সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সাগরে দস্যুতা রোধে মৎস্য ব্যবসায়ীদের আল্টিমেটাম

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কক্সবাজার অফিস : বঙ্গোপসাগরে দস্যুতা রোধে জেলা প্রশাসক ও পুলিশ সুপারকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে কক্সবাজারের মৎস্য ব্যবসায়ীরা। জেলা প্রশাসক বরাবর গতকাল স্মারকলিপি দেয়ার সময় শত শত বিক্ষুব্ধ জেলে উপস্থিত ছিলেন। একই সাথে সাগরে দস্যুতা বন্ধ না হলে নৌ-পথ অবরোধ ও মৎস্য বিক্রি বন্ধসহ কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছেন বিক্ষুব্ধ ব্যবসায়ীরা।
সোমবার (২১ নভেম্বর) দুপুরে কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ফিশিংবোটে ডাকাতি, অপহরণ, মুক্তিপণ আদায়ের প্রতিবাদে মনাববন্ধন ও বিক্ষোভ সমাবেশে এ ঘোষণা দেন জেলেরা। বিক্ষুব্ধ মৎস্য ব্যবসায়ীরা বলেন, দীর্ঘ এক মাস পর সাগরে মাছ শিকারে গেলে জলদস্যুদের কবলে পড়ে ফিশিংবোটগুলো। মাঝি মাল্লাদের মারধর ও অপহরণ করে দস্যুরা লুটে নিয়ে যাচ্ছে আহরিত কোটি টাকার মাছ। তাদের মতে, প্রশাসনের কঠোর নীতির কারণে সুন্দরবনের কুখ্যাত ডাকাতরা আত্মসমর্পণ করতে বাধ্য হয়েছিল।
কিন্তু বঙ্গোপসাগরে দস্যুতা রোধে প্রশাসনের দুর্বলতা রয়েছে বলে উল্লেখ করে তারা বলেন, এ কারণে সাগরে প্রতিনিয়ত মাছ ধরা ট্রলারে ডাকাতি, অপহরণ ও মুক্তিপণ আদায়ের ঘটনা ঘটছে। আগামী ২৪ ঘণ্টার মধ্যে জলদস্যুদের ব্যাপারে প্রশাসনিক ব্যবস্থা না নিলে নৌ-পথে অবরোধ, মাছ বিক্রি বন্ধসহ কঠোর কর্মসূচিতে যাওয়ার ঘোষণা দিয়েছেন বিক্ষুব্ধ মৎস্য ব্যবসায়ীরা। কক্সবাজার ফিশারিঘাট মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি আবদুল্লাহ আল মাসুদ আজাদের সভাপতিত্বে বিক্ষোভ কর্মসূচির প্রতি সংহতি জানিয়ে বক্তব্য দেন কক্সবাজার পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উজ্জল কর। তিনি বলেন, জেলেদের জান-মালের নিরাপত্তা নিশ্চিত করা প্রশাসনের দায়িত্ব। এ বিষয়ে প্রশাসনের সংশ্লিষ্টদের সাথে আলাপ করে সিদ্ধান্ত নেয়া হবে।
এ সময় তিনি যারা জলদস্যুদের ‘দালালি’ করে তাদের খোঁজে বের করে পুলিশের হাতে তুলে দেয়ার আহŸান জানান।
সভায় বক্তৃতা করেন কক্সবাজার ফিশারিঘাট মৎস্য ব্যবসায়ী ঐক্য সমবায় সমিতির ওসমান গণি টুলু, কক্সবাজার ফিশারিঘাট মৎস্য ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মনির উদ্দিন মনির, মৎস্য ব্যবসায়ী নেতা জয়নাল আবেদীন, শফিউল আলম (বাশি সওদাগর), রিদুয়ান আলী, হেলাল উদ্দিন প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন