মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

‘পণ্যের গুণগত মান বাড়াতে নতুন প্রযুক্তি ব্যবহার করতে হবে’

দেশে প্রথম স্টিল সেক্টরের কোল্ড রোল প্রসেসিং টেকনোলজি প্রদর্শনী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো স্টিল সেক্টরের সবচেয়ে গুরুত্বপূর্ণ পণ্য কোল্ড রোল প্রসেসিং টেকনোলজির প্রদর্শনী। গতকাল মঙ্গলবার চট্টগ্রামের রেডিসন বøুতে প্রদর্শনীর উদ্বোধন করেন পিএইচপি পরিবারের চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান।
ভারতের সুনামখ্যাত স্টিল গ্রæপ দিনব্যাপী এ প্রদর্শনীর আয়োজন করে। প্রদর্শনীতে কোল্ড রোল উৎপাদন ও নতুন প্রযুক্তির ব্যবহারের বিভিন্ন দিক তুলে ধরা হয়। যুক্তরাষ্ট্র, জাপান, জার্মানি, চীন, ভারত, অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা প্রায় আড়াইশ’ ডেলিগেট প্রদর্শনীতে অংশ নেন। অনুষ্ঠানে কি-নোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন কেডিএস গ্রæপের পরিচালক ও সিইও মুনির এইচ খান।
প্রদর্শনীর উদ্বোধনী বক্তা সুফি মোহাম্মদ মিজানুর রহমান বলেন, বাংলাদেশে পর্যাপ্ত কোল্ড রোলিং শিল্প নেই। এ জন্য প্রতি বছর বিদেশ থেকে প্রচুর কোল্ড রোল আমদানি করতে হয় শিল্প মালিকদের। এতে প্রচুর অর্থ ব্যয় হয়। পৃথিবীব্যাপী কোল্ড রোলের চাহিদা থাকায় আন্তর্জাতিক বাজারে এর দাম খুব বেশি ওঠানামা করে। এর ফলে দেশের স্টিল মিল মালিকদের সবসময় চিন্তিত থাকতে হয়। কোল্ড রোলিং একটি ব্যয়বহুল ও বৃহৎ শিল্প। নতুন নতুন প্রযুক্তি কোল্ড রোলিং শিল্পের সাথে যুক্ত হচ্ছে। বর্তমানে দেশের তিন-চারটি শিল্প প্রতিষ্ঠান মিলে দেশের ভেতরেই একটি বিশ্বমানের হট রোলিং শিল্প গড়ে তোলার চেষ্টা করছেন, যা থেকে কোল্ড রোল উৎপাদন করা সম্ভব।
অনুষ্ঠানে উপস্থিত বিশ্বের বিভিন্ন কোল্ড রোল শিল্প মালিক ও প্রকৌশলীদের উদ্দেশে সুফি মিজানুর রহমান বলেন, সততা, আত্মবিশ্বাস এবং কঠোর পরিশ্রম ছাড়া পৃথিবীর কোনো কাজই সম্ভব নয়। পণ্য উৎপাদনের ক্ষেত্রে গুণগত মানকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। নতুন নতুন প্রযুক্তির ব্যবহার ও আবিষ্কার সম্পর্কে ধারণা রাখতে হবে। বিশ্বের সাথে তাল মিলিয়ে নিত্যনতুন প্রযুক্তি সংযুক্ত করতে হবে। তাহলেই বিশ্বব্যাপী প্রতিষ্ঠানের সুনাম বাড়বে।
অনুষ্ঠানে উপস্থিত ভারতের স্টিল গ্রæপের প্রতিষ্ঠাতা ও সিইও অজয় থাম্বে, বিভিন্ন দেশ থেকে আগত শিল্পোদ্যোক্তারা বিশ্বব্যাপী কোল্ড রোলের চাহিদা ও এর গুরুত্ব তুলে ধরেন। তিনি জানান, বর্তমানে বাংলাদেশে ১ দশমিক ২ মিলিয়ন টন কোল্ড রোলের চাহিদা রয়েছে। অথচ এর শূন্য দশমিক ৮ শতাংশ মাত্র দেশে উৎপাদিত হচ্ছে। এর চাহিদা দিন দিন বেড়েই চলেছে। ভবিষ্যতে বাংলাদেশে কোল্ড রোল শিল্পে নতুন নতুন বিনিয়োগ সৃষ্টি হবে। শুধু বিনিয়োগ করলেই হবে না। এর সাথে নতুন নতুন প্রযুক্তিরও সমন্বয় ঘটাতে হবে। নতুন প্রযুক্তি সম্পর্কে জানাতেই আমরা এ দেশে এসেছি।
অনুষ্ঠানে মৌওলানা ইস্পাতের চেয়ারম্যান আবুল বাশার, পিএইচপি পরিবারের পরিচালক মোহাম্মদ আলী হোসেন, বিএসআরএম-এর ব্যবস্থাপনা পরিচালক আমির আলী হোসেন, এপোলো ইস্পাতের উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) মোহাম্মদ আবদুর রহমান, জালালাবাদ স্টিলের ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেন, আবুল খায়ের স্টিলের সিইও ভি আর শর্মা, পিএইচপি স্টিলসের আইতা কইলাসাম প্রমুখ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অংশ নেয়া অতিথিদের স্টিল গ্রæপের পক্ষ থেকে সম্মাননা জানানো হয়। Ñপ্রেস বিজ্ঞপ্তি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন