মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪

খেলাধুলা

ডিউক বলেও ক্ষুরধার মুস্তাফিজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ১২:০০ এএম

ব্যাট হাতে প্রথম ইনিংসে তামিম ইকবালের অপরাজিত ১৬২, নাজমুল হোসেন শান্তর ফিফটির (৫৪) পর বল হাতে মুস্তাফিজুর রহমান ও ইবাদত হোসেনের তিন উইকেট করে নেওয়াটাই যা প্রাপ্তি। ওয়েস্ট ইন্ডিজে গিয়ে ক্যারিবিয়ান উইকেট, নতুন ডিউক বল আর বণ্ডিশনের সাথে খাপ খাইয়ে এই প্রাপ্তিতেও সন্তুষ্টি খুঁজে পাচ্ছে বাংলাদেশ। কারণটাও অনুমেয়, দলের সেরা ব্যাটারের ব্যাটে রান আর দীর্ঘ দিন পর স্টা পোষাকে ফেরা কাটার মাস্টারের বোলিংয়ের ধার।
মুস্তাফিজ রহমান সর্বশেষ টেস্ট খেলেছেন ২০২১ সালের ফেব্রুয়ারিতে, প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। এবার সেই ওয়েস্ট ইন্ডিজ সফরেই আবার লাল বলের ক্রিকেটে ফিরলেন এই বাঁহাতি পেসার। আগের দিন পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ডের সঙ্গে এক সেশন অনুশীলন করেছেন। গতপরশু রাতে অ্যান্টিগার কুলিজ ক্রিকেট স্টেডিয়ামে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচের তৃতীয় দিন মুস্তাফিজের শিকার ৩ উইকেট। বাংলাদেশ দলের উল্লেখযোগ্য প্রাপ্তি এটুকুই। দিন শেষে ড্র’তে শেষ হয়েছে তিন দিনের এই প্রস্তুতি ম্যাচ।
৪ উইকেটে ২০১ রান নিয়ে তৃতীয় দিন শুরু করা প্রেসিডেন্ট একাদশ শুরুতেই মুস্তাফিজের তোপের মুখে পড়ে। এই বাঁহাতি পেসার ৬ ওভারে ৩৪ রান দিয়েছেন। তার ৩ উইকেটের দুটিই এসেছে দিনের প্রথম ওভারে। এসময় খুনসুটি করেই মাঠের বাহিরে থেকে সাকিব আল হাসান বলে উঠেন, ‘সামনের দুই ম্যাচে তোর স্কোয়াডে থাকা নিশ্চিত’। সে কথায় অবশ্য কতখানি খুশি হতে পেরেছিলেন ফিজ তা বলা মুশকিল। কারণ তিনি যে ৫ দিনের ম্যাচ খেলতে চান না সেটা এখন মাঠে এবং মাঠের বাহিরে সবারই কম-বেশি জানা। প্রেসিডেন্ট একাদশ ম্যাচের দ্বিতীয় দিনে প্রায় ৬৬ ওভার বোলিং করলেও কাটার মাস্টারকে সেদিন বল করতে দেখা যায়নি। সে সময়টায় তাকে ডিউক বলের সাথে সখ্যতা বাড়ানোর পাঠ দিচ্ছিলেন বাংলাদেশ দলের নতুন বোলিং গুরু অ্যালেন ডোনাল্ড। পাঠদান যে সফল তার প্রমাণ মুস্তাফিজের গতকালের বোলিং ফিগার। ৬ ওভারে ৩৪ রান খরচ করে পেয়েছেন ৩ উইকেট। এছাড়া আগেরদিন ৩ উইকেট নিয়েছেন আরেক পেসার ইবাদত হোসেন। ৮ উইকেটে ৩৫৯ রান করার পর নিজেদের ইনিংস ঘোষণা করে প্রেসিডেন্ট একাদশ। এর আগে বাংলাদেশ দল প্রথম ইনিংসে ৭ উইকেট হারিয়ে ৩১০ রানে ইনিংস ঘোষণা করেছিল।
প্রথম ইনিংসে অপরাজিত ১৬২ রান করা তামিম দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করেননি। ৪৯ রানে পিছিয়ে থাকা বাংলাদেশ দ্বিতীয় ইনিংস উদ্বোধন করেন মাহমুদুল হাসান ও মুমিনুল হক। সম্প্রতি দুজনই ভুগছিলেন রান খরায়। সুযোগ ছিল উইকেটে সময় কাটিয়ে আত্মবিশ্বাস অর্জনের। কিন্তু ১৬ বল খেলে ৪ রান করা মুমিনুল রান আউট হওয়ার সেটি হয়নি। তবে ক্রিজে সময় কাটিয়েছেন আরেক ওপেনার মাহমুদুল। ৫৩ বল খেলে তিনি ৯ রানে অপরাজিত ছিলেন।
প্রথম ইনিংসে ৫৪ রান করা নাজমুল দ্বিতীয় ইনিংসে তিন নম্বরে নামেননি। তার জায়গায় ব্যাটিং করেছেন মেহেদী হাসান মিরাজ। ৫১ বল খেলে ৩২ রান করে মিরাজও অপরাজিত থেকে মাঠ ছাড়েন। মাহমুদুল ও মিরাজের সৌজন্যে বাংলাদেশ ২০ ওভারে ১ উইকেটে হারিয়ে ৪৭ রান করেছে। বাংলাদেশ ক্যারিবিয়দের প্রথম ইনিংসের রান থেকে ২ রানে পিছিয়ে থাকা অবস্থায় দুই দল ড্র মেনে নিয়েছে।
দিনের খেলা শেষে পেসার ইবাদতকে দলগত প্রস্তুতিতে সন্তুষ্টই মনে হলো। এক ভিডিও বার্তায় তিনি বলেছেন, ‘আমরা তিন দিনের একটা প্রস্তুতি ম্যাচ খেললাম। সবার ভালোই প্রস্তুতি হয়েছে। আমাদের ব্যাটসম্যানরা খুব ভালো ব্যাটিং করেছে। তামিম ভাই দেড়শ রান করেছে এবং শান্ত পঞ্চাশ রান করেছে। আমাদের ব্যাটিং অর্ডারের সবাই ভালো ব্যাটিং করেছে।’
বোলারদের পারফরম্যান্সেও খুশি ইবাদত। বিশেষ করে টেস্ট দলে মুস্তাফিজের ফেরাকে ইবাদত দেখছেন বড় ইতিবাচক হিসেবে, ‘বোলিংয়ের দিক থেকে আমরা সবাই ভালো বোলিং করেছি। ভালো শুরু হয়েছে। মুস্তাফিজ যোগ দিয়েছে, প্রথম ওভারে দুই উইকেট। শেষ পর্যন্ত তিন উইকেট পেয়েছে। প্রস্তুতি হিসেবে এই তিন দিনের ম্যাচটা আমরা খুব উপভোগ করেছি।’
অ্যান্টিগায় দুই ম্যাচ সিরিজের ১ম টেস্ট শুরু হবে আগামী ১৬ই জুন থেকে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন