সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪

খেলাধুলা

এক ওভারে ৩৫ রান, ব্রডকে পিটিয়ে বুমরাহর বিশ্ব রেকর্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২ জুলাই, ২০২২, ৬:৫২ পিএম | আপডেট : ৭:০১ পিএম, ২ জুলাই, ২০২২

ওয়ানডে ও টি-টোয়েন্টি ক্রিকেটে ওভারের ৬ বলে ৬ ছক্কা মেরে ৩৬ রান তোলার রেকর্ড আছে বেশ কয়েকটি। কিন্তু টেস্ট ক্রিকেটে এক ওভারে সেই রেকর্ড নেই! শনিবার এমনই অবাক করা ঘটনার জন্ম দিলেন ভারতীয় পেসার জসপ্রীত বুমরাহ।

লোয়ার অর্ডারে ব্যাটিংয়ে নেমে ব্রডের এক ওভারে ৩৫ রান নিয়েছেন তিনি। যা টেস্ট ক্রিকেটে এক ওভারে সর্বোচ্চ রানের বিশ্বরেকর্ড।

এজবাস্টনে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার পঞ্চম টেস্টের দ্বিতীয় দিনে বুমরাহ এই কীর্তি গড়েছেন। ভারতের ভারপ্রাপ্ত টেস্ট অধিনায়ক হিসেবে এই ম্যাচ দিয়ে অভিষেক হয়েছে তার। এই টেস্টে দলের প্রথম ইনিংসে ১০ নম্বরে নামে তিনি। আর নেমেই ব্যাট হাতে রীতিমত ঝড় তুলেছেন।

ভারতের প্রথম ইনিংস গুঁটিয়ে যাওয়ার আগের ওভারেই ব্রডকে পিটিয়ে ছাতু বানিয়েছেন বুমরাহ। ওই ওভারে ৪টি বাউন্ডারি ও ২টি বিশাল ছক্কা হাঁকিয়েছেন তিনি। এছাড়া ওভারের দ্বিতীয় বলে ওয়াইড দেন ব্রড, বাউন্সি বল সীমানা পেরোলে ১টা বাউন্ডারি বোনাস পায় ভারত। পরের বলে আবার নো বল, সেই বলে আসে ছক্কা। সবমিলিয়ে ওভারে ৩৫ রান।

টেস্ট ইতিহাসে এর আগে এক ওভারে সর্বোচ্চ ২৮ রান করে তুলেছিলেন ব্রায়ান লারা, জর্জ বেইলি ও কেশভ মহারাজ। ২০০৩ সালে জোহানেসবার্গ টেস্টে দক্ষিণ আফ্রিকার বোলার রবিন পিটারসেনের এক ওভারে ২৮ রান নেন ক্যারিবীয় কিংবদন্তি লারা।

এরপর ২০১৩ সালে পার্থ টেস্টে ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসেনের বলে একই কীর্তিতে নাম লেখান সাবেক অজি ব্যাটার বেইলি। আর ২০২০ সালে পোর্ট এলিজাবেথে ইংল্যান্ডের পার্ট-টাইম স্পিনার জো রুটকে একই লজ্জায় ডোবান দক্ষিণ আফ্রিকার মহারাজ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন