শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

সাকিবকে পাওয়ার স্বস্তি, বাড়ল শক্তি

রুমু, চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৫ মে, ২০২২, ১২:০১ এএম

অনিশ্চয়তার মেঘ কেটে গেছে। সাকিব আল হাসানকে নিয়েই শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্ট ম্যাচ সিরিজ জয়ে মিশনে নামছে বাংলাদেশ। দেশসেরা অলরাউন্ডারকে নিয়েই আজ থেকে চট্টগ্রামে শুরু হতে যাওয়া প্রথম টেস্টের একাদশ সাজাবে বাংলাদেশ দল। করোনা থেকে সুস্থ হওয়ার পর সাকিব খেলবেন কি খেলবেন না এ নিয়ে ছিল ধোঁয়াশা আর দোটানা। অবশেষে সুখবর জানিয়ে সাংবাদিক সম্মেলনে বাংলাদেশ দলের অধিনায়ক মমিনুল হক বলেন, ‘শ্রীলংকার বিপক্ষে সাকিব খেলবে ইনশাআল্লাহ’। আগের দিন চট্টগ্রামে পৌঁছে গতকালই সাগরিকায় দলের সঙ্গে ব্যাটিং অনুশীলন করেছেন সাকিব। তার ব্যাটিংয়ের ধরণ ছিল ইতিবাচক দেখে মমিনুল বলেন, ‘ব্যাটিং তো ভালোই করলো। আমার কাছে মনে হলো ভালো খেলবে।’ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে আজ সকাল ১০টায়।
করোনায় নেগেটিভ আসার পর গত শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় বিমানে করে চট্টগ্রাম পৌঁছেছেন সাকিব। বিমান বন্দর থেকে সোজা টিম হোটেলে দলের সঙ্গে যোগ দেন বিশ্বসেরা এ অলরাউন্ডার। এরপর সকাল ১০টার কিছু আগে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুশীলন শুরু করে বাংলাদেশ ক্রিকেট দল। গতকালের দিনটি ছিল বাংলাদেশ দলের ঐচ্ছিক অনুশীলনের, এখানে সাকিব যোগ দেওয়ায় মাঠে সৃষ্টি হয়েছে অন্য এক আবহ। দলের খেলোয়াড়রা ছিল বেশ ফুরফুরে মেজাজে। মিডিয়ার নজর ছিল কেমন ব্যাটিং করছে সাকিব। প্রথমে সাকিবের সাথে মাঠে আসেন মুশফিক, মোসাদ্দেক ও নাঈম হাসানরা। হালকা মেজাজে অনুশীলনের আগে সাকিব উইকেট দেখার পর টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন ও হেড কোচ রাসেল ডমিঙ্গোর সাথে কথা বলে এগিয়ে যান দক্ষিণ-পশ্চিম কোণায় নেটের দিকে। তখন পাশাপাশি দুই নেটে প্র্যাকটিস করছিলেন মুশফিকুর রহিম, মাহমুদুল হাসান জয়।
সাগরিকায় মাঠে ফেরার লড়াইয়ে প্রায় ৩৫ মিনিট নেটে ব্যাটিং অনুশীলন করেছেন তিনি। সাকিব ম্যাচের উইকেট দেখেছেন, হেড কোচ ডোমিঙ্গোর সাথে কথাও বলেছেন। পরে স্পিনারের সঙ্গে মোহাম্মদ সাইফউদ্দিন ও দুজন থ্রোয়ারকে নিয়ে সাকিব ব্যাটিং অনুশীলন করেন। কখনও আলতো করে রক্ষণাত্মক ভঙ্গিতে, আবার কখনও স্কয়ার কাট কিংবা বড় শটও খেলেছেন। প্রায় ১৫ দিন পর ব্যাট হাতে নিয়ে বিশ্বসেরা এই অলরাউন্ডারকে বেশ সাবলীলই মনে হয়েছে। বেরসিক বৃষ্টির কারণে দুই দফায় ব্যাটিংয়ের বেশিরভাগ সময় কাছ থেকে সাকিবের ব্যাটিং দেখেন ডমিঙ্গো, বুঝার চেষ্টা করেছেন তার অবস্থা। নেট সেশনের এক পর্যায়ে পিছনে গিয়ে ডমিঙ্গো জিজ্ঞাসা করেন ‘কি অবস্থা? কেমন বোধ করছো এখন’, এক শব্দে সাকিব উত্তর দেন ‘ভালো’।
তবে এবার ঘরের মাঠে শ্রীলংকা সিরিজ। চট্টগ্রাম টেস্ট কোন পথে হাটবে স্বাগতিক দল। ৪ বোলার নাকি ৫ বোলার, ৩ পেসার নাকি ২ পেসার। এসব প্রশ্নের উত্তর মিললো না গতকালও। যেহেতু চট্টগ্রামের উইকেটে রান পাওয়া যায়। সুতরাং প্রভাব পড়বে একাদশেও। অধিনায়ক মমিনুল হক বললেন খেলা শুরুর আগে উইকেটের চরিত্র বুঝে সিদ্ধান্ত নেয়া হবে।, ‘দলে সাকিব ভাই থাকলে কম্বিনেশন ভালো হয়। চট্টগ্রামে রানও বেশি হয়। বোলারদেরও চাহিদা বেশি থাকে।’ টেস্ট স্কোয়াডে সেরা পেসার তাসকিন নেই ইনজুরির কারণে। টেস্ট থেকে ছিটকে গেছেন স্পিনার মেহেদী হাসান মিরাজ। অধিনায়ক তাদের দু’জনের অভাবটা বেশ ভালোভাবেই বুঝতে পারছেন। তবে যারা দলে আছেন তাদের কাঁধে রাখছেন সমর্থনের হাত। মিরাজের পরিবর্তে ডাক পাওয়া অফ স্পিনার নাঈম হাসানকে চট্টগ্রাম টেস্টের একাদশে পাওয়া যাবে কিনা জানতে চাইলে মুমিনুল বলেন, ‘কাল (আজ) বুঝা যাবে খেলবে কি না।’
অধিনায়ক মমিনুলের টেস্ট ফরমেটে সাম্প্রতিক পারফরমেন্স ভালো যাচ্ছে না। তার ব্যাট ঠিকমতো রান আসছে না। চারিদিকে এই জল্পনা কল্পনা চলছে। কিন্তু মমিনুল অবশ্যই নিজের পারফরমেন্স নিয়ে চিন্তিত নন। মমিনুল বলেন, ‘যখন খেলি জেতার জন্য খেলি। এখানে এই পরিকল্পনা নিয়ে খেলবো। আগে কি হলো না হলো এগুলো নিয়ে কোন চিন্তা করতে পারবো না।’ ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে টেস্ট ম্যাচ শুরু আগে জানালেন দলে শুধু তার একার পারফরমেন্স কোন মেটার মনে করে না, ‘আমরা যেভাবে প্রস্তুতি নিচ্ছি দলের উপর সবাই আত্মবিশাসী। ইনশাআল্লাহ সবাই সেরা পারফরমেন্স দেখাতে পারবে। আমি ভালো খেললে জয়ের সম্ভাবনা বাড়বে এটা আমার কোনোভাবে মনে হয় না।’
উল্লেখ্য, শ্রীলংকার বিপক্ষে বাংলাদেশ এ পর্যন্ত ২২টি টেস্ট ম্যাচ খেলেছে। তার মধ্যে জয় পেয়েছে কেবল ১টি, ড্র করেছে ৪টি। সেই দৃষ্টিকোণ থেকে জয়ের পাল্লা শ্রীলংকার ভারি, ১৭টি। এবার ঘরের মাঠে ব্যবধান কিছুটা কমাতে চায় বাংলাদেশ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps