ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

খেলাধুলা

ভাগ্য ফিরবে আর্জেন্টিনার?

প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক
দলে মেধাবী খেলোয়াড়ের অভাব নেই। লিওনেল মেসি, সার্জিও আগুয়েরো, গঞ্জালো হিগুয়েইন, এঞ্জেল ডি মারিয়া, হাভিয়ের মাচেরানো, নিকোলাস ওটোমেন্ডির মতো খেলোয়াড় যে দলে সেই দলে মেধার অভাব থাকতেই পারে না। তবে অভাবটা কিসের? ঐক্যের। আর্জেন্টিনার চ্যালেঞ্জ তাই প্রতিপক্ষ নয়, নিজেদের একটা দলে পরিণত হওয়া। ঠিক এই চ্যালেঞ্জ নিয়েই আগামীকাল ভোরে কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামবেন লিওনেল মেসিরা।
সংবাদ সম্মেলনেও একই কথা বললেন আর্জেন্টিনা কোচ এদগার্দো বাওজা, ‘দলীয়ভাবে আমাদের আরো শক্তিশালী হতে হবে যার অর্থ হলো প্রত্যেককেই আলাদাভাবে দায়িত্ব পালন করতে হবে।’ দশ দলের মধ্যে অবস্থান ছয় নম্বরে। মাত্র এক ও দুই পয়েন্টে পিছিয়ে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলেছে সাত ও আট নম্বর দল। টানা ৪ ম্যাচ জয়হীন দলটির নামই আর্জেন্টিনা। বিশ্বকাপের মূল পর্বের টিকিট পেতে এই মুহূর্তে তাই জয়ের কোনোই বিকল্প নেই এই দলের।
লড়াইয়ের জন্য এবার ঘরের মাঠই পাচ্ছেন মেসিরা। তবে এটাও মনে রাখতে হবে, সান জোয়ানে তাদের প্রতিপক্ষ পয়েন্ট তালিকার তিন নম্বর দল হামেস রদ্রিগুয়েজের কলম্বিয়া। সেটা জেনেই জয়ের বিকল্প ভাবছেন না বাউজা, ‘কলম্বিয়ার অনেক বড় খেলোয়াড় আছে, বক্তিগতভাবে যারা অসাধারণ এবং এটা নিয়েই আমরা কাজ করছি। ভালো একটা ম্যাচই হতে যাচ্ছে এবং কোনো অজুহাত ছাড়া আমাদের জিততেই হবে।’
আত্মবিশ্বাস বাড়াতে পিছনে ফিরে তাকানোর অবশ্য কোন সুযোগ নেই বাউজার দলের। সেক্ষেত্রে ব্রাজিলের কাছে ৩-০ গোলে হারের টাটকা ক্ষত ও নিজেদের মাঠে প্যরাগুয়ের কাছে হারের তিক্ত অভিজ্ঞতাই মনে পড়বে। দুঃখ লাগতে পারে তালিকার তলানির দল পেরু ও বলিভিয়ার কাছে পয়েন্ট হারানোর কথা মনে হলেও। সাকুল্যে তিনটি হারই দেখে ফেলেছে তারা। তবে প্রেরণার খোঁজে এক বছর পেছনে ফিরে যেতে পারে আর্জেন্টিনা। যে ম্যাচে তারা হারিয়েছিল কলম্বিয়াকে।
ওই ম্যাচের পর কলম্বিয়াও হেরেছে শুধুমাত্র ব্রাজিলের কাছে। দুর্দান্ত খেলেই আসরের তিন নম্বর দল তারা। শেষ ম্যাচে পয়েন্ট তালিকার দুই নম্বর দল উরুগুয়ের কাছ থেকেও আদায় করে নিয়েছে মূল্যবান এক পয়েন্ট (২-২ গোলে ড্র)। দলে আছে হামেস রদ্রিগুয়েজ, রামাদেল ফ্যালকাওয়ের মতো খেলোয়াড়। তাদের বিখ্যাত পাল্টা আক্রমণও হুমকি হতে পারে স্বাগতিকদের জন্য। আর্জেন্টাইনদের জন্য আশার ব্যাপার হলো, কলম্বিয়ার অস্কার মুরিলো ও ইয়ারি মিনার নিষেধাজ্ঞা। দুই দুই প্রধান সেন্টার-ব্যাককে ছাড়াই আজ নামতে হবে সফরকারীদের। হিগুয়েইন, এভার বনেগা ও গ্যাব্রিয়েল মার্সেদোকে নিয়ে বাওজার দলেও আছে অনিশ্চয়তা। বাওজা অবশ্য চোট কাটিয়ে তাদের দলে পাওয়ার ব্যাপারে আশাবাদী।
তিন ধাপ পিছিয়ে থাকলেও কলম্বিয়ার সাথে আর্জেন্টিনার পয়েন্ট ব্যবধান মাত্র ২। জিতলেই তাই তালিকার শীর্ষ তিনে ফেরার সুযোগ মেসির দলের।
১১ রাউন্ড শেষে ২৪ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে থাকা ব্রাজিল চাইবে পেরুর মাঠ থেকে জয় ছিনিয়ে অবস্থানটা আরো শক্ত করতে। তবে প্যারাগুয়ের মাঠে এক গোলে পিছিয়ে থেকেও ৪-১ গোলে জয় নিয়ে ফেরা দলটিও নিশ্চয় ছেড়ে কথা বলবে না। আজ অবশ্য মার্সেলোকে দলে পাবেন না ব্রাজিল কোচ তিতে। আর্জেন্টিনা ম্যাচে হলুদ কার্ড পাওয়ায় এদিন ম্যাচের বাইরে থাকতে হবে রিয়াল মাদ্রিদ তারকাকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন