শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

‘আমাদের ঘাটাবেন না’, হুঁশিয়ারি বেলারুশের প্রেসিডেন্টের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ জুলাই, ২০২২, ৭:৩৯ পিএম

আশংকা বাড়ছে যে, ইউক্রেনের রক্তক্ষয়ী যুদ্ধ অন্য মাত্রায় পৌঁছে যেতে পারে। কারণ দীর্ঘস্থায়ী পুতিন মিত্র সামরিক সম্পৃক্ততা বৃদ্ধির হুমকি দিয়েছেন। শনিবার বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো তার দেশে আক্রমণকারী - পশ্চিমা দেশগুলি সহ - যে কারো বিরুদ্ধে সামরিক প্রতিশোধের হুমকি দিয়েছেন।

লুকাশেঙ্কো রাশিয়াকে বেলারুশিয়ান আকাশসীমা এবং বিমানঘাঁটি ব্যবহার করার অনুমতি দিয়েছেন হামলা চালানোর জন্য এবং তিনি রাশিয়ান সৈন্যদের ইউক্রেনে অগ্রগতির জন্য একটি স্টেজিং গ্রাউন্ড হিসাবে তার দেশকে ব্যবহার করার অনুমতি দিয়েছেন। তবে বেলারুশের আনুষ্ঠানিকভাবে যুদ্ধে প্রবেশের সম্ভাবনার দিকে ইঙ্গিত করে তিনি বক্তৃতা দিয়েছেন। শনিবার (স্থানীয় সময়) দেশটির স্বাধীনতা দিবসের প্রাক্কালে কথা বলার সময়, লুকাশেঙ্কো বলেছিলেন যে তিনি তার সশস্ত্র বাহিনীকে নির্দেশ দিয়েছিলেন, যে বেলারুশে আক্রমণের ঘটনায় পশ্চিমের রাজধানীগুলির ‘সিদ্ধান্ত গ্রহণ কেন্দ্রগুলি’ লক্ষ্যবস্তুতে আক্রমণে তারা যেন প্রস্তুত থাকে।

‘আমাদের ঘাটাবেন না - এবং আমরা আপনাকে ঘাটাবো না,’ তিনি সতর্ক করেছিলেন, রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বেল্টা অনুসারে। নির্দেশিত বার্তাটি একটি সামরিক বৃদ্ধির মঞ্চ তৈরি করতে পারে এমন আশঙ্কার সৃষ্টি করেছে। লুকাশেঙ্কো আরও দাবি করেছেন যে, ইউক্রেন তিন দিন আগে বেলারুশিয়ান অঞ্চলে সামরিক স্থাপনায় হামলার চেষ্টা করেছিল, কিন্তু তার সমস্ত ক্ষেপণাস্ত্র বাধা দেয়া হয়েছিল।

‘তারা আমাদের উসকানি দিচ্ছে। আমাকে বলতে হবে, তিন দিন আগে, হয়তো একটু বেশি, বেলারুশিয়ান ভূখণ্ডে সামরিক স্থাপনায় হামলার চেষ্টা করা হয়েছিল ইউক্রেনের ভূখণ্ড থেকে,’ বেল্টা লুকাশেঙ্কোকে উদ্ধৃত করে বলেছেন। ‘কিন্তু, ঈশ্বরকে ধন্যবাদ, প্যান্টসির অ্যান্টি-এয়ারক্রাফ্ট সিস্টেমগুলি ইউক্রেনের সশস্ত্র বাহিনী দ্বারা নিক্ষেপ করা সমস্ত ক্ষেপণাস্ত্রকে বাধা দিতে সক্ষম হয়েছে।’

লুকাশেঙ্কো বলেছিলেন যে, বেলারুশের কোনও সেনা যুদ্ধে নেই যাকে মস্কো তার ‘বিশেষ সামরিক অভিযান’ বলে ইউক্রেনে। তিনি বলেছিলেন যে, তিনি আনুষ্ঠানিকভাবে যুদ্ধে যোগ দিতে চান না, তবে সতর্ক করেছিলেন যে, যদি তার অঞ্চল আক্রমণ করা হয় তবে তিনি তা করবেন। সূত্র: ইয়াহু নিউজ।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন