রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

ডিএসইতে ৫ বছরে সর্বোচ্চ লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

দুই পুঁজিবাজারে সূচক বাড়ার সাথে পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেনের রেকর্ড গড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। গতকাল বুধবার ডিএসইতে এক হাজার ৪৭৮ কোটি ১৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সর্বশেষ এর চেয়ে বেশি লেনদেন হয়েছিল ২০১১ সালের ২৮ জুলাই। সেদিন ডিএসইতে এক হাজার ৮০৪ কোটি টাকার লেনদেন হয়েছিল। বুধবার ডিএসইর এই লেনদেন গত মঙ্গলবারের চেয়ে ৮২২ কোটি ২২ লাখ টাকা বা ১২৫ শতাংশ বেশি।
ব্লক মার্কেটে খুলনা পাওয়ারের লেনদেনের কারণে পুঁজিবাজারে এই উল্লম্ফন বলে মনে করছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক সভাপতি শাকিল রিজভী। তিনি বলেন, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেডের প্রায় ৮২৯ কোটি টাকা দামের শেয়ার ব্লক মার্কেটে লেনদেন হয়েছে। এটি স্পন্সরের এক একাউন্ট থেকে অন্য একাউন্টে গেছে, যার ফলে লেনদেন এত বেড়েছে।
তবে ব্লক মার্কেটে কেপিসিএলের লেনদেন বাদেও বুধবার ডিএসইতে ৬৫০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা মঙ্গলবারের লেনদেনের প্রায় সমান। মঙ্গলবার ডিএসইতে ৬৫৫ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার হাতবদল হয়। সপ্তাহের চতুর্থ দিনে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ১৫ পয়েন্ট বেড়ে চার হাজার ৭৬৫ পয়েন্টে হয়েছে।
ডিএসইতে লেনদেনে থাকা ৩২১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬১টির, কমেছে ১২০টির ও অপরিবর্তিত রয়েছে ৪০টির। বুধবার ব্লক মার্কেটে ৭ কোম্পানি এবং একটি মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার বা ইউনিট লেনদেন হয়েছে। কোম্পানি ও ফান্ড মিলে মোট ১৩ কোটি ৪৭ লাখ ৭৬ হাজার ৯৭৪টি শেয়ার বা ইউনিট লেনদেন হয়েছে, যার আর্থিক মূল্য ৮৪০ কোটি ৫৪ লাখ টাকা। ব্লক মার্কেটে কেপিসিএলের ১২ কোটি ৭৪ লাখ ৬৯ হাজার ৪৫৬টি শেয়ার লেনদেন হয়েছে, যার আর্থিক মূল্য ৮২৮ কোটি ৫৫ লাখ টাকা। এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড ৭০ লাখ ইউনিট লেনদেন করে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে, যার আর্থিক মূল্য চার কোটি ৬৯ লাখ টাকা। প্যারামাউন্ট ইন্স্যুরেন্স এক লাখ ২৬ হাজার শেয়ার লেনদেন করে তালিকার তৃতীয় স্থানে রয়েছে, যার আর্থিক মূল্য ২৫ লাখ টাকা। ব্লকে লেনদেন করা অন্য কোম্পানিগুলো হচ্ছেÑ বিএটিবিসি, বার্জার পেইন্টস, বিএসআরএম স্টিল, সিটি ব্যাংক ও যমুনা অয়েল।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬০ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৬৭০ পয়েন্ট হয়েছে। সিএসইতে এদিন লেনদেন হয়েছে ৪৮ কোটি ৬১ লাখ টাকার শেয়ার, যা আগের দিন থেকে প্রায় ৩২.১৭ শতাংশ বেশি। লেনদেনে থাকা ২৫৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৪টির, কমেছে ৯৫টি এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন