শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

জাতীয় সংবাদ

নিরাপত্তার চাদরে মোড়ানো কুমিল্লায় ভোট উৎসব কাল

সাদিক মামুন, কুমিল্লা থেকে | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২২, ১২:০০ এএম

রাত পোহালেই কুমিল্লা সিটি করপোরেশনের ভোট উৎসব। বিএনপি এ নির্বাচনে অংশগ্রহণ না করলেও নির্বাচন নিয়ে রাজনীতির মাঠে রয়েছে যথেষ্ট উত্তাপ-উত্তেজনা। এ নির্বাচনকে ঘিরে ভোটের মাঠে দলীয় প্রার্থীর পক্ষে আওয়ামী লীগ ও স্বতন্ত্র দুই প্রার্থীর পক্ষে বিএনপির তৎপরতাও প্রত্যক্ষ-পরোক্ষভাবে ফুটে উঠেছে। জয়ের ব্যাপারে আওয়ামী লীগের প্রার্থী আরফানুল হক রিফাত যেমন আশাবাদী তেমনি বিএনপি থেকে বহিস্কৃত স্বতন্ত্র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার ও মনিরুল হক সাক্কু একই আশার মাঝে সুষ্ঠু নির্বাচন নিয়ে আশঙ্কায়। অপরদিকে ভোটের মাঠে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বিরুদ্ধে কালো টাকা ছড়ানোর অভিযোগ তুলেছেন আওয়ামী লীগ প্রার্থী আরফানুল হক রিফাত।

নির্বাচন কমিশন হুশিয়ারি উচ্চারণ করেছেন যেকোন মূল্যে কুসিক নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করা হবে। নির্বাচন অবাধ ও নিরপেক্ষ করতে কোনরকম শৈথল্য বরদাশত করা হবেনা। এদিকে সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নগরীর ৫৩.৪ বর্গ কিলোমিটার এলাকা ঢেকে দেয়া হয়েছে নিরাপত্তার চাদরে। নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণ করেছেন নির্বাচন কমিশন। ভোটাররা যাতে নিরাপদে নির্বিঘ্নে ভোট দিয়ে যোগ্য প্রার্থীকে স্বাধীনভাবে বেছে নিতে পারেন এমন নির্বাচনের পরিবেশ ইতিমধ্যে গড়ে তুলেছেন কমিশন। গতকাল সোমবার সকাল থেকে নগরীতে বিজিবি, পুলিশ ও র‌্যাবের স্ট্রাইকিং-টহল ফোর্সের বিচরণ দেখা গেছে।
নির্বাচনের দিন কোনভাবেই বহিরাগতদের নির্বাচনী এলাকায় অবস্থান করতে দেয়া হবে না বলে জানিয়েছেন পুলিশ সুপার ফারুক আহমেদ। তিনি জানান, ভোটারদের ভোটকেন্দ্রে আসতে যেন কোন বাঁধা না থাকে, এ ব্যাপারে গোয়েন্দারা নজর রাখছেন। তিনি আরো জানান, নগরীতে ১৭টি চেকপোস্ট এবং ২৯টি মোবাইল টিম ইতোমধ্যে মাঠে রয়েছে। নির্বাচনের দিন আরো ব্যাপক আয়োজন থাকবে। নির্বাচনের দিন ব্যাঘাত ঘটতে পারে এমন পরিস্থিতি তৈরি হলেই সাথে সাথে ব্যবস্থা নেয়ার সব প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। আজ মঙ্গলবার কেন্দ্রে কেন্দ্রে আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন সম্পন্ন হবে। ১০৫টি কেন্দ্রে পুলিশের সদস্য নিয়োজিত থাকবে তিন হাজারের বেশি। সাদা পোশাকের পুলিশ, র‌্যাব, বিজিবি ও আনসার সদস্যরাও থাকবেন কেন্দ্র পাহারা ও টহলে।
জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান জানান, কোন কেন্দ্র ঝুঁকিপূর্ণ কিংবা কোনটি ঝুঁকিপূর্ণ নয়, এসব বিবেচনা করে নয় বরং সব কেন্দ্রকে সমান গুরুত্ব দিয়ে বিবেচনা করে নিরাপত্তা ব্যবস্থা হাতে নেয়া হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রেটদের মাধ্যমে ১২ প্লাটুন বিজিবি মোতায়েন থাকবে নগরীতে। এছাড়া ২৭টি ওয়ার্ডে ২৭ জন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে থাকবে বিশেষ মোবাইল কোর্ট। র‌্যাবেরও ২৭টি টিম মাঠে থাকার কথা জানান জেলা প্রশাসক।
কুসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. শাহেদুন্নবী চৌধুরী জানান, কেন্দ্রগুলোতে খেয়াল রাখতে কেন্দ্রে সিসি ক্যামেরা স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। প্রতিটি কেন্দ্র থেকে সিসি ক্যামেরায় সকল কার্যক্রম নজরদারিতে রাখবে কমিশন। নিরাপত্তা ব্যবস্থা নিয়ে প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সাথে আলোচনা করে সকল কার্যক্রম সম্পন্ন হয়েছে। কোন ভাবেই নির্বাচনী পরিবেশ বিশৃঙ্খল হবে না বলে আমরা আশা করছি।
এদিকে গতকাল সোমবার দুপুরে প্রধান নির্বাচন কমিশনার ব্রিগ্রেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব জানান, কুসিক নির্বাচনে এখন পর্যন্ত কোন ধরণের খারাপ পরিস্থিতির ঘটনা ঘটেনি। ভোটের মাঠের পরিস্থিতি ভালোই আছে। নির্বাচনের নিরাপত্তা জোরদার করা হয়েছে। সুষ্ঠু ভোটের জন্য যা যা করা দরকার ইতিমধ্যে সকল ব্যবস্থা নেওয়া হয়েছে।
একই দিন আরেক নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা জানান, যদি ভোটের পরিস্থিতি ভালো না থাকে তাহলে নির্বাচন স্থগিত করা হবে। নির্বাচন সুষ্ঠু করার জন্য আমাদের সর্বাত্মক প্রচেষ্টা রয়েছে।
এদিকে গতকাল সোমবার সকালে নগরীর রানীর দিঘী পাড় এলাকায় নৌকা প্রতীকের নির্বাচনী কার্যালয়ে মেয়র প্রার্থী আরফানুল হক রিফাত সাংবাদিকদের কাছে অভিযোগ করে বলেন, ভোটের মাঠে কালো টাকা ছড়ানো হচ্ছে। ভোট কেনার জন্য তারা এসব করছে। এসময় তিনি নাম প্রকাশ না করে বলেন তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীরাই এসব করছে। নির্বাচন কমিশনসহ প্রশাসনকে এ ব্যাপারে নজরদারির আহ্বান জানান তিনি।
প্রসঙ্গত, আগামীকাল বুধবার কুমিল্লা সিটি নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচনে মেয়র পদে ৫ জন এবং সাধারণ কাউন্সিলর ও নারী কাউন্সিলর পদে ১৪৯ জন প্রতিদ্বন্দ্বীতা করছেন। সিটির ২৭ ওয়ার্ডের ১০৫টি কেন্দ্রের ৬৪টি কক্ষে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। সিটিতে মোট ভোটার ২ লাখ ২৯ হাজার ৯২০ জন।
নির্বাচনী এলাকায় বুধবার ব্যাংক বন্ধ : কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) ও বিভিন্ন জেলার ৬টি পৌরসভার নির্বাচনের ভোটগ্রহণ আগমী বুধবার। এ নির্বাচন উপলক্ষে সংশ্লিষ্ট এলাকায় অবস্থিত সব তফসিলি ব্যাংকের শাখা-উপশাখা বন্ধ থাকবে। এ বিষয়ে গতকাল সোমবার একটি প্রজ্ঞাপন জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফ-সাইট সুপারভিশন (ডিওএস)।
নির্দেশনায় বলা হয়েছে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন মোতাবেক কুমিল্লা সিটি করপোরেশন এবং ৬টি পৌরসভার (গোপালগঞ্জ জেলার গোপালগঞ্জ ও মুকসুদপুর, সিলেট জেলার বিয়ানীবাজার, রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি, মেহেরপুর জেলার মেহেরপুর, ঝিনাইদহ জেলার ঝিনাইদহ) নির্বাচন উপলক্ষে আগামী ১৫ জুন ভোটগ্রহণ। ভোটের দিন নির্বাচনী এলাকার যেসব স্থাপনা ভোটকেন্দ্র হিসেবে ব্যবহার বা নির্বাচনী কার্যক্রমের জন্য নির্ধারণ করা হয়েছে— সেসব স্থাপনায় ব্যাংকের কোনো শাখা ও উপশাখা থাকলে তা বন্ধ রাখাসহ সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ব্যাংকের শাখা ও উপ-শাখাগুলোতে কর্মরত ভোটারদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ দেওয়ার জন্য পরামর্শ দেওয়া হলো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন