শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বেজা চেয়ারম্যানের সাথে চট্টগ্রাম চেম্বার ও ট্যানারি শিল্প প্রতিনিধিদের মতবিনিময়

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৬, ১২:২৪ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামে ট্যানারি শিল্প এবং চামড়াজাত পণ্য উৎপাদনের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের লক্ষ্যে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান (সচিব) পবন চৌধুরী গতকাল রোববার সকালে চট্টগ্রাম সার্কিট হাউজের সভাকক্ষে চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির প্রতিনিধি এবং ট্যানারি শিল্প সংশ্লিষ্টদের সাথে এক মতবিনিময় সভায় মিলিত হন। সভায় চট্টগ্রামে ট্যানারি শিল্পকে পুনরুজ্জীবিত ও গতিশীল করতে অত্র অঞ্চলে এ শিল্পের জন্য একটি নির্দিষ্ট শিল্পাঞ্চল গড়ে তোলার উপর বিশেষ আলোকপাত করা হয়।
বেজা চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, বাণিজ্যিক নগরী হিসেবে চট্টগ্রাম অঞ্চলে কোনো লেদার ভিলেজ না থাকা দুঃখজনক। এ লক্ষ্যে সংশ্লিষ্ট শিল্পের উন্নয়নে অর্থনীতি তথা দেশের স্বার্থে দীর্ঘ মেয়াদী উদ্যোগ নেয়া জরুরি বলে তিনি মনে করেন। বেজা চেয়ারম্যান চট্টগ্রামে চামড়া খাতের জন্য আলাদা শিল্পাঞ্চল তৈরিসহ এ খাতের সম্ভাবনাসমূহ নিয়ে সংশ্লিষ্ট উদ্যোক্তা এবং ব্যবসায়ীদের সুচিন্তিত মতামত ও সুপারিশমালা বিনিময়ের আহŸান জানান। তিনি চট্টগ্রামে ট্যানারি শিল্পের উন্নয়নে একটি ‘লেদার ভিলেজ’ স্থাপনের আশাবাদ ব্যক্ত করেন।
চিটাগাং চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, সরকার সারা দেশে একশ’টি শিল্পাঞ্চল নির্মাণের উদ্যোগ নিয়েছে। যার মধ্যে ৩০টিরও অধিক কেবলমাত্র বৃহত্তর চট্টগ্রামে। চট্টগ্রামে শিল্পে জ্বালানি সঙ্কটের কথা উল্লেখ করে তিনি বলেন, এ অঞ্চলে অবকাঠামোগত উন্নয়নে যে সব প্রকল্প গ্রহণ করা হয়েছে, তা বাস্তবায়ন হলে বাণিজ্যিক রাজধানী হিসেবে চট্টগ্রাম তার কাক্সিক্ষত রূপ পেতে সক্ষম হবে। যদিও শুধুমাত্র চট্টগ্রাম অঞ্চল থেকে প্রায় ৩০-৪০ শতাংশ চামড়া সংগ্রহ করা হয়, কিন্তু এ অঞ্চলে ট্যানারি শিল্প খুবই রুগ্ন অবস্থায় রয়েছে।
তিনি এলুমিনিয়াম শিল্পের জন্যও স্বল্প ব্যয়ে একটি নির্দিষ্ট শিল্প এলাকা নির্ধারণের অনুরোধ জানান। সভায় বক্তব্য রাখেন চেম্বার পরিচালক মাহফুজুল হক শাহ, জেলা প্রশাসনের অতিরিক্ত ডেপুটি কমিশনার মো: দৌলুতুজ্জামান খানসহ (এলএ) ট্যানারি শিল্প মালিক, ক্ষুদ্র পাদুকাশিল্প ও চট্টগ্রাম এলুমিনিয়াম শিল্প মালিক সমিতির নেতৃবৃন্দ। এ সময় চেম্বার পরিচালকদ্বয় মো: অহীদ সিরাজ চৌধুরী (স্বপন) ও অঞ্জন শেখর দাশ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন