সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সোনামসজিদ বন্দরে শ্রমিক নিয়োগ কেন্দ্র করে চাপা উত্তেজনা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতাঃ সোনামসজিদ স্থলবন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেডের অভ্যন্তরে শ্রমিক নিয়োগকে কেন্দ্র করে শ্রমিক সমন্বয় কমিটির মধ্যে কয়েকদিন ধরেই চাপা উত্তেজনা বিরাজ করছে। শ্রমিকদের চাপা উত্তেজনাকে নিয়ে আতঙ্কে রয়েছে বন্দর সংশ্লিষ্ট বিভিন্ন দফতরের ব্যবসায়ীরা। অভিযোগ রয়েছে-পানামা ইয়ার্ডের ভেতরে ৬৯৬ জন শ্রমিক নিয়োগ প্রাপ্ত হয়ে কাজ করে। কিন্তু শ্রমিক সমন্বয়ের ভেতরে কোনো কোনো সমন্বয়ের কমিটির নেতারা তার পরেও পানামার ভেতরে আরও ১২৬ জন শ্রমিক নিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেন।
এই অতিরিক্ত শ্রমিক নিয়োগের দায়িত্ব দেয়া হয় শ্রমিক সমন্বয় কমিটির আমিনুল, আয়েশ উদ্দীন, বিহারী, আক্কাশ, খলিল ও আইনুল নামে কয়েক জন শ্রমিক নেতাকে। গত ১৬ নভেম্বর উল্লেখিত নেতারা তাদের পছন্দমত নিজ এলাকা থেকে ১২৬ জন শ্রমিককে নিয়োগ দেয়। কিন্তু তারপর থেকেই পাশের একটি শিয়ালমারা গ্রাম থেকে অন্য শ্রমিকরা জোরপূর্বক বন্দরে প্রবেশ করে তাদের নিয়োগ প্রদানের জন্য দাবি জানাতে থাকলে উত্তেজনা দেখা দেয়।
একই ভাবে রোববার সকালে নিয়োগ বঞ্চিত শ্রমিকরা আবারও একত্রিত হয়ে কাজ করার দাবি জানালে উভয়পক্ষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। এই উত্তেজনার ফলে গত রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত ভারত থেকে আমদানিকৃত পণ্য লোড-আনলোড বন্ধ হয়ে যায়। এই খবর পেয়ে শ্রমিক সমন্বয় কমিটির বন্দর সম্পাদক মুখলেসুর রহমানসহ অন্যান্য নেতারা পানামার ভেতরে পৌঁছে শ্রমিকদের অগ্রাধিকার ও যোগ্যতার ভিত্তিতে নিয়োগ দেয়ার আশ্বাস দিলে আবারও কাজ কর্ম স্বাভাবিক হয়। সোনামসজিদ সিঅ্যান্ডএফ এজেন্ট নেতারা জানান, বন্দরে কাজ কর্ম স্বাভাবিক রাখতে সবাইকে মিলে মিশে কাজ করতে হবে। এই ব্যাপারে শ্রমিক সমন্বয় কমিটির খলিলুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, কয়েক জন শ্রমিক নেতা ব্যক্তিস্বার্থ চরিতার্থ করার লক্ষ্যে রাতের আধারে কিছু শ্রমিক নিয়োগ করতে চাইলে এ উত্তেজনা সৃষ্টি হয়েছে। অন্যদিকে শ্রমিক সমন্বয় কমিটির সাধারণ সম্পাদক সাদেকুল ইসলাম মাস্টারের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, যেকোনো মূল্যে শ্রমিক নিয়োগের বিরোধ মিটিয়ে বন্দরে কাজ কর্ম স্বাভাবিক রাখার চেষ্টা চলছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন