সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

খেলাধুলা

চিলিকে ‘হারিয়ে’ বিশ্বকাপে ইকুয়েডর

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ জুন, ২০২২, ১২:০১ এএম

বেশ বিপাকেই পড়ে গিয়েছিল । কাতার বিশ্বকাপে জায়গা নিশ্চিত করেও সেখানে খেলতে না পারার শঙ্কায় পড়ে গিয়েছিল ইকুয়েডর। তবে সেটা অনেকটাই কেটে গেছে। গত মাসে ফিফার কাছে চিলি ফুটবল ফেডারেশন অভিযোগ করেছিল, বাছাইপর্বে নিয়ম ভেঙে ‘অযোগ্য’ খেলোয়াড় মাঠে নামিয়েছে ইকুয়েডর। তাতে দক্ষিণ আমেরিকা (কনমেবল) অঞ্চল থেকে বিশ্বকাপে ইকুয়েডরের জায়গাটা চিলিই পেত। কিন্তু গতকাল তদন্ত শেষে ইকুয়েডরের পক্ষেই রায় দিয়েছে ফিফা।
চতুর্থ দল হিসেবে কনমেবল থেকে বিশ্বকাপে জায়গা নিশ্চিত করেছে ইকুয়েডর। তরুণ এই দলটি বিশ্বকাপে বেশ আলোড়ন ফেলবে, এ নিয়ে অনেকেই আশাবাদী। ২১ নভেম্বর কাতারের বিপক্ষে প্রথম ম্যাচ খেলার কথা তাদের। কনমেবল থেকে শীর্ষ চার দল সরাসরি বিশ্বকাপে জায়গা পায়। পঞ্চম দল প্লে-অফের সুযোগ পায়। সে সুযোগটা এবার পেরু পাচ্ছে। ১৩ জুন এশিয়া অঞ্চলের দল অস্ট্রেলিয়ার বিপক্ষে প্লে-অফে মাঠে নামবে পেরু। তবু সাতে থাকা চিলিই ইকুয়েডরের বিরুদ্ধে আপিল করেছে।
ইকুয়েডরের রাইটব্যাক বায়রন দাভিদ কাস্তিয়োকে নিয়েই অভিযোগ চিলির। তাদের দাবি, কাস্তিয়ো তার জন্মসনদ নিয়ে জালিয়াতি করেছেন এবং তার জন্ম কলম্বিয়ায়। এ অভিযোগ প্রমাণিত হলে ইকুয়েডরের হয়ে কাস্তিয়ো বাছাইপর্বে যে আট ম্যাচ খেলেছেন, তার সবগুলোতেই পয়েন্ট কাটত ফিফা। অর্থাৎ কাস্তিয়ো যেসব ম্যাচে ইকুয়েডরের হয়ে খেলেছেন, সেসব ম্যাচে পূর্ণ পয়েন্ট পেত প্রতিপক্ষ দলগুলো। এতে সাত থেকে চারে চলে যেত চিলি! এ কারণেই দেশটি এ নিয়ে এত আগ্রহী ছিল।
তবে ফিফা ইকুয়েডরের পক্ষেই রায় দিয়েছে। গতকাল এক বিবৃতিতে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, ‘ইকুয়েডর জাতীয় দলের হয়ে কাতার বিশ্বকাপের বাছাইপর্বের আটটি ম্যাচে বায়রন দাভিদ কাস্তিয়োর মাঠে নামার সম্ভাব্য অযোগ্যতার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে ফিফা। সংশ্লিষ্ট সব পক্ষের দেওয়া তথ্য ও প্রমাণাদি বিশ্লেষণ করে ফিফার শৃঙ্খলা কমিটি ইকুয়েডর ফুটবল ফেডারেশনের বিপক্ষে ওঠা সব অভিযোগ খারিজ করার সিদ্ধান্ত নিয়েছে।’ ফিফার সিদ্ধান্ত জানার পর একুয়েডর ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ফ্রান্সিসকো এগাস টুইটারে উচ্ছ্বাস প্রকাশ করেন, ‘ক্রীড়াক্ষেত্রে আজ ন্যায় বিচার হলো। আমরা সব সময় জানতাম, আমরা ঠিক ছিলাম।’
চিলির যে এখনো এ নিয়ে লড়ে যাওয়ার সুযোগ আছে, সেটিও বিবৃতিতে জানিয়ে দিয়েছে ফিফা, ‘শৃঙ্খলা কমিটির নেওয়া এই সিদ্ধান্ত সংশ্লিষ্ট সবাইকে জানিয়ে দেওয়া হয়েছে। ফিফার শৃঙ্খলা নীতি অনুযায়ী, আগামী ১০ দিনের মধ্যে সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য আপিল করতে পারবে সংশ্লিষ্টরা। সে ক্ষেত্রে সেটা ফিফার আইনি বিভাগে প্রকাশিত হবে। ফিফা আপিল কমিটির কাছে আপিল করা সাপেক্ষে বর্তমান সিদ্ধান্ত বলবৎ থাকবে।’
দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে সাবেক তিন বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল, আর্জেন্টিনা ও উরুগুয়ের সঙ্গে ইকুয়েডরও সরাসরি কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করে। পঞ্চম স্থানে থাকা পেরু আগামী সপ্তাহে আন্তঃমহাদেশীয় প্লে-অফ ম্যাচ খেলবে। আগামী ২১ নভেম্বর শুরু হতে যাওয়া বিশ্বকাপে কাতার, নেদারল্যান্ডস ও সেনেগালের সঙ্গে ‘এ’ গ্রুপে রয়েছে ইকুয়েডর। আসরের উদ্বোধনী দিনে স্বাগতিকদের মুখোমুখি হবে লাতিন আমেরিকার দেশটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন