মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বেসরকারি ঋণের প্রবৃদ্ধি ১২ শতাংশ ছাড়াল

বিনিয়োগে সু-খবর

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২ জুন, ২০২২, ১২:০০ এএম

অর্থনীতি ঘুরে দাঁড়াতে শুরু করায় প্রতি মাসেই বাড়ছে বেসরকারি ঋণের প্রবৃদ্ধি সূচক। আর তাই রাশিয়া-ইউক্রেন যুদ্ধের নানা অনিশ্চয়তার মধ্যে দেশে বিনিয়োগের ক্ষেত্রে একটি সু-খবর দিল বাংলাদেশ ব্যাংক। আর সুখবরটি হচ্ছে, কয়েক বছর পর বেসরকারি খাতে ঋণপ্রবাহের প্রবৃদ্ধি ১২ শতাংশ ছাড়িয়েছে। কেন্দ্রীয় বলেছে, দেশের বিনিয়োগ বৃদ্ধির অন্যতম প্রধান নিয়ামক বেসরকারি খাতের ঋণপ্রবাহের প্রবৃদ্ধি বেড়ে প্রায় সাড়ে ১২ শতাংশে উঠেছে। টানা আট মাস ধরে বাড়তে বাড়তে ২০২২ সালের প্রথম মাস জানুয়ারিতে অর্থনীতির গুরুত্বপূর্ণ এই সূচকটি ১১ শতাংশ ছাড়িয়ে ১১ দশমিক শূন্য ৭ শতাংশে উঠেছিল। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ধাক্কায় ফেব্রুয়ারিতে এই প্রবৃদ্ধি কমে ১০ দশমিক ৭২ শতাংশে নেমে আসে। মার্চে তা দশমিক ৫৭ শতাংশ পয়েন্ট বেড়ে ১১ দশমিক ২৯ শতাংশে উঠে। সবশেষ এপ্রিল মাসে তা আও বেড়ে ১২ শতাংশ ছাড়িয়ে ১২ দশমিক ৪৮ শতাংশে উঠেছে।
বাংলাদেশ ব্যাংক গত মঙ্গলবার বেসরকারি খাতে ঋণপ্রবাহের হালনাগাদ যে তথ্য প্রকাশ করেছে, তাতে দেখা যায়, বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি বেড়ে এপ্রিলে ১২ দশমিক ৪৮ শতাংশ হয়েছে। এর অর্থ হলো, ২০২১ সালের মার্চের চেয়ে এই বছরের মার্চে বেসরকারি খাতের উদ্যোক্তারা ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ১২ দশমিক ৪৮ শতাংশ বেশি ঋণ পেয়েছেন। আগের মাস মার্চে প্রবৃদ্ধি ছিল ১১ দশমিক ২৯ শতাংশ।
এপ্রিল শেষে বেসরকারি খাতে মোট ঋণস্থিতি দাঁড়িয়েছে ১৩ লাখ ৯ হাজার ৬৩০ কোটি টাকা। গত বছরের একই সময়ে ছিল ১১ লাখ ৬৪ হাজার ৩৩১ কোটি টাকা। এ হিসাবেই এক বছরে পৃঃ ৫ কঃ ৬

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন