রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

শেষটাও সেঞ্চুরিতে রাঙালেন তামিম

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ এপ্রিল, ২০২২, ১২:০৪ এএম

বিকেএসপির তিন নম্বর মাঠে প্রাইম ব্যাংকের ইনিংসের ৩০তম ওভারের খেলা চলছিল। গাজী গ্রুপ ক্রিকেটার্সের আরাফাত সানির রাউন্ড দ্য উইকেট থেকে অফ স্পিন মেশানো বলটি ফ্রন্ট ফুটে খেলেছিলেন প্রাইম ব্যাংকের উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল। বাউন্স ও বাঁক খেয়ে বেরিয়ে যাওয়া বলটিতে ব্যাট ছুঁইয়েই তামিমের দৌড়। প্রান্ত বদলে তামিম পেয়ে গেলেন এবারের ঢাকা প্রিমিয়ার লিগে তার দ্বিতীয় শতক। লিস্ট ‘এ’ ক্যারিয়ারের তামিমের ২১তম শতকটি এসেছে ১২২ বলে ৯টি চার ও ৩টি ছক্কায়।
শতকের পর বিকেএসপিতে রীতিমতো ঝড় বইয়ে দেন তামিম। ইনিংসের ৩১.৫তম ওভারে সেই আরাফাতের বলে আউট হওয়ার আগে তামিম করেছেন ১৩২ বলে ১৩৭ রান। ১৩টি চার ও ৬টি ছক্কা মেরে ইনিংস শেষ করেন এই বাঁহাতি। ৮২ স্ট্রাইক রেটে শতক করা তামিম যখন আউট হলেন, তখন তার স্ট্রাইক রেট ১০৩।
তামিমের বিদায়ে এনামুল হকের সঙ্গে তামিমের ভাঙে ২১৫ রানের উদ্বোধনী জুটি। তবে শতকের সুযোগ হারিয়েছেন এবারের ঢাকা প্রিমিয়ার লিগে দুর্দান্ত খেলতে থাকা এনামুল। তিনি ৯৬ রানে আউট হয়েছেন।
তামিমের লিস্ট ‘এ’ ক্যারিয়ারের ২০তম শতকটি এসেছে এর আগের ম্যাচেই। সেদিন প্রাইম ব্যাংকের প্রতিপক্ষ ছিল রূপগঞ্জ টাইগার্স। ৮১ বল খেলে ৯টি চার ও ৭টি ছক্কায় ১০৯ রানের অপরাজিত ইনিংস খেলেন তামিম। শতকের সুযোগ ছিল আগের ম্যাচেও। শেখ জামালের বিপক্ষে তামিমের ব্যাট থেকে আসে ৮৫ বলে ৯০ রানের ইনিংস।
এদিকে, নুরুল হাসান সোহান যদি ঢাকা প্রিমিয়ার লিগ (ডিপিএল) কাটান ‘স্বপ্নের মত’, এনামুল হক বিজয়ের ক্ষেত্রে সেটি ‘রূপকথার গল্পের মত’। দুই ক্রিকেটারই অনন্য পারফরম্যান্স দেখিয়েছেন গতকাল শেষ হওয়া এই লিগে। আর তাই তাদের এখনই জাতীয় দলে কাজে লাগানো উচিৎ বলে মনে করেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।
সোহানের বয়স এখন ২৮ বছর, জাতীয় দলে আসা-যাওয়ার মধ্যে ছিলেন কিছু দিন ধরেই। ২৯ বছর বয়সী বিজয় অনেক দিন ধরে নেই জাতীয় দলে। তবে তাদের পারফরম্যান্স আর বয়স বিচারে এখনই তাদের জাতীয় দলে সার্ভিস দেওয়ার সময়, মনে করেন লিজেন্ডস অব রূপগঞ্জের অধিনায়ক মাশরাফি, ‘ক্রিকেটে বয়সের একটা বিষয় আছে। এখন বিজয়-সোহানরা যে বয়সে আছে... ক্রিকেটে ২৮ থেকে ৩২-৩৪ বছর বয়সের একটা সময় থাকে, এখন কিন্তু ওরা ঐ বয়সে রয়েছে। তাই শুধু সিনিয়র খেলোয়াড়দের কথা চিন্তা না করে যদি ওদের কিছু ম্যাচে সুযোগ দেওয়া যায়, আমার মনে হয় ওরা ভালো করবে। কারণ ঐ যে বললাম, একটা বয়সের পর ঐ উদ্যম আর ওদের ভেতরে থাকবে না, যখন সুযোগ না পাবে।’
মাশরাফির তাই চাওয়া, ফর্মের তুঙ্গে আর বয়সের দিক দিয়ে যথার্থ সময়ে থাকাকালেই যেন মূল্যায়ন পান বিজয়, সোহানের মত পারফর্মাররা, ‘ওরা দুজন আউটস্ট্যান্ডিং। সোহান হয়ত ১ হাজার রান করেনি, কিন্তু চাপের মধ্যে যে রান করেছে, ম্যাচ উইনিং ইনিংস খেলেছে- এগুলো বিবেচনা করা উচিত। আবারও বলবো বয়সের কথা। এখন ওদের বয়স পারফর্ম করার। এই সময়টায় ওদের মূল্যায়ন করা উচিৎ।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps