সোমবার, ১৫ আগস্ট ২০২২, ৩১ শ্রাবণ ১৪২৯, ১৬ মুহাররম ১৪৪৪

ব্যবসা বাণিজ্য

ফিনটেক স্টার্টআপ ফান্ড’র জন্য প্রতিযোগিতা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৬ জুলাই, ২০২২, ৭:৪৩ পিএম

দ্য সেন্টার ফর ফাইন্যান্সিয়াল ইনক্লুশন (সিএফআই) চতুর্থ বার্ষিক ইনক্লুসিভ ফিনটেক ৫০ (আইএফ৫০) প্রতিযোগিতা আয়োজনের ঘোষণা দিয়েছে। এ প্রতিযোগিতাটি একটি বৈশ্বিক উদ্যোগ; যেখানে প্রতিযোগিতার মাধ্যমে, প্রাথমিক পর্যায়ের এমন ৫০টি অন্তর্ভুক্তিমূলক ফিনটেক-কে নির্বাচন করা হবে যাদের রয়েছে উদ্ভাবনীমূলক ব্যবসায়িক মডেল এবং লক্ষ্য হচ্ছে আর্থিক অন্তর্ভুক্তিকে ত্বরাণ্বিত করা। বাংলাদেশী স্টার্টআপগুলোও এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। বুধবার (৬ জুলাই) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

২০২২ আইএফ৫০ প্রতিযোগিতা’র মূল প্রতিপাদ্য হচ্ছে ‘মেকিং ডিজিটালাইজেশন কাউন্ট’। কোভিড-১৯ এর সময়ে আরও দ্রুতগতিতে এগিয়ে চলা ডিজিটাল অর্থনীতি, আর্থিক সেবার গতিপ্রকৃতিকে বদলে দিচ্ছে এবং সেই সাথে সুবিধাবঞ্চিত মানুষের জন্য আরও অন্তর্ভুক্তিমূলক ও ইতিবাচক প্রভাব সৃষ্টির সুযোগ তৈরি করছে। প্রাথমিক পর্যায়ের ইনক্লুসিভ ফিনটেক প্রতিষ্ঠানগুলো তথ্য ও ডিজিটাল অবকাঠামো তৈরির মাধ্যমে স্বল্প আয়ের গ্রাহকদের, বিশেষ করে নারীদের মাঝে গুরুত্বপূর্ণ পণ্য ও সেবা প্রদান করে অর্থনীতির প্রবৃদ্ধির পথকে সুগম করছে।

অন্তর্ভুক্তিমূলক ফিনটেক প্রতিষ্ঠানগুলোর সংখ্যা প্রতিনিয়তই বৃদ্ধি পাচ্ছে। এ পরিস্থিতিতে, প্রাথমিক পর্যায়ের অনেক ফিনটেক প্রতিষ্ঠানকে নিজেদের প্রবৃদ্ধিতে তহবিল সংগ্রহ করতে প্রতিকূলতার মুখোমুখি হতে হচ্ছে। এ প্রেক্ষিতে, আইএফ৫০ এর উদ্দেশ্য হলো সম্ভবনাময় ৫০টি অন্তর্ভূক্তিমূলক ফিনটেককে বাছাই করে এই প্রতিবন্ধকতা কমিয়ে আনতে সহায়তা করা এবং ফিনটেক প্রতিষ্ঠানগুলোকে বিনিয়োগ পেতে ও নানা ভাবে সহায়তা দেয়া।

আকসিওন এবং আইএফসি-র সহায়তায় ভিসা, মেটলাইফ ফাউন্ডেশন এবং জার্সি ওভারসিজ এইড অ্যান্ড কমিক রিলিফ, আইএফ৫০ প্রতিযোগিতার পৃষ্ঠপোষকতা করবে এবং বাস্তবায়ন করবে সিএফআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন