রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ইসরাইলি অবরোধে বিষণ্নতায় ভুগছে গাজার ৮০ ভাগ শিশু : ব্রিটিশ দাতব্য সংস্থার সতর্কতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২২, ১২:০০ এএম

সেভ দ্য চিলড্রেন গতকাল প্রকাশিত এক প্রতিবেদনে বলেছে যে, গাজা উপত্যকার পাঁচ শিশুর মধ্যে চারটি ইসরাইলি অবরোধের মধ্যে শ্বাসরুদ্ধকর জীবনযাপনের ফলে হতাশা, দুঃখ এবং ভয়ে ভুগছে। ব্রিটিশ দাতব্য সংস্থার রিপোর্ট ‘ট্র্যাপড’ গাজার ৪৮৮ শিশু এবং ১৬৮ জন অভিভাবক এবং যত্নশীলদের সাথে সাক্ষাৎকারের বিবরণ অন্তর্ভুক্ত করে, যা ২০১৮ সালে তাদের শেষ গবেষণার পর থেকে একটি তীব্র অবনতি প্রকাশ করে। ‘বিষণœতা, দুঃখ এবং ভয়’-এর লক্ষণগুলো রিপোর্ট করা লোকের সংখ্যা ৫৫ শতাংশ থেকে ৮০ শতাংশে উন্নীত হয়েছে।

প্রতিবেদনে দেখা গেছে, শিশুদের ভয় বোধ করেছে তাদের সংখ্যা উল্লেখযোগ্য বৃদ্ধি পেয়েছে, ২০১৮ সালের ৫০ শতাংশের তুলনায় ৮৪ শতাংশ, আর ৫৫ শতাংশের তুলনায় মানসিক চাপ ৮০ শতাংশে বেড়েছে এবং ৬২ শতাংশের স্থলে দুঃখ বা হতাশা বেড়েছে ৭৭ শতাংশে।
এদিকে শোক ৫৫ শতাংশ থেকে বেড়ে ৭৮ শতাংশে দাঁড়িয়েছে। গত বুধবারই আল মেজান সেন্টার ফর হিউম্যান রাইটস প্রকাশ করেছে যে, ইসরাইলি সামরিক হামলার ফলে ২০০৭ সাল থেকে অবরুদ্ধ গাজা উপত্যকায় ৫ হাজার ৪১৮ ফিলিস্তিনি নিহত হয়েছে।

অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলে সেভ দ্য চিলড্রেনের পরিচালক জেসন লি বলেছেন:
এ প্রতিবেদন তৈরির সময় আমরা যে বাচ্চাদের সাথে কথা বলেছিলাম তারা ভয়, উদ্বেগ, বিষণœতা এবং শোকের অবিরাম অবস্থায় জীবনযাপন করে, পরবর্তী দফা সহিংসতার জন্য অপেক্ষা করে এবং ঘুমাতে বা মনোযোগ দিতে অক্ষম বোধ করে।

‘তাদের দুর্দশার শারীরিক প্রমাণ - বিছানা ভেজানো এবং কথা বলার ক্ষমতা বা মৌলিক কাজগুলো সম্পূর্ণ করার ক্ষমতা - হতাশাজনক এবং এটি আন্তর্জাতিক স¤প্রদায়ের জন্য একটি জেগে ওঠার আহŸান হিসাবে কাজ করা উচিত’ -তিনি যোগ করেছেন।

সেভ দ্য চিলড্রেন আরো জানিয়েছে, গাজার অর্ধেকেরও বেশি শিশু আত্মহত্যার কথা ভাবছে এবং পাঁচটির মধ্যে তিনটি আত্ম-ক্ষতির কথা ভাবছে। ২০০৭ সালের গ্রীষ্ম থেকে ইসরাইল গাজা উপত্যকায় একটি জটিল অবরোধ আরোপ করেছে, যা ফিলিস্তিনি অঞ্চলে জীবিকাকে মারাত্মকভাবে প্রভাবিত করেছে। সেভ দ্য চিলড্রেন অবরোধ তুলে নিতে এবং চলমান দখলদারিত্বের অবসানের জন্য ইসরাইলি সরকারকে অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহŸান জানিয়েছে।

‘আমরা এ সঙ্ঘাতের মূল কারণগুলোকে মোকাবেলা করার জন্য এবং নিরাপত্তা ও মর্যাদায় বসবাসের যোগ্য সমস্ত শিশু এবং পরিবারকে রক্ষা করার জন্য পদক্ষেপ নেওয়ার জন্য সকল পক্ষকে আহŸান জানাই। আমাদের অবিলম্বে সঙ্ঘাত এবং অর্থনৈতিক বঞ্চনার অবসান প্রয়োজন যা শিশুদের জীবনে প্রধান চাপের কারণ। সেইসাথে গাজা উপত্যকায় শিশুদের এবং তাদের পরিবারের স্থিতিস্থাপকতা সমর্থন করার জন্য কার্যক্রম’। সূত্র : মিডল ইস্ট মনিটর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন