বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদি আরবে সোমবার ঈদ!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ এপ্রিল, ২০২২, ১০:৪৫ এএম

সউদি আরবে চলতি রমজান মাস ৩০ দিনে শেষ হতে পারে বলে জানিয়েছেন দেশটির জ্যোতির্বিদ ড. খালিদ আল-জাকক। আল-আরাবিয়া চ্যানেলের একটি অনুষ্ঠানে এসব তথ্য জানিয়েছেন তিনি।

ড. খালিদ আল-জাকক জানান, ২৯ রমজানের দিনে অর্থাৎ ৩০ এপ্রিল সূর্যাস্তের প্রায় ২০ মিনিট আগে চাঁদ অদৃশ্য হয়ে যাবে এবং সূর্যাস্তের চার ঘণ্টা পর চাঁদ দেখা যাবে। সে হিসেবে এ বছর রমজান মাস হবে ৩০ দিনের এবং সোমবার (২ মে) সৌদি আরবে শাওয়াল মাসের প্রথদ দিন (ঈদ উল ফিতর)।

সৌদির জ্যোতির্বিদ ছাড়াও চাঁদ দেখা নিয়ে অগ্রিম সম্ভাবনার কথা জানিয়েছে সংযুক্ত আরব আমিরাতের আন্তর্জাতিক জ্যোতির্বিদ্যা কেন্দ্র। তারা বলছে, সোমবার (২ মে) বিশ্বের বেশিরভাগ দেশে ঈদুল ফিতর অনুষ্ঠিত হবে।

কেন্দ্রটির পরিচালক মুহাম্মদ শওকত ওদেহ বলেন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভারত, ব্রুনাই, বাংলাদেশ, পাকিস্তান, ইরান, ওমান, জর্ডান, মরক্কো এবং ঘানাসহ যেসব দেশে ৩ এপ্রিল রমজান শুরু হয়েছে, এসব দেশ পহেলা মে শাওয়ালের চাঁদ খুজবে।

বিশেষজ্ঞরা বলছেন, রোববার (১ মে) অস্ট্রেলিয়া মহাদেশ থেকে অর্ধচন্দ্র দেখা সম্ভব নয়। এটি কেবল মধ্য ও পশ্চিম এশিয়া থেকে টেলিস্কোপের সাহায্যে দেখা সম্ভব হবে। দক্ষিণ ও পশ্চিম ইউরোপ, উত্তর এবং মধ্য আমেরিকার পাশাপাশি আফ্রিকার বিভিন্ন দেশ থেকে খালি চোখে অর্ধচন্দ্র দেখা যাবে।

সেই অনুযায়ী ভারত, পাকিস্তান এবং বাংলাদেশের মতো দেশগুলোতে ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে পারে মঙ্গলবার (৩ মে)।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps