শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

শেয়ারবাজার থেকে টাকা উত্তোলন করবে প্যাসিফিক ডেনিমস

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৬, ১২:২৮ এএম

 ব্যবসায় স¤প্রসারণের লক্ষে শেয়ারবাজার থেকে টাকা উত্তোলন করতে যাচ্ছে বস্ত্র খাতের প্যাসিফিক ডেনিমস। এ লক্ষে কোম্পানিটি আগামি ১১ ডিসেম্বর থেকে প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) আবেদন গ্রহণ শুরু করবে। যা চলবে ১৯ ডিসেম্বর পর্যন্ত।
জানা যায়, প্যাসিফিক ডেনিমস শেয়ারবাজার থেকে ৭৫ কোটি টাকা সংগ্রহ করবে। প্রতিটি শেয়ার অভিহিত মূল্য ১০ টাকা করে সাত কোটি ৫০ লাখ শেয়ার ইস্যুর মাধ্যমে এ টাকা সংগ্রহ করা হবে। সংগৃহীত টাকার ৪৭ কোটি ৯৪ লাখ টাকা দিয়ে ব্যবসায় স¤প্রসারণ, ২৫ কোটি টাকা দিয়ে ঋণ পরিশোধ ও দুই কোটি ৬ লাখ টাকা আইপিও ব্যয় নির্বাহ কাজে ব্যবহার করা হবে।
মুন্সীগঞ্জের গজারিয়ায় প্রায় ৩০০ বিঘা জমির উপরে প্যাসিফিক ডেনিমসের কারখানা। এখানে তিন শিফটে প্রায় ৪০০ জন কর্মকর্তা-কর্মচারী কর্মরত রয়েছেন। যারা প্রতি মাসে প্রায় ১০-১১ লাখ গজ কাপড় উৎপাদন করে। যা শেয়ারবাজার থেকে টাকা সংগ্রহের পরে ২৫ শতাংশ বাড়বে। শতভাগ রফতানিকারক প্যাসিফিক সর্বশেষ ২০১৫ সালে ১৬৮ কোটি ২৫ লাখ টাকার বিক্রয় করে। এক্ষেত্রে কোম্পানিটি কর পরবর্তী প্রায় ১০ কোটি টাকা নীট মুনাফা বা শেয়ার প্রতি ২.৬৩ টাকা আয় করে। এসময় কোম্পানিটির শেয়ার প্রতি নীট অপারেটিং ক্যাশ ফ্লো হয় দুই টাকা। ৩৮ কোটি টাকা পরিশোধিত মূলধনের কোম্পানিটিতে ২০১৫ সালের ৩১ ডিসেম্বরে শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৬.৪৩ টাকায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন