শুক্রবার, ১৯ আগস্ট ২০২২, ০৪ ভাদ্র ১৪২৯, ২০ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

৭ জুন যারা বিশ্বাস করে না তাদের মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে সন্দিহান ওবায়দুল কাদের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুন, ২০২২, ১০:৩৫ এএম

ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষ্যে মঙ্গলবার সকালে ধানমন্ডিতে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক সংগঠন। আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন শেষে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, যারা ৭ জুনে বিশ্বাস করে না তারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী কিনা সে প্রশ্ন থেকে যায়।

মঙ্গলবার (৭ জুন) সকালে শ্রদ্ধা নিবেদন শেষে তিনি বলেন, ৬ দফার মাঝেই বাঙালির মুক্তি সনদ নিহিত ছিল। তিনি আরও বলেন, বিএনপির সমালোচনা জবাব কাজের মাধ্যমে দেবে আওয়ামী লীগ।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত ঐতিহাসিক ছয় দফা আন্দোলনের গুরুত্বপূর্ণ অধ্যায়ের সূচনা হয়েছিল ১৯৬৬ সালের ৭ জুন। এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঘোষিত বাঙালি জাতির মুক্তির সনদ ছয় দফা দাবির পক্ষে দেশব্যাপী তীব্র গণআন্দোলনের সূচনা হয়। দিনটি বাংলার স্বাধিকার আন্দোলনকে নতুন পর্যায়ে উন্নীত করে। এর মধ্য দিয়েই বাঙালির স্বাধিকার আন্দোলন স্বাধীনতা-সংগ্রামের রূপ নেয়।

৬ দফা আন্দোলনের ধারাবাহিকতায় আসে আগরতলা ষড়যন্ত্র মামলা, ১১ দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, সত্তরের নির্বাচন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ এবং সর্বশেষ বিশ্ব মানচিত্রে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের অভ্যুদয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন