শনিবার, ১৩ আগস্ট ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ মুহাররম ১৪৪৪

ব্যবসা বাণিজ্য

নতুন অর্থবছরের দ্বিতীয় দিনেও দরপতন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৫ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

নতুন অর্থবছরের (২০২২-২৩) দ্বিতীয় কর্মদিবসেও দেশের পুঁজিবাজারে দরপতন হয়েছে। গত রোববারের মতো গতকাল সোমবারও লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও সূচক কমেছে। দুই বাজারের মধ্যে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ১২ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৪ পয়েন্ট। এর ফলে ২০২১-২২ অর্থবছরের শেষ দিন উত্থানের পর নতুন অর্থবছরের প্রথম ও দ্বিতীয় কর্মদিবস পুঁজিবাজারে দরপতন হলো। তার আগের টানা চার দিনও দরপতন হয়েছিল।
ডিএসইর তথ্য মতে, সূচক ওঠানামার মধ্য দিয়ে ডিএসইতে লেনদেন শুরু হয়। যা অব্যাহত ছিল লেনদেনের শেষ সময় পর্যন্ত। ৩৮১টি প্রতিষ্ঠানের ১৯ কোটি ৫ লাখ ২৩ হাজার ২৩৬টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১৪৯টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৮২টির, আর অপরিবর্তিত রয়েছে ৫০টির দাম।
অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ১২ দশমিক ৮৯ পয়েন্ট কমে ৬ হাজার ৩৪৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে দশমিক ৪১ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ৭ পয়েন্ট।
ডিএসইতে ৬৬২ কোটি ৬১ লাখ ৩৪ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন লেনদেন হয় ৬৫৪ কোটি ৮৩ লাখ ৩৯ হাজার টাকার শেয়ার। সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রবি আজিয়াটার শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে-শাইনপুকুর সিরামিক, মেঘনা ইন্স্যুরেন্স, ইন্ট্রাকো, বেক্সিমকো, ফরচুন সু, ফুওয়াং ফুড, তিত্যাস গ্যাস, এসিআই ফরমুলেশন এবং লাফার্জহোলসিম লিমিটেডের শেয়ার।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪ পয়েন্ট কমে ১৮ হাজার ৬৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে। বাজারটিতে ২৯১টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১২৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২৮টির আর অপরিবর্তিত রয়েছে ৪০টির। সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৩৯ লাখ ১৯ হাজার ৪০৪ টাকা। এর আগের লেনদেন হয়েছিল ১৭ কোটি ৪১ লাখ ৮৩ হাজার ২৯২ টাকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন