মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

খেলাধুলা

শক্তি বাড়াতে তাসকিন, বিপদ এড়াতে মিরাজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২২, ১২:১১ এএম

ক্যারিবিয়ান সফরের জন্য শুরুতেই মাত্র ১৫ জনের টি-টোয়েন্টি দল দিয়েছিল বিসিবি। এমনিতেই কোভিডের উৎপাত, তার উপর চোটের ঝক্কিও আছে। ক্যারিবিয়ান সফরে করোনা কোনো ক্ষতি করতে না পারলেও চোটের ধাক্কায় তিন জনকে হারিয়ে বাংলাদেশ দলের আকার হয়ে পড়েছিল আরো ছোট। দুই পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিন ও শহিদুল ইসলাম এবং মিডল অর্ডার ব্যাটসম্যান ইয়াসির আলি চৌধুরি ছিটকে যান। এতে কার্যত কেবল ১২ জন ছিলেন টি-টোয়েন্টি দলে। সেই খামতি কাটিয়ে শক্তি বাড়াতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের দলে যুক্ত করা হয়েছে অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ ও পেসার তাসকিন আহমেদকে। গতকাল এক বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে বিসিবি।
ইনজুরি না থাকলে অবশ্য এই দলে তাসকিনের নাম থাকত শুরু থেকেই। দক্ষিণ অঅফ্রিকা থেকে বয়ে আনা পিঠের চোট কাটাতে পুনর্বাসনে থাকায় তাসকিনের কেবল ওয়ানডে সিরিজ খেলার কথা ছিল। তবে তার চোটের অবস্থা দ্রুত উন্নতি হয়ে যাওয়ায় টি-টোয়েন্টি খেলানোরও সিদ্ধান্ত নেওয়া হয়। গত নভেম্বরে পাকিস্তানের বিপক্ষে মিরপুরে ৩৩ টি-টোয়েন্টির সবশেষটি খেলেন তাসকিন।
মিরাজের দলে আসা একটু ভিন্ন। তিনি মূলত খেলেন টেস্ট ও ওয়ানডেতে। টি-টোয়েন্টিতে সেভাবে তাকে বিবেচনা করা হয় না। কিন্তু তিনজন ছিটকে পড়ায় ঝুঁকি এড়াতে স্কোয়াডে নেওয়া হয়েছে তাকে। ২০১৮ সালের ডিসেম্বর সবশেষ দেশের হয়ে টি-টোয়েন্টি খেলেন মিরাজ। এই সংস্করণে জাতীয় দলে ফিরতে কঠোর পরিশ্রমও করছিলেন তিনি। উন্নতির আভাস দেন বিপিএলের সবশেষ আসরে। এবার কাক্সিক্ষত সুযোগও পেয়ে গেলেন মিরাজ। টেস্ট ও ওয়ানডেতে জাতীয় দলে নিয়মিত মিরাজ। এবার টি-টোয়েন্টিতেও নিয়মিত হওয়ার চ্যালেঞ্জ নি”েছন তিনি। ১৩ টি-টোয়েন্টিতে ১১৭.৫০ স্ট্রাইক রেট ও ১০.৪৪ গড়ে তার রান ৯৪। সর্বো”চ অপরাজিত ১৯। উইকেট নিয়েছেন কেবল চারটি, ৮২.৫০ গড়ে। ওভার প্রতি গুনেছেন ৯-এর বেশি রান।
চোটের জন্য সফরের আগেই ছিটকে যান শহিদুল। এখনও আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার জন্য প্র¯‘ত নন সাইফ, তাই শুরুতে দলে রাখা হলেও পরে সরিয়ে নেওয়া হয় তার নাম। আর সফরের শুরুতে তিন দিনের প্র¯‘তি ম্যাচের প্রথম দিন চোট পাওয়ায় লম্বা সময়ের জন্য ছিটকে যান ইয়াসির।
এদিকে, ওয়েস্ট ইন্ডিজ সফরে যাওয়ার বেশ আগেই ওয়ানডে সিরিজ থেকে ছুটি চেয়ে রেখেছিলেন সাকিব আল হাসান। সেই ছুটি নিয়ে অবশ্য হয়েছে বিস্তর লুকোছাপা। জানা গেছে সাকিবের ছুটি মঞ্জুরও হয়ে আছে আগে থেকেই। সাকিব যেহেতু থাকবেন না তাই টেস্ট সিরিজ শেষে দেশে ফেরা হয়নি তাইজুল ইসলামের।
টেস্ট সিরিজ শেষে মুমিনুল হক, মাহমুদুল হাসান জয়, খালেদ আহমেদ ও রেজাউর রহমান রাজার সঙ্গে দেশে ফেরার কথা ছিল তাইজুলের। কারণ টি-টোয়েন্টি ও ওয়ানডে কোন স্কোয়াডেই নাম ছিল না তার। নাম না থাকলেও তার ওয়েস্ট ইন্ডিজ থেকে যাওয়া স্পষ্ট করেছে ওয়ানডে দলে অন্তর্ভুক্তি। আনুষ্ঠানিকভাবে বিবৃতি দিয়ে যা পরে জানাবে বিসিবি। সিদ্ধান্ত হয়ে যাওয়ার পরও গণমাধ্যমে আনুষ্ঠানিক বিবৃতির বেলায় বরাবরই ধীরো চলো নীতি ও পেশাদারিত্বের ঘাটতি আছে বাংলাদেশের সর্বোচ্চ ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার।
২, ৩ ও ৭ জুলাই ক্যারিবিয়ানদের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে আপাতত সব মনোযোগ বাংলাদেশ দলের। ১০, ১৩ ও ১৬ জুলাই হবে ওয়ানডে সিরিজের ম্যাচগুলো। টি-টোয়েন্টি স্কোয়াডে নেই কিš‘ কেবল ওয়ানডে স্কোয়াডে আছেন এমন ক্রিকেটার তাইজুল ছাড়াও ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল, ইবাদত হোসেন, নাজমুল হোসেন শান্ত। এই ক্রিকেটাররা চাইলে এই কদিন কিছুটা ছুটির মেজাজে কাটাতে পারেন সময়।
আগামীকালও পরশু ডমিনিকার উইন্ডসর পার্কে হবে প্রথম দুটি টি-টোয়েন্টি। ৭ জুলাই গায়ানা স্টেডিয়ামে হবে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি। এরপর গায়ানাতেই দু’দল মুখোমুখি হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে।
বাংলাদেশ টি-টোয়েন্টি দল : মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), মুনিম শাহরিয়ার, লিটন দাস, এনামুল হক বিজয়, সাকিব আল হাসান, আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদি হাসান, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, নাসুম আহমেদ, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন