন্ত ৩-২ গোলের জয় তুলে নেয় মার্শেই। তাতে অঁজের মাঠে ৩-০ গোলে জিতেও লিগ জয়ের উৎসবটা করা হলো না মরিসিও পচেত্তিনোর দলের।
লিগ আঁ-তে পচেত্তিনোর দল ৩৩ ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে। সমান ম্যাচে ৬২ পয়েন্ট নিয়ে দুইয়ে মার্শেই। আরও পাঁচটি করে ম্যাচ খেলবে দুই দল। আপাতত ১৫ পয়েন্ট ব্যবধানে এগিয়ে পিএসজি। পচেত্তিনোর দল পরের পাঁচ ম্যাচ যদি হারে, আর মার্শেই নিজেদের পাঁচ ম্যাচ জেতে, দুই দলের পয়েন্ট সমান হবে। তখন হবে গোল ব্যবধানের হিসাব। মার্শেইয়ের (২২) সঙ্গে এখন ২৩ গোল ব্যবধানে এগিয়ে পিএসজি (৪৫)। আগামীকাল লেঁসের বিপক্ষে হার এড়াতে পারলেই ১০মবারের মতো ফ্রান্সের শীর্ষস্থানীয় লিগ জয় নিশ্চিত করবে পিএসজি। এর আগে রেকর্ড ১০ বার ফরাসি লিগ জয়ের রেকর্ড গড়েছে সেন্ট এঁতিয়েন (১৯৫৭-১৯৮১)।
একই রাতে দারুণ ছন্দে থাকা করিম বেনজেমার বিরল বাজে দিনে ঘাম ঝরানো জয়ে শিরোপার আরও কাছে পৌঁছে গেল রিয়াল মাদ্রিদ। ফরাসি স্ট্রাইকার দ্বিতীয়ার্ধে আট মিনিটের ব্যবধানে দুটি স্পট কিকে গোল করতে ব্যর্থ হলেও ওসাসুনার মাঠে পূর্ণ তিন পয়েন্টই পেল কার্লো আনচেলত্তির দল। লা লিগার ম্যাচে ৩-১ গোলে জিতেছে রিয়াল। ডেভিড আলাবা প্রতিযোগিতার সফলতম দলটিকে এগিয়ে নেওয়ার পর সমতা আনেন আন্তে বুদেমির। প্রথমার্ধের শেষ দিকে মার্কো আসেনসিও ফের এগিয়ে নেন দলকে। পরে যোগ করা সময়ে ব্যবধান আরও বাড়ান লুকাস ভাসকেস।
এই জয়ে ৩৩ ম্যাচে রিয়ালের পয়েন্ট হলো ৭৮। এরই সঙ্গে শিরোপা লড়াই থেকে ছিটকে গেল অ্যাটলেটিকো ও সেভিয়া। বেনজেমাদের সঙ্গে শিরোপা দৌড়ে সম্ভাবনা এখন কেবল টিকে আছে বার্সেলোনার। আগামী চার দিনে বার্সেলোনা মাঠে নামবে দুবার; বৃহস্পতিবার রিয়াল সোসিয়েদাদ এবং রোববার রায়ো ভাইয়েকানোর বিপক্ষে। এই দুই ম্যাচের ফল পক্ষে এলেই শিরোপা হবে রিয়ালের। আর অন্য কোনো হিসাব বাদ দিলে বাকি পাঁচ রাউন্ডে ৪ পয়েন্ট পেলেই ৩৫তম লিগ ট্রফি উঁচিয়ে ধরবে রিয়াল।
এদিকে, আগের রাতে ম্যানচেস্টার ইউনাইটেডকে ৪-০ গোলে বিধ্বস্ত করে টেবিলের শীর্ষে উঠে এসেছিল লিভারপুল। নিজেদের ম্যাচটা তাই জেতার বিকল্প ছিল না সিটির সামনে। ইতিহাদে প্রথমার্ধে সুযোগ নষ্টের মহড়া দিয়েও ব্রাইটনকে ৩-০ গোলে উড়িয়েই পয়েন্ট তালিকায় শীর্ষে ফিরেছে পেপ গার্দিওলার দল।
৩২ ম্যাচে ৭৭ পয়েন্ট নিয়ে শীর্ষে সিটি। সমান ম্যাচে ৭৬ পয়েন্ট নিয়ে দুইয়ে লিভারপুল। ১ পয়েন্ট ব্যবধানে হাড্ডাহাড্ডি লড়ছে দুই দল। এখান থেকে পা হড়কানো মানে প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের আশা শেষ। সিটি নিজেদের বাকি ছয় ম্যাচ জিতলে লিভারপুলের তখন আর কিছুই করার থাকবে না।
এছাড়া, চতুর্থস্থান নিয়ে লড়াই জমিয়ে তুলেছে আর্সেনাল। স্টামফোর্ড ব্রিজে রোমাঞ্চকর লন্ডন ডার্বিতে চেলসিকে ৪-২ গোলে হারিয়েছে মিকেল আরতেতার দল। জোড়া গোল করেন আর্সেনালের ২২ বছর বয়সী স্ট্রাইকার এডি নেকেতিয়া। প্রথমার্ধে দুবার এগিয়ে গিয়েও ২-২ গোল সমতায় বিরতিতে যেতে হয় আর্সেনালকে। চেলসিকে সমতায় ফেরান টিমো ভেরনার ও সিজার আসিপিলিকুয়েতা। বিরতির পর নেকেতিয়া ও বুকায়ো সাকা গোল করেন আর্সেনালের হয়ে। চেলসি আক্রমণভাগে হতাশ করেছেন রোমেলু লুকাকু। ৩২ ম্যাচে ৫৭ পয়েন্ট নিয়ে পাঁচে আর্সেনাল। সমান ম্যাচে টটেনহাম সমান পয়েন্ট পেলেও গোল ব্যবধানে এগিয়ে থাকায় চারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps