শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

উত্থানে ফিরল পুঁজিবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ মে, ২০২২, ১২:৩১ এএম

শেষ পৌনে এক ঘণ্টার চমকে সূচকের উত্থানে ফিরেছে দেশের পুঁজিবাজারে। এর ফলে সপ্তাহের শেষ কর্মদিবসে দেশের উভয় পুঁজিবাজারে সূচক বেড়েছে। গতকাল বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৫০ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১১৮ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন।

এর আগে গত বুধবার দরপতন ঠেকাতে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিকিউরিটিজের শেয়ারের দাম সর্বোচ্চ ২ শতাংশ কমতে পারবে-এমন নির্দেশনায় গতকাল সকাল ১০টা থেকে দুপুর পৌনে ২টা পর্যন্ত সূচক ওঠানামার মধ্য দিয়ে লেনদেন চলে। এরপর শেষ ঘণ্টায় রাষ্টায়ত্ব প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) শেয়ার কিনে সার্পোট দেওয়ার কারণে সূচক বাড়তে থাকে। এই সময়ে বিদ্যুৎ-জ্বালানি, ব্যাংক, বিমা এবং আর্থিক খাতসহ অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। আর তাতে দুপুর ১টা ৩৮ মিনিট থেকে ২টা ৩০ মিনিট পর্যন্ত সময়ে ৬ হাজার ১৯৪ পয়েন্ট থেকে ৫৬ পয়েন্ট বেড়ে সূচক ৬ হাজার ২৫১ পয়েন্ট অবস্থান করে। তবে এডজাস্টমেন্ট শেষে ১৪ পয়েন্ট কমে ৬ হাজার ২৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইর তথ্য মতে, বাজারে ৩৭৪টি প্রতিষ্ঠানের ১২ কোটি ৪৫৩ লাখ ৪৭ হাজার ৭ শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ২৭৩টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৬১টির, আর অপরিবর্তিত রয়েছে ৪০টির। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় প্রধান সূচক আগের দিনের চেয়ে ৫০ দশমিক ৩৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে বেড়েছে ১০ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক বেড়েছে ১৯ পয়েন্ট।
ডিএসইতে ৫৩৯ কোটি ১২ লাখ ৫৭ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫১৩ কোটি ১১ লাখ ৭২ হাজার টাকার শেয়ার। সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো লিমিটেডের শেয়ার। এরপর যথাক্রমে লেনদেন হয় আইপিডিসি, ফরচুন সুজ, বিএসসি, বিডি ফাইন্যান্স, জেএমআই হসপিটাল, জিএসপি ফাইন্যান্স, শাইনপুকুর সিরামিক, এসিআই ফরমুলেশন এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৮০ পয়েন্টে। এ বাজারে ২৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৩২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৮৮টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৫টির। লেনদেন হয়েছে ১৩ কোটি ৬২ লাখ ৪৯ হাজার ৩১ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৫ কোটি ৫ লাখ ৯১ হাজার ১৪৪ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps