সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রুশ-বিরোধী নিষেধাজ্ঞা বিশ্বব্যাপী খাদ্য সঙ্কট বাড়িয়ে তুলেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ৫:৪৪ পিএম

ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের উপর আরোপিত পশ্চিমের রুশ-বিরোধী নিষেধাজ্ঞার সাম্প্রতিক তরঙ্গ বিশ্বব্যাপী খাদ্য সঙ্কটকে আরও বাড়িয়ে তুলেছে, মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আনাতোলি আন্তোনোভ বলেছেন।

‘খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে, এটি ছিল মার্কিন নেতৃত্বাধীন সম্মিলিত পশ্চিমাদের দ্বারা আরোপিত রুশ-বিরোধী বিধিনিষেধের তরঙ্গ, যা বিশ্বব্যাপী খাদ্য সঙ্কটকে উৎসাহিত করেছিল। এর মূল কারণগুলি হল বেশ কয়েকটি উন্নত দেশগুলির দ্বারা নেয়া অযোগ্য সামষ্টিক অর্থনৈতিক পদক্ষেপ, জলবায়ু পরিবর্তন এবং কোভিড-১৯ মহামারী,’ দূতাবাসের প্রেস সার্ভিস রাষ্ট্রদূতকে উদ্ধৃত করে বলেছে।

কূটনীতিকের মতে, সঙ্কট সমাধান করা যেতে পারে ‘শুধুমাত্র রাশিয়ান সহ শস্য ও সার বৈশ্বিক বাজারে বিনামূল্যে প্রবেশাধিকারের মাধ্যমে।’

গত ২৪ ফেব্রুয়ারি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দুটি ডনবাস প্রজাতন্ত্রের নেতাদের অনুরোধের প্রতিক্রিয়ায় ইউক্রেনে একটি বিশেষ সামরিক অভিযান শুরু করেছিলেন। রাশিয়ান নেতা জোর দিয়েছিলেন যে, মস্কোর ইউক্রেনীয় অঞ্চলগুলি দখল করার কোনও পরিকল্পনা নেই তবে লক্ষ্য ছিল দেশটিকে নিরস্ত্রীকরণ এবং ডিনাজিফাই করা।

পশ্চিমারা রাশিয়ার বিরুদ্ধে ব্যাপক নিষেধাজ্ঞা দিয়ে প্রতিক্রিয়া জানায়। এছাড়াও, পশ্চিমা দেশগুলো এ পর্যন্ত কিয়েভকে বিলিয়ন ডলার মূল্যের অস্ত্র ও সামরিক সরঞ্জাম সরবরাহ করেছে। কিছু পশ্চিমা রাজনীতিবিদ স্বীকার করেছেন যে রাশিয়ার বিরুদ্ধে একটি অর্থনৈতিক যুদ্ধ চালানো হচ্ছে। পুতিন মার্চ মাসে বলেছিলেন যে, মস্কোর উপর পশ্চিমের নিষেধাজ্ঞার নীতি আগ্রাসনের সমস্ত লক্ষণ দেখাচ্ছে, যা রাশিয়াকে নিয়ন্ত্রণ করা একটি দীর্ঘমেয়াদী কৌশল। সূত্র: তাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন