শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পাকিস্তানে হোয়াইটওয়াশড উইন্ডিজ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ১২:০০ এএম

আশা জাগানিয়া শুরুর পর অল্পতে গুটিয়ে যাওয়ার চোখ রাঙানি। চাপের মুখে ব্যাটিংয়ে নেমে দলকে লড়াইয়ের পুঁজি এনে দিলেন শাদাব খান। পরে বল হাতেও তিনি ছড়ালেন আলো। তার দুর্দান্ত অলরাউন্ড দ্যুতিতে ওয়ানডে সিরিজে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করে ছাড়ল পাকিস্তান। হতপরশু রাতে মুলতান ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় ও শেষ ওয়ানডেতে ডাকওয়ার্থ-লুইস-স্টার্ন পদ্ধতিতে ৫৩ রানে জিতেছে বাবরের আজমের দল।

পাকিস্তানের ইনিংসের মাঝপথে ধূলিঝড়ে ঘণ্টাখানেক খেলা বন্ধ থাকার পর ম্যাচের দৈর্ঘ্য নেমে আসে ৪৮ ওভারে। ৫ উইকেটে ১১৭ রানের নড়বড়ে অবস্থান থেকে ৯ উইকেটে ২৬৯ রান করে স্বাগতিকরা। ইমাম-উল-হকের আরেকটি ফিফটির পর ৭৮ বলে ৪টি চার ও ৩টি ছক্কায় ক্যারিয়ার সেরা ৮৬ রানের ইনিংস খেলেন শাদাব। এই লেগ স্পিনিং অলরাউন্ডার পরে ৬২ রানে নেন ৪ উইকেট। ম্যাচের সেরা তিনি ছাড়া আর কে!
দারুণ ছন্দে থাকা বাবর এবার থামেন ১ রান করেই। লেগ স্পিনার হেইডেন ওয়ালশের বলে এলবিডব্লিউ হন তিনি। ওয়েস্ট ইন্ডিজ উইকেটটা পায় রিভিউ নিয়ে। ওয়ানডেতে টানা ৬ ও সব সংস্করণ মিলিয়ে রেকর্ড টানা ৯ ইনিংসে পঞ্চাশ ছোঁয়ার যাত্রা থেমে গেল পাকিস্তান অধিনায়কের। ওই ওভারেই ইমাম ফিফটি পূর্ণ করেন ৫৫ বলে। ওয়ানডে ইতিহাসে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে টানা ৭ ইনিংসে পঞ্চাশ ছুঁলেন তিনি। টানা সবচেয়ে বেশি ৯ ইনিংসে ফিফটি ছোঁয়ার রেকর্ড তার স্বদেশি জাভেদ মিয়াঁদাদের।
ওয়েস্ট ইন্ডিজের হয়ে এদিন চমক দেখান অধিনায়ক নিকোলাস পুরান। তবে তার মূল কাজ ব্যাটিংয়ে নয়, বল হাতে! আগের ৯৯ আন্তর্জাতিক ম্যাচে একবার ওয়ানডেতে কেবল ৩ বল করেছিলেন তিনি। এবার শততম ম্যাচে অফ স্পিনে ১০ ওভার বোলিং করে ৪৮ রানে নেন ৪ উইকেট! ব্যাটিং ধসে পড়ে ওয়েস্ট ইন্ডিজের টপ আর মিডল অর্ডার। সাত নম্বরে নেমে আকিল হোসেনের ঝড়ো ফিফটির পর ৩৭.২ ওভারে ২১৬ রানে অলআউট হয় তারা।
এই হতাশা ভুলতে পুরান এখন তাকিয়ে বাংলাদেশের দিকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুটি টেস্ট, তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে বাংলাদেশ এখন উইন্ডিজে। ১৬ জুন থেকে অ্যান্টিগায় শুরু হবে প্রথম টেস্ট। এরপর ২৪ জুন সেন্ট লুসিয়ায় দ্বিতীয় টেস্ট। তিনটি টি-টোয়েন্টি ম্যাচের দুটি ডমিনিকায়, ২ ও ৩ জুলাই। শেষ টি-টোয়েন্টি ম্যাচটি গায়ানায়- ৭ জুলাই। ১০, ১৩ ও ১৬ জুলাই গায়ানায় হবে তিনটি ওয়ানডে।
পুরান মনে করেন, পাকিস্তান সিরিজ ওয়েস্ট ইন্ডিজের জন্য দারুণ শিক্ষণীয়। দলের পারফরম্যান্সে গর্ব করার মতো তিনি খুঁজে পাচ্ছেন অনেক কিছুই। স্পিনার আকিল হোসেনের ব্যাটিং পারফরম্যান্সেরও প্রশংসা ঝরেছে তার কণ্ঠে, ‘শেষ দুটি ম্যাচ আমাদের জন্য কিছুটা হতাশার। তবে আমরা দল হিসেবে মন্দ করিনি। আমরা পাকিস্তানের মাটিতে এই সিরিজ থেকে অনেক কিছুই শিখেছি।’ বাংলাদেশ সিরিজের দিকেই চোখ পুরানের, ‘আর কদিন পরেই বাংলাদেশের বিপক্ষে সিরিজ শুরু হবে। আমরা এই সিরিজটির দিকে চেয়ে আছি। আশা করি, পাকিস্তানের বিপক্ষে সিরিজে অনেক শিক্ষাই বাংলাদেশের বিপক্ষে কাজে লাগবে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন