বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রনিল বিক্রমাসিংহের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২২, ৬:৪৭ পিএম | আপডেট : ৭:২৫ পিএম, ১৫ জুলাই, ২০২২

শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। শুক্রবার তিনি শপথ নেন। শ্রীলঙ্কার প্রধানমন্ত্রীর মিডিয়া ডিভিশনের বরাতে ডেইলি মিরর বলছে, প্রধান বিচারপতি জয়ন্থা জয়াসুরিয়ার কাছে রনিল বিক্রমাসিংহে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। -ডেইলি মিরর

নজিরবিহীন অর্থনৈতিক সংকট ও গণআন্দোলনের মুখে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে পালিয়ে মালদ্বীপ হয়ে সিঙ্গাপুর গিয়ে পদত্যাগপত্র জমা দিলে রনিল বিক্রমাসিংহে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত হন। বৃহস্পতিবার সন্ধ্যার দিকে মালদ্বীপ থেকে সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে সিঙ্গাপুরে পৌঁছান গোতাবায়া রাজাপাকসে। সেখান থেকে ইমেইলে তিনি স্পিকার বরাবর পদত্যাগপত্র জমা দেন।

স্পিকার আবেবর্ধনে এএনআইকে জানান, পদত্যাগপত্রটি গৃহীত হয়েছে।

আনুষ্ঠানিকভাবে ১৪ জুলাই থেকে গোতাবায়া আর প্রেসিডেন্ট থাকছেন না। সব দায়িত্ব থেকে তিনি পদত্যাগ করলেন। মঙ্গলবার দিবাগত রাতে একটি সামরিক বিমানে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে মালদ্বীপে পালিয়ে যান। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পূর্ণ অনুমোদনের পর প্রেসিডেন্ট রাজাপাকসে এবং তার স্ত্রী কাতুনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দুই দেহরক্ষীসহ মালদ্বীপে পাড়ি জমান।

বুধবার রাতেই মালদ্বীপ ছেড়ে সিঙ্গাপুরে পাড়ি জমাতে চেয়েছিলেন প্রেসিডেন্ট গোতাবায়া। কিন্তু নিরাপত্তাজনিত সমস্যার কারণে সিঙ্গাপুরের উদ্দেশে নির্ধারিত ফ্লাইটে তিনি আরোহণ করেননি। শেষ পর্যন্ত বৃহস্পতিবার সিঙ্গাপুরে যান তিনি। গোতাবায়ার দেশত্যাগের পর নিজেকে শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন দেশটির প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে, সেই সঙ্গে দেশজুড়ে জারি করেন জরুরি অবস্থা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন