শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পুতিন নারী হলে ইউক্রেনে যুদ্ধ হতো না, মন্তব্য বরিসের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ৩:৫৫ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নারী হলে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধই শুরু করতেন না। এ যুদ্ধ আসলে পুরুষতন্ত্রের বিষাক্ত রূপেরই প্রকৃষ্ট উদাহরণ। এমনই মনে করেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। মঙ্গলবার জার্মানির সংবাদমাধ্যমে পুতিনের বিরুদ্ধে এ মন্তব্য করেন তিনি।

জি-৭ গোষ্ঠীর সম্মেলনে যোগ দিয়ে জার্মানির মিউনিখে গিয়েছেন বরিস। মঙ্গলবার সন্ধ্যায় জার্মানির টেলিভিশন চ্যানেল ডেজিএফ-এ ইউক্রেনের বিরুদ্ধে পুতিনের যুদ্ধাভিযানের তীব্র নিন্দা করেন তিনি। বরিসের মন্তব্য, ‘‘পুতিন যদি নারী হতেন, যেটা তিনি অবশ্যই নন, তবে তা-ই যদি হতেন, আমার মনে হয় না যে এ ধরনের উন্মত্ত আগ্রাসী যুদ্ধাভিযান এবং হিংসা শুরু করতেন, যেটা এখন চালিয়ে যাচ্ছেন!’’

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধাভিযানের ঘোষণা করেছিলেন পুতিন। আমেরিকার, ব্রিটেনের মতো জি-৭ গোষ্ঠীভুক্ত দেশগুলির আর্থিক নিষেধাজ্ঞা সত্ত্বেও এই যুদ্ধ থামানোর ইঙ্গিত দেননি তিনি। এই আবহে ইউক্রেনে পুতিনের এই আগ্রাসনকে ‘পুরুষতন্ত্রের বিষাক্ত উদাহরণ’ বলে আখ্যা দিয়েছেন বরিস। বিশ্ব জুড়ে নারীদের ক্ষমতাশালী পদে থাকার সুফল নিয়েও সওয়াল করেছেন তিনি। সে জন্য নারীশিক্ষায় জোর দেওয়ার কথাও বলেন বরিস।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর মন্তব্য, ‘‘এ যুদ্ধের ইতি হোক, এমনটা অবশ্যই চান বিশ্ববাসী। তবে শান্তি প্রক্রিয়া শুরুর কোনও প্রচেষ্টাই করছেন না পুতিন।’’ সূত্র: ডেইলি মেইল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন