বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নেদারল্যান্ডসকে নিয়ে বিশ্বকাপে ফিরল জিম্বাবুয়ে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুলাই, ২০২২, ১২:০১ এএম

ওয়ানডে কিংবা টি-টোয়েন্টি। কোনো বিশ্বকাপেরই শেষ সংস্করণের খেলতে পারেনি জিম্বাবুয়ে। অথচ বিশ্বকাপের মঞ্চে প্রথমবার খেলতে নেমেই অস্ট্রেলিয়ার মতো দলকে হারিয়ে তাক লাগিয়ে দিয়েছিল তারা। তবে ২০১৬ সালের পর ফের বিশ্বকাপের মঞ্চে ফিরেছে দলটি। যদিও টি-টোয়েন্টি সংস্করণে। চলতি বছরের অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিতব্য বিশ্বকাপে খেলবে জিম্বাবুইয়ানরা।

গতপরশু বুলাওয়েতে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ কোয়ালিফায়ার-বির সেমি-ফাইনালে পাপুয়া নিউগিনিকে (পিএনজি) ২৭ রানে হারিয়েছে জিম্বাবুয়ে। প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৯৯ রান করে দলটি। জবাবে নিজদের নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৭২ রানের বেশি করতে পারেনি পিএনজি।
একই দিনে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ কোয়ালিফায়ার-বির অপর সেমি-ফাইনালে মার্কিন যুক্তরাষ্ট্রকে ৭ উইকেটে হারিয়ে বিশ্বকাপ নিশ্চিত করে নেদারল্যান্ডস। প্রথমে ব্যাট করতে নেমে ১৯.৪ ওভারে ১৩৮ রানে অলআউট হয়ে যায় যুক্তরাষ্ট্র। জবাবে ৬ বল বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছায় ডাচরা। আর এ দুটি দল ফাইনালে ওঠায় নিশ্চিত হলো অস্ট্রেলিয়া বিশ্বকাপের ১৬টি দলও। গত ফেব্রুয়ারিতে এর প্রথমটিতে জিতে প্রাথমিক পর্বে খেলা নিশ্চিত করেছে সংযুক্ত আরব আমিরাত ও আয়ারল্যান্ড। অন্যটি ১১ জুলাই শুরু হয় জিম্বাবুয়েতে। আগামী রোববার আট দলের এই টুর্নামেন্টের ফাইনালে খেলবে জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস।

এবার আয়োজক হিসেবে বিশ্বকাপ খেলবে অস্ট্রেলিয়া। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের ফলাফলের ভিত্তিতে বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, নামিবিয়া, নিউজিল্যান্ড, আফগানিস্তান, পাকিস্তান, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজ আগেই যোগ্যতা অর্জন করেছে।
পারফরম্যান্সের ভিত্তিতে অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, আফগানিস্তান, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা সরাসরি খেলতে সুপার টুয়েলভে। আর নামিবিয়া, শ্রীলঙ্কা, সংযুক্ত আরব আমিরাত, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডসের মধ্যে প্রথম পর্বের লড়াই শেষে সুপার টুয়েলভে জায়গা করে নিবে চারটি দল। আগামী ১৬ অক্টোবর শুরু হবে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ।
২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের দলসমূহ : অস্ট্রেলিয়া, আফগানিস্তান, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, নামিবিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, নেদারল্যান্ডস ও জিম্বাবুয়ে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন