বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

খেলাধুলা

পাঁচের জোড়া শুধুই মেসির

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২২, ১২:০৩ এএম

সময়ের পালায় দূরত্বটা ১০ বছরের বেশি। তবে লিওনেল মেসি যেন আবির্ভুত সেই একই রুদ্ররূপে। সেবার ৫ গোল করেছিলেন বার্সেলোনার জার্সি গায়ে, এবার আর্জেন্টিনার জার্সিতে। তাতে তিনি গড়ে ফেললেন এমন এক কীর্তি, ফুটবল ইতিহাসে যা নেই কারও।

প্রতিপক্ষ বা প্রেক্ষাপট যেমনই হোক, ম্যাচে একাই ৫ গোল সহজ নয় মোটেও। কত সহস্র ফুটবলার ক্যারিয়ারে কখনোই এই স্বাদ পাননি। সেটা দুই দফায় করে ফেললেন শীর্ষ পর্যায়ের ফুটবলেই। ২০১২ সালের চ্যাম্পিয়ন্স লিগে বায়ার লেভারকুজেনের বিপক্ষে শেষ ষোলোর দ্বিতীয় লেগেও এভাবে জ্বলে উঠেছিলেন মেসি। বার্সেলোনালার ৭-১ গোলের জয়ে সেদিন আর্জেন্টাইন জাদুকর গোল করেছিলেন ৫টি। সেই স্মৃতি ফিরিয়ে এনে রোববার এস্তোনিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচে আর্জেন্টিনার ৫-০ গোলের জয়ে সব গোল করলেন তিনিই।
লেভারকুজেনের বিপক্ষে প্রথমার্ধে দুই গোল ছিল মেসির, দ্বিতীয়টি প্রথমার্ধের শেষ দিকে। এদিন এস্তোনিয়ার বিপক্ষেও তার গোলের ধারা ছিল একই। লেভারকুজেনের বিপক্ষে হ্যাটট্রিক পূর্ণ হয়েছিল দ্বিতীয়ার্ধের শুরুর দিকে, এস্তোনিয়ার বিপক্ষে তা-ই। এরপর হ্যাটট্রিককে তিনি দুই দফায়ই নিয়ে যান ৫ গোলের উচ্চতায়। তাতে তিনিও উঠে গেছেন নতুন চূড়ায়। চ্যাম্পিয়ন্স লিগ (ইউরোপিয়ান কাপ) ও আন্তর্জাতিক ফুটবল, দুই জায়গাতেই সিনিয়র ফুটবলে এক ম্যাচে ৫ গোল করা প্রথম ফুটবলার মেসিই।
১৬২ আন্তর্জাতিক ম্যাচে মেসির গোল হলো এখন ৮৬টি। আন্তর্জাতিক ফুটবলে তার চেয়ে বেশি গোল করা ফুটবলার আছেন আর মোটে তিন জন। তিনটি গোল বেশি নিয়ে মেসির ওপরে মালয়েশিয়ার ফরোয়ার্ড মোখতার দাহারি। ইরানের আলি দাই করেছেন ১০৯ গোল। মেসির ৫ গোলের রাতেই সুইজারল্যান্ডের বিপক্ষে পর্তুগালের উড়ন্ত জয়ে দুবার জালে বল পাঠানো ক্রিস্টিয়ানো রোনালদোর গোল এখন ১৮৮ ম্যাচে ১১৭টি। মেসি-রোনালদোর গোলের রাতে পিছিয়ে থাকবেন কেন নেইমার! খুব বড় কিছু না হলেও তার একমাত্র গোলেই যে জাপানকে হারিয়েছে ব্রাজিল।
আগের ম্যাচে গোল মিলেছিল মুড়িমুড়কির মতো। কিন্তু জাপানের বিপক্ষে গোল হয়ে উঠল সোনার হরিণ। বলের নিয়ন্ত্রণ ও আক্রমণে একচ্ছত্র আধিপত্য করলেও প্রতিপক্ষের রক্ষণে গিয়ে বারবার খেই হারাতে থাকলেন নেইমার, ভিনিসিউস জুনিয়র, ফ্রেদরা। জাপানের পোস্টের নিচে দেয়াল হয়ে ছিলেন শুইচি গন্দা। পথ আগলে দাঁড়াল পোস্টও। সব বাধা পেরিয়ে শেষ পর্যন্ত কষ্টের জয় নিয়েই মাঠ ছাড়ল ব্রাজিল। টোকিওর জাতীয় স্টেডিয়ামে প্রীতি ম্যাচে জাপানকে ১-০ গোলে হারিয়েছে ব্রাজিল। ৭৭তম মিনিটে স্পট কিক থেকে ব্যবধান গড়ে দেন নেইমার।
গত বৃহস্পতিবার প্রীতি ম্যাচেই দক্ষিণ কোরিয়াকে ৫-১ গোলে ভাসিয়েছিল ব্রাজিল। ওই ম্যাচে জোড়া গোল করেছিলেন নেইমার। একবার করে জালের দেখা পেয়েছিলেন রিশার্লিসন, ফিলিপে কৌতিনিয়ো ও গাব্রিয়েল জেসুস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন