শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

খেলাধুলা

সেই সেনেসি আর্জেন্টিনার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ মে, ২০২২, ১২:০০ এএম

বিস্ময়কর এক পরিস্থিতির মুখে পড়েছিলেন মার্কোস সেনেসি। আর্জেন্টিনায় জন্ম হলেও পূর্বপুরুষদের বাসস্থান হওয়ায় ইতালির নাগরিকত্বও রয়েছে প্রতিভাবান এই ডিফেন্ডারের। আর কোপা আমেরিকাজয়ী আর্জেন্টিনা ও ইউরোজয়ী ইতালির মধ্যে অনুষ্ঠিত হতে যাওয়া ‘লা ফাইনালিসিমা’ ম্যাচে দুই দেশই তাকে দলে ডেকেছিল। এতে জন্ম হয়েছিল অনন্য এক ঘটনার। সেনেসি কাদের প্রস্তাব গ্রহণ করেন, সেটাই ছিল দেখার।
জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে জন্মভূমিকে বেছে নিয়েছেন আন্তর্জাতিক অভিষেকের অপেক্ষায় থাকা ২৫ বছর বয়সী এই ফুটবলার। ম্যাচটির জন্য গতপরশু রাতে ২৯ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করেছেন আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। সেখানে রয়েছে সেনেসির নাম। নিজ দেশের ক্লাব সান লরেঞ্জোতে ঝলক দেখিয়ে ২০১৯ সালে তিনি যোগ দেন নেদারল্যান্ডসের ফেইনর্ড রটার্ডামে। এর আগে ২০২০ সালে একবার আর্জেন্টিনার প্রাথমিক স্কোয়াডে ডাক পেয়েছিলেন সেনেসি। এছাড়া, বয়সভিত্তিক পর্যায়ে আর্জেন্টিনা অনূর্ধ্ব-২০ দলের হয়ে ২০১৭ সালে তিনটি ম্যাচ খেলেছিলেন এই সেন্টার-ব্যাক।
২৯ সদস্যের দলে রাখা হয়েছে ৪ গোলরক্ষক, ১১ ডিফেন্ডার, ৫ মিডফিল্ডার ও ৯ ফরোয়ার্ড। অনুমিতভাবেই পিএসজি ফরোয়ার্ড ও অধিনায়ক লিওনেল মেসি জায়গা পেয়েছেন। চলতি মৌসুম শেষে ইতালিয়ান ক্লাব জুভেন্তাস ছাড়তে যাওয়া পাওলো দিবালাও সুযোগ পেয়েছেন। শুরুতে ৩৫ সদস্যের প্রাথমিক স্কোয়াড দিয়েছিলেন স্কালোনি। চোটের কারণে ওই দলে থাকা লেয়ান্দ্রো পারেদেসের জায়গা হয়নি চূড়ান্ত তালিকায়। এছাড়া, বাদ পড়েছেন লুকাস মার্তিনেজ কার্তা, এমিলিয়ানো বুয়েন্দিয়া, লুকাস ওকাম্পোস, নিকোলাস দমিঙ্গেজ ও লুকাস আলারিও।
২০২২ সালের ‘লা ফাইনালিসিমা’ আয়োজিত হবে ইংল্যান্ডের ওয়েম্বলি স্টেডিয়ামে। বাংলাদেশ সময় অনুসারে, আগামী ২ জুন (বুধবার দিবাগত রাত ১টা ৪৫ মিনিটে) পরস্পরকে মোকাবিলা করবে দুই সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি ও আর্জেন্টিনা। হাইভোল্টেজ এই ম্যাচকে সামনে রেখে স্পেনের শহর বিলবাওতে ক্যাম্প করবে স্কালোনির দল। আগামী ২৪ মে থেকে শুরু হবে তাদের অনুশীলন।

আর্জেন্টিনা দল
গোলরক্ষক : এমিলিয়ানো মার্তিনেজ, ফ্রাঙ্কো আরমানি, হুয়ান মুসসো, জেরোনিমো রুয়ি; ডিফেন্ডার : গঞ্জালো মন্তিয়েল, নাহুয়েল মলিনা, হুয়ান ফোইথ, হারমান পেজ্জেয়া, নেহুয়েন পেরেজ, ক্রিস্তিয়ানো রোমেরো, নিকোলাস ওতামেন্দি, লিসান্দ্রো মার্তিনেজ, মার্কোস সেনেসি, নিকোলাস তাগলিয়াফিকো, মার্কোস আকুনিয়া; মিডফিল্ডার : গিদো রদ্রিগেজ, আলেক্সি মাক-আলিস্তার, রদ্রিগো দে পল, এজেকিয়েল পালাসিওস, জিওভানি লো সেলসো; ফরোয়ার্ড : আলেহান্দ্রো গোমেজ, অ্যাঞ্জেল ডি মারিয়া, পাওলো দিবালা, লিওনেল মেসি, লাউতারো মার্তিনেজ, হুলিয়ান আলভারেজ, হোয়াকিন কোরেয়া, নিকোলাস গঞ্জালেজ, আনহেল কোরেয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps