সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

ব্যবসা বাণিজ্য

পুঁজিবাজার ঈদের আগে ঘুরে দাঁড়িয়েছে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২২, ১২:০২ এএম

দিনভর সূচক ওঠানামার মধ্য দিয়ে ঈদের আগের সর্বশেষ কর্মদিবসে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। গতকাল বৃহস্পতিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে দশমিক ৯০ পয়েন্ট। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২ পয়েন্ট। সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম। এর ফলে গত বুধবার দরপতনের পর গতকাল বাজার ঘুরে দাঁড়াল।
ডিএসইর তথ্য মতে, গত বুধবারের মতো গতকালও সূচকের তেজিভাবের মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। কিন্তু লেনদেনের আধা ঘণ্টা পর শেয়ার কেনার চেয়ে বিক্রির চাপ বেশি পড়ে। এরপর দিনের বাকি লেনদেন হয় সূচক ওঠানামার মধ্য দিয়ে। ডিএসইতে ৩৭৮টি প্রতিষ্ঠানের ১৯ কোটি ৬০ লাখ ১২ হাজার ৬৯৮টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এর মধ্যে ১৬৬টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৪৯টির, আর অপরিবর্তিত রয়েছে ৬৩টির দাম।
অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম বাড়ার ডিএসইর প্রধান সূচক আগের কার্যদিবসের চেয়ে দশমিক ৯০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৬৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে ১ দশমিক ৩০ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ৬ পয়েন্ট।
ডিএসইতে ৭৮৮ কোটি ৬৬ লাখ ১২ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৭৪৬ কোটি ৯৫ লাখ ৪৬ হাজার টাকার শেয়ার। সবচেয়ে বেশি লেনদেন হয়েছে সোনালি পেপারের শেয়ার। এরপর যথাক্রমে রয়েছে-আইপিডিসি, বেক্সিমকো, ফরচুন সু, ইন্ট্রাকো, ফুওয়াং ফুড, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, বিডিকম, জেনেক্স ইনফোসেস এবং তিত্যাস গ্যাস।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৭৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। এ বাজারে ২৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১২৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২৮টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টির। সিএসইতে লেনদেন হয়েছে ২৮ কোটি ৪৯ লাখ ৩৬ হাজার ৬১১ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৬ কোটি ৬১ লাখ ৯ হাজার ৭৯৭ টাকা।
চার দিনের ছুটিতে পুঁজিবাজার
সাপ্তাহিক ও ঈদের ছুটিসহ মোট চার দিন পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে। বিষয়টি নিশ্চিত করেছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম। তিনি বলেন, ঈদের আগে আজ (গতকাল) বৃহস্পতিবার শেষ কর্মদিবস। আগামীকাল (শুক্রবার) সাপ্তাহিক ছুটি, তার পরদিন শনিবারও ছুটি। এর পরদিন রোববার কোরবানির ঈদ উপলক্ষে রোববার ও সোমবার দু’দিন পুঁজিবাজারে লেনদেন বন্ধ থাকবে।
বিএসইসি মুখপাত্র বলেন, ঈদ উপলক্ষে সরকারি ছুটির পর আগামী মঙ্গলবার থেকে ব্যাংকের লেনদেন শুরু। ফলে ওইদিন থেকে পুঁজিবাজারে লেনদেন শুরু হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন