রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

ব্যবসা বাণিজ্য

আইওরা দেশসমূহের মধ্যে বৃহত্তর বাণিজ্য ও বিনিয়োগের জন্য কৌশলগত পরিকল্পনা প্রয়োজন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২২, ৮:২৬ পিএম

ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওরা)-এর সদস্য দেশসমূহের মধ্যে বৃহত্তর বাণিজ্য ও বিনিয়োগের জন্য শক্তিশালী অর্থনৈতিক খাতসমূহ চিহ্নিত করতে কৌশলগত রোডম্যাপের প্রয়োজন। সম্প্রতি ইন্ডিয়ান ওশান রিম বিজনেস ফোরাম (আইওআরবিএফ)-এর চেয়ারম্যান শেখ ফজলে ফাহিম এবং দক্ষিণ আফ্রিকা আইওআরবিএফ-এর ফোকাল মিস নোকুথুলা এনডলোভুর অংশগ্রহণে অনুষ্ঠিত একটি ভার্চুয়াল বৈঠকে এ নিয়ে আলোচনা হয়। বুধবার (২৯ জুন) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইওআরবিএফ হলো ৬টি পর্যবেক্ষক দেশসহ ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনভুক্ত ২৩টি দেশের অর্থনৈতিক গোষ্ঠীর বাণিজ্য ও বিনিয়োগ সংস্থা। স্বল্পোন্নত দেশ, মধ্যম আয়, জি২০ এবং জি৭ দেশসমূহের এক বৈচিত্র্যময় মিশ্রণ এই সংস্থা। আইওআরবিএফ ব্যবসায়িক প্রতিনিধিদের প্রধান সংস্থা হিসেবে সদস্য রাষ্ট্রসমূহের জন্য প্রকল্প সুপারিশ এবং নীতি প্রণয়নে সহায়তা করে।

ভারত মহাসাগরের উপকূলীয় দেশগুলোর সহযোগিতা সংস্থা আইওরা, সদস্য দেশেগুলোর মধ্যে আঞ্চলিক সহযোগিতার মাধ্যমে উন্নয়নের কাজ করে থাকে। আইওরা’র ২৩টি সদস্য রাষ্ট্র এবং ৯টি ডায়ালগ পার্টনার রয়েছে। এই জোট প্রধানত দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা, পর্যটন ও সাংস্কৃতিক, সমুদ্র নিরাপত্তা, মৎস্য ব্যবস্থাপনা, বাণিজ্য ও বিনিয়োগ সুবিধা, একাডেমিক এবং বিজ্ঞান ও প্রযুক্তিগত সহযোগিতা নিয়ে কাজ করে থাকে। এছাড়াও সমুদ্র অর্থনীতি এবং নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিয়েও আইওরা বিশেষ ভাবে কাজ করে থাকে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন