বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

মেসি-নেইমার-এমবাপ্পের লজ্জার হ্যাটট্রিক!

ডার্বি জিতে চ্যাম্পিয়ন্স লিগের পথে অ্যাটলেটিকো

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১০ মে, ২০২২, ১২:০১ এএম

তিন ম্যাচেই শুরু থেকে মেসি-এমবাপ্পে-নেইমার, তিনজনই খেলেছেন। লিগের দুর্বল প্রতিপক্ষদের বিপক্ষে এই ত্রয়ীকে নিয়ে রীতিমতো গোলের বন্যা বইয়ে দেওয়ার কথা পিএসজির। কিন্তু সেটা হচ্ছে কোথায়! লেঁস, স্ত্রাসবুর্গের পর গতপরশু রাতে ত্রয়ের বিপক্ষেও ‘ত্রয়ীকে’ খেলিয়ে জয় পেল না পিএসজি। ড্র করল ২-২ গোলে। এদিন নেইমার গোল পেলেও বাকি দুজন পাননি। দলের বাকি গোলটা আরেক ব্রাজিলিয়ান, দলের অধিনায়ক মার্কিনিওসের। ২৫ মিনিটের মধ্যে দুই গোলে এগিয়ে যাওয়ার পরেও দুই গোল হজম করে দুই পয়েন্ট খুইয়েছে পিএসজি। লিগ নিশ্চিত হয়ে গেছে বলে রক্ষা, নাহয় এমন ফলের পর কোচ মরিসিও পচেত্তিনোর মাথায় চিন্তার ভাঁজ বেড়ে যেত নিশ্চিত!

৫ মিনিটের মাথায় আর্জেন্টাইন উইঙ্গার অ্যাঞ্জেল ডি মারিয়ার সহায়তায় দলকে এগিয়ে দেন মার্কিনিওস। প্রথমে একটু অগোছালো খেলা খেললেও পরে আস্তে আস্তে নিজেদের গুছিয়ে নিয়েছিল ত্রয়। বিশেষ করে পিএসজির রক্ষণভাগ পেরিয়ে বেশ কয়েকবার হুট করে প্রতি আμমণে উঠে যাচ্ছিল তারা। কিন্তু ২৫ মিনিটে দলের দ্বিতীয় গোল করে ত্রয়ের ওসব চেষ্টা ভেস্তে দেন নেইমার। নেইমারের গোলটা আসে পেনাল্টি থেকে। এই নিয়ে ক্লাবের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৯৯ গোল হয়ে গেল নেইমারের। আর এক গোল পেলেই শতক!
রেকর্ডের হাতছানি সামনে, এমন অবস্থায় নেইমার গোলের জন্য পরে চেষ্টাও করেছেন অনেকবার। কিন্তু পারেননি। সাধারণত ৪-৩-৩ ছকে খেলা পিএসজি আজ মেসি, নেইমার, এমবাপ্পে, ডি মারিয়া সবাইকে এক একাদশে রাখতে গিয়ে ৪-২-৩-১ ছকে খেলেছে, যা পিএসজির খেলায় প্রভাব ফেলেছে একটু হলেও। যার সুবিধা পুরোপুরি নিয়েছে ত্রয়। নেইমারের গোলের ৫ মিনিট পরেই পর্তুগিজ লেফটব্যাক নুনো মেন্দেসের এক ভুল পাস ধরে ব্যবধান কমান ইকে উগবো। ৩৬ মিনিটে গোলের সুযোগ পেয়েছিলেন মেসি, তার এক শট পোস্টে লাগলে বল চলে যায় নেইমারের কাছে। নেইমার ঠিকঠাক গোল করে শতকের আনন্দে মেতে উঠলেও, পরে দেখা যায়, অফসাইডে ছিলেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।
দ্বিতীয়ার্ধের শুরুতেই ত্রয়কে সমতায় ফেরান ফরাসি মিডফিল্ডার ফ্লোরাঁ তারদিউ। ডিবক্সের মধ্যে প্রেসনেল কিমপেম্বের এক ফাউলের কারণে পেনাল্টি পেয়ে যায় ত্রয়, সেখান থেকেই ম্যাচে আসে সমতা। ৫৮ মিনিটে নেইমার গোল করলেও গোল হওয়ার সময় এমবাপ্পে ফাউল করেরছিলেন, যে কারণে ভিএআরের সাহায্যে রেফারি বাতিল করে দেন সেই গোল। শেষমেশ ২-২ গোলের ড্র নিয়েই মাঠ ছাড়ে পিএসজি। পিএজসির জার্সি গায়ে ডি মারিয়ার শেষ ম্যাচ ছিল এটি, পিএসজির হয়ে চুক্তি বাড়াচ্ছেন না এই উইঙ্গার। ক্লাবের হয়ে শেষ প্রতিযোগিতামূলক ম্যাচে জয় পাওয়া হলো না, এই যা!
এদিকে, বার্সেলোনার বিপক্ষে এল ক্লাসিকো যেমন যেমন মর্যাদার, ঠিক তেমনি অ্যাতলেতিকো মাদ্রিদের বিপক্ষে ম্যাচটিও কম মর্যাদার নয় রিয়াল মাদ্রিদের জন্য। তবে আগের ম্যাচেই লা লিগার শিরোপা নিশ্চিত হয়ে যাওয়ায় এদিন দলের সেরা তারকাদের বিশ্রাম দিয়েছেন রিয়াল কোচ কার্লো আনচেলত্তি। তার ফলাফলটা ভালো হয়নি লস ব্লাঙ্কোসদের। গতপরশু রাতে ওয়ান্দা মেত্রোপলিতানোতে রিয়াল মাদ্রিদকে ১-০ গোলের ব্যবধানে হারিয়েছে অ্যাটলেটিকো মাদ্রিদ। ম্যাচের একমাত্র গোলটি স্পটকিক থেকে আদায় করেন ইয়ানিক কারাসকো। আর এ জয়ে চ্যাম্পিয়ন্স লিগের পথে অনেকটাই এগিয়ে গেল গতবারের চ্যাম্পিয়নরা।
মূলত খেলোয়াড়দের ক্লান্তি দূর করাই ছিল লক্ষ্য। তাই এদিন করিম বেনজেমা, ভিনিসিয়ুস জুনিয়র, থিবো কর্তোয়া, লুকা মদ্রিচের মতো তারকা খেলোয়াড়দের প্রথম একাদশে রাখেননি আনচেলত্তি। দ্বিতীয়ার্ধে অবশ্য বদলি হিসেবে ভিনিসিয়ুস ও মদ্রিচকে নামিয়েছিলেন। তবে পরে নেমে খুব একটা সুবিধা করে উঠতে পারেননি তারা। লিগ শিরোপা জয় নিশ্চিত হলেও এখনও তিনটি ম্যাচ রয়েছে রিয়ালের। লেভান্তে, কাদিজের পর রিয়াল বেটিসের মুখোমুখি হবে দলটি। এর পরের সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে প্রতিপক্ষ লিভারপুল। তাই সে ম্যাচকে লক্ষ্য রেখে খেলোয়াড়দের পর্যাপ্ত বিশ্রাম দিতে চান আনচেলত্তি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps