সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৯ বৈশাখ ১৪৩১, ১২ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

এনার্জি রোডম্যাপ প্রণয়নের তাগিদ এফবিসিসিআই’র

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০২২, ১২:০১ এএম

শিল্প কারখানায় গ্যাস-বিদ্যুৎ প্রাপ্তির নিশ্চয়তা পেতে সরকারকে এনার্জি রোডম্যাপ প্রণয়নের আহ্বান জানিয়েছেন এফবিসিসিআই’র সভাপতি মো. জসিম উদ্দিন। গতকাল সোমবার বিকেলে ভার্চুয়ালি অনুষ্ঠিত পাওয়ার, এনার্জি, ইউটিলিটিজ বিষয়ক এফবিসিসিআই’র স্ট্যান্ডিং কমিটির দ্বিতীয় সভায় এ আহ্বান জানান সভাপতি। এফবিসিসিআই সভাপতি বলেন, শিল্পোদ্যোক্তা নতুন কারখানা স্থাপনের সময় গ্যাস-বিদ্যুৎ পাওয়া যাবে কিনা, কোথায় স্থাপন করলে জ্বালানি প্রাপ্তি সহজলভ্য হবে, ভবিষ্যতে দাম কেমন হবে এসব বিষয়ে অনিশ্চয়তা ভোগেন। এনার্জি রোডম্যাপে প্রণয়নের মাধ্যমে ব্যবসায়ীদের এসব অনিশ্চয়তা দূর করা সম্ভব হবে বলে মনে করেন তিনি।
বৈঠকে সভাপতিত্ব করেন স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ও এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড এর এমডি ও সিইও হুমায়ুন রশিদ। তিনি বলেন, দীর্ঘমেয়াদে দেশে জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে দেশীয় সম্পদের ব্যবহার বাড়াতে হবে। শ্রীলঙ্কার উদাহরণ তুলে ধরে হুমায়ুন রশিদ বলেন, জ্বালানি সংকটের কারণে শ্রীলঙ্কার ভোগান্তি বেড়েছে। ব্যবসায়ীরা জ্বালানি খাতে নিরাপত্তা চায় উল্লেখ করে স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান বলেন বিদ্যুতের দাম বাড়ানোর পরিকল্পনা চলছে, বিদ্যুতের মূল্যবৃদ্ধি হলে নিত্য প্রয়োজনীয় সব পণ্যের দামও বাড়বে। স্ট্যান্ডিং কমিটির ডিরেক্টর-ইন-চার্জ ও এফবিসিসিআইর পরিচালক আবুল কাশেম খান বলেন, রাশিয়া ইউক্রেন যুদ্ধ বিশ্বব্যাপী জ্বালানি সরবরাহ ও প্রাপ্তিকে চ্যালেঞ্জের মুখে ফেলেছে। বেশিরভাগ দেশ এখন নবায়নযোগ্য জ্বালানি রোডম্যাপকে পরিবর্তনের চিন্তাভাবনা করছে। তেল-গ্যাসের উৎস নিয়ে বাংলাদেশেরও ভাবা উচিত বলে মনে করেন আবুল কাশেম খান।
নিজস্ব তেল গ্যাস অনুসন্ধান ও উত্তোলন বাড়াতে আগামী বাজেটে বাপেক্সকে শক্তিশালী করার আহ্বান জানান তিনি। বৈঠকে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন কমিটির কো-চেয়ারম্যান মো. সালাউদ্দীন ইউসুফ, মাহফুজুল হক শাহ, আহমেদ জামাল, দাতা মাগফুর, কাজী আমিনুল হক, নাজমুল হক, শাহিদ আলম ও এফবিসিসিআই’র মহাসচিব মোহাম্মদ মাহফুজল হক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন