শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানের সীমান্ত থেকে সন্ত্রাসীদের সরিয়ে নিচ্ছে তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০২২, ৪:৫২ পিএম

আফগান তালেবান-নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকার সন্ত্রাসবাদী গোষ্ঠীগুলোকে পাকিস্তান-আফগান সীমান্ত অঞ্চল থেকে অন্য অংশে সরিয়ে নিতে শুরু করেছে। সাম্প্রতিক আন্তঃসীমান্ত হামলার ধারাবাহিকতায় ইসলামাবাদ থেকে কঠোর প্রতিক্রিয়ার পর তারা এ পদক্ষেপ নিয়েছে।

বিষয়টির সাথে পরিচিত কর্মকর্তারা রোববার পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউনকে বলেছেন যে, সাম্প্রতিক আন্তঃসীমান্ত সন্ত্রাসী হামলার পর পাকিস্তান আফগান তালেবানকে স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে, হয় সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে, নাহলে পরিণতি ভোগ করতে হবে।

পাকিস্তানের জোরালো বার্তার প্রতিক্রিয়ায়, তালেবানরা নিষিদ্ধ তেহরিকে-তালেবান পাকিস্তান (টিটিপি) এবং এর সহযোগীদের সীমান্ত অঞ্চল থেকে আফগানিস্তানের অন্যান্য এলাকায় যেতে রাজি করার সিদ্ধান্ত নিয়েছে। ‘কিছু গোষ্ঠী ইতিমধ্যেই আমাদের সীমান্ত অঞ্চল থেকে সরে গেছে,’ বলেছেন একজন সিনিয়র পাকিস্তানি কর্মকর্তা, যিনি বিষয়টি নিয়ে কাজ করেন। তিনি বিষয়টির সংবেদনশীলতার কারণে নাম প্রকাশ না করার অনুরোধ জানান।

পাকিস্তান, কর্মকর্তা বলেছেন, যদিও পদ্ধতির সাথে একমত নয়, তবে তালেবানের অন্তত তাৎক্ষণিক আন্তঃসীমান্ত সন্ত্রাসী হামলা বন্ধ করার সিদ্ধান্তকে মেনে নেয়। ‘আমাদের দাবি স্পষ্ট যে, এই গোষ্ঠীগুলিকে অবশ্যই নির্মূল করতে হবে বা এমনভাবে মোকাবেলা করতে হবে যাতে তারা আর কখনও আমাদের জন্য হুমকি না হয়,’ কর্মকর্তা যোগ করেছেন।

সাম্প্রতিক সপ্তাহগুলিতে বহু পাকিস্তানি সেনা নিহত হওয়ার সাথে সাথে সীমান্তে সন্ত্রাসী হামলায় বৃদ্ধি পেয়েছে। শনিবার, সীমান্তের ওপার থেকে সন্ত্রাসীরা আক্রমণ শুরু করলে উত্তর ওয়াজিরিস্তান জেলায় তিনজন পাকিস্তানি সেনা প্রাণ হারিয়েছে। ১৪ এপ্রিল একই ধরনের সন্ত্রাসী হামলায় সাত পাকিস্তানি সেনা নিহত হন।

ওই হামলার পর পাকিস্তান আফগানিস্তানের কুনার ও খোস্ত প্রদেশে জঙ্গি আস্তানা নির্মূল করতে বিমান হামলা চালায় বলে জানা গেছে। পররাষ্ট্র দপ্তরও আন্তঃসীমান্ত সন্ত্রাসী হামলার নিন্দা জানিয়ে একটি বিবৃতি জারি করেছে। দৃঢ়-শব্দে বিবৃতিতে বলা হয়েছে যে, সন্ত্রাসীরা দায়মুক্তির সাথে আফগান মাটি ব্যবহার করছে এবং আফগান তালেবানদের তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে।

তালেবানরা ক্ষমতায় ফিরে আসার পর, পাকিস্তান আশা করেছিল যে নতুন ব্যবস্থা এই সন্ত্রাসী গোষ্ঠীগুলির সাথে মোকাবিলা করবে। প্রতিশ্রুতি সত্ত্বেও, কর্মকর্তারা বলেছেন যে তালেবানরা এখনও তাদের প্রতিশ্রুতি পূরণে সিদ্ধান্তমূলক পদক্ষেপ নেয়নি। সাম্প্রতিক মাসগুলিতে পাকিস্তান টিটিপি এবং অন্যান্য গোষ্ঠীগুলিকে নির্মূল করতে তালেবান সরকারের অনিচ্ছায় ক্রমশ হতাশ হয়ে পড়েছে৷

তালেবানরা এই গোষ্ঠীগুলির বিরুদ্ধে পদক্ষেপ নিতে প্রস্তুত না হওয়ার একটি কারণ হল যে, তারা মার্কিন নেতৃত্বাধীন বিদেশী বাহিনীর বিরুদ্ধে পাশাপাশি লড়াই করেছিল এবং কিছু কিছু ক্ষেত্রে একই মতাদর্শও পোষণ করে। পাকিস্তানের কর্মকর্তারা অবশ্য সতর্ক করে দিয়েছিলেন যে, এই ধরনের পদ্ধতি তালেবান সরকারের জন্য আরও খারাপ করে তুলবে, যার অর্থনীতিকে পুনরুজ্জীবিত করার জন্য আন্তর্জাতিক স্বীকৃতি এবং সমর্থন প্রয়োজন। সূত্র: ট্রিবিউন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন