সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

বাংলাদেশের আমদানি রফতানিতে ভারতে নোট বাতিলের প্রভাব

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

মো: মানজুরুল হক, কুলাউড়া থেকে : স¤প্রতি ভারত সরকার ৫০০ ও ১০০০ রুপির কাগুজে নোট বাতিল করায় প্রভাব পড়েছে বাংলাদেশের আমদানি-রফতানি কার্যক্রমে। মুদ্রা বাতিলে ভারতে বাংলাদেশী টাকা ও ইউএসএ ডলারের মানও কমে যাওয়ায় ভারতের উত্তর ত্রিপুরা অঞ্চলের ব্যবসায়ীরা চাহিদা অনুযায়ী বাংলাদেশী পণ্য নিতে এলসি করতে পারছেন না।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এলসি করতে না পারায় মৌলভীবাজারের কুলাউড়া চাতলাপুর স্থল শুল্ক স্টেশনের বাংলাদেশ ও ভারতের ব্যবসায়ীরা ব্যাংকের মাধ্যমে টিটি ও এলসি করতে পারছেন না। ফলে এ শুল্ক স্টেশনে গত ১২ দিন ধরে আমদানি-রফতানি কার্যক্রম প্রায় বন্ধ হওয়ার উপক্রম হয়েছে।
সরেজমিন কুলাউড়া উপজেলার শরীফপুর ইউনিয়নে চাতলাপুর স্থল শুল্ক স্টেশন ঘুরে দেখা যায়, এখানে নেই কোনো পণ্যবাহী পরিবহনের লাইন। শুল্ক স্টেশনের শ্রমিকরা অলস বসে সময় পার করছেন। দুই সপ্তাহ আগেও এখানে প্রাণ আরএফএল সামগ্রী, বাংলাদেশী বিভিন্ন কোম্পানির সিমেন্টবাহী ট্রাক, মাছবাহী কার্গোসহ বাংলাদেশী পণ্যবাহী গাড়ির দীর্ঘ লাইন থাকত। এখন চার দিনে একবার সামান্য পণ্য যাচ্ছে ভারতের ত্রিপুরার কৈলাসহরে।
এদিকে, চাতলাপুর স্থল শুল্ক স্টেশনের ভারতীয় অংশে অবস্থানরত আমদানি-রফতানিকারক আব্দুল মুহিত মিটন, গৌরা অধিকারী, ওয়াহিদুজ্জামান জানান, ভারতীয় মুদ্রা বাতিলে ব্যাংক থেকে কোনো টাকা উত্তোলন করতে পারছে না বলে এলসি ও টিটিও করতে পারছেন না। ব্যাংকে এক লাখ টাকার চাহিদা দিলে ব্যাংক মাত্র দুই হাজার টাকা দিতে চায়। ফলে এলসির মাধ্যমে বাংলাদেশে কোনো পণ্যের চাহিদাও দিতে পারছেন না।
বাংলাদেশ অংশে চাতলাপুর স্থল শুল্ক স্টেশন এলাকায় অবস্থানরত বাংলাদেশী ব্যবসায়ী সাইফুর রহমান রিমন, ইমরান আহমেদ ও সোহেল আহমদ জানান, আগে ভারতে বাংলাদেশী ১০০ টাকার নোটের বিনিময়ে ভারতীয় ৮২ টাকা পাওয়া যেত। গত দুই সপ্তাহ ধরে বাংলাদেশী ১০০ টাকার বিনিময়ে ৭০ টাকা পাওয়া যায়।
আমেরিকান ডলারেরও মান কমে গেছে। ফলে বাংলাদেশ থেকে কোনো সামগ্রী রফতানি করতে পারছেন না। এমনকি ভারত থেকে সাতকরা, ভাঙা কাচ ও কলাসহ পণ্য আমদানিও করতে পারছেন না। আগে প্রতিদিন কোনো না কোনো কোম্পানির ৪ থেকে ৫ ট্রাক পণ্য এ পথে ভারতে রফতানি হতো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন