বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯ শ্রাবন ১৪৩১, ১৭ মুহাররম ১৪৪৬ হিজরী

ব্যবসা বাণিজ্য

পোশাক শিল্পের ন্যায় সাব-কন্ট্রাক্টিংয়ের সুবিধার দাবি বিজিএপিএমইএ’র

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২২, ১২:০২ এএম

পোশাক শিল্পের ন্যায় গার্মেন্টস এক্সেসরিজ ও প্যাকেজিং সেক্টর তথা ব্যাকওয়ার্ডলিঙ্কেজ সেক্টর যারা বন্ডেড ওয়্যারহাউসের সুবিধাপ্রাপ্ত হয়ে থাকে তাদের ক্ষেত্রে পোশাক শিল্পের ন্যায় সাব-কন্ট্রাক্টিং এর সুবিধা এবং আন্তঃবন্ডেড প্রতিষ্ঠানের মধ্যে সরবরাহের বিপরীতে ভ্যাট মওকুফের দাবি জানিয়েছে বিজিএপিএমইএ। গতকাল রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, রফতানিকে উৎসাহিত করতে ৪৩টিরও অধিক পণ্য ও সেবাকে আর্থিক প্রণোদনার আওতায় নেয়া হয়েছে। গার্মেন্টস এক্সেসরিজ এবং প্যাকেজিং শিল্পপ্রতিষ্ঠানসমূহ শতভাগ রফতানিমূখী এবং ক্ষুদ্র ও মাঝারি শিল্প হওয়া স্বত্বেও অদ্যাবধি অত্র সেক্টর এ সুযোগ প্রাপ্ত হয়নি।
এছাড়া উৎসেকর কর্তনে চূড়ান্ত কর নির্ধারণ পর্যন্ত মূলধন ব্লকড হয়ে যায় বিধায় উৎসে কর ১ শতাংশ এর পরিবর্তে শূন্য দশমিক ৫০ শতাংশ এ ধার্য্যকরণ এবং পরবর্তী ৫ বছরের জন্য তা বলবৎ রাখার আবেদন জানায় সংগঠনটি। এক্সেসরিজ শিল্প প্রতিষ্ঠানসমূহের উৎপাদনে অনেক সময় অভ্যন্তরীণ বাজার হতে বৈদেশিক মুদ্রায় ব্যাক-টু-ব্যাক এল/সি এর মাধ্যমে কাঁচামাল ক্রয় করে রফতানি করা হয়ে থাকে। এরূপ আয়করের কারনে উৎপাদন ব্যয় বৃদ্ধি পায়। এ কারনে সংসদে বাজেট অনুমোদিত হওয়ার পূর্বেই বিষয়টি বিবেচনা করার জন্য অর্থমন্ত্রীর নিকট আবেদন জানায় বিজিএপিএমইএ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন