বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

খেলাধুলা

‘দীর্ঘমেয়াদি’ বিপিএলের পথে বিসিবি, সূচি চূড়ান্ত

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২২, ১২:০৪ এএম

আনুষ্ঠানিকভাবে এখনো আইসিসি আগামী ৪ বছরের ভবিষ্যৎ সফর পরিকল্পনা (এফটিপি) প্রকাশ করেনি। তবে আগের দিনই ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ক্রিকইনফো প্রস্তাবিত যে এফটিপিটি প্রকাশ করেছে, সেটা থেকেই জানা গিয়েছিল, বিপিএলের জন্য জানুয়ারি মাসে ফাঁকা সময় চেয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গতকাল বিসিবির সভা শেষে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে সেটিই নিশ্চিত করে জানিয়ে দিয়েছেন আগামী তিন মৌসুমের বিপিএলের সূচি। সব ঠিক থাকলে ২০২৩ সালের ৫ জানুয়ারি থেকে শুরু হবে বিপিএলের নবম আসর, শেষ হবে ১৬ ফেব্রুয়ারি। পরের বছর ৬ জানুয়ারি শুরু হয়ে বিপিএলের দশম আসর চলবে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত। ২০২৫ সালের বিপিএল হবে ১ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।
পরিচালনা পর্ষদের সভা শেষে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, এবার তিন বছরের জন্য বিপিএলের ফ্র্যাঞ্চাইজি স্বত্ব বিক্রির সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেট বোর্ড। সে জন্য এক সপ্তাহের মধ্যেই দরপত্র আহ্বানের প্রক্রিয়া শুরু হবে।
সব ঠিক থাকলে ২০২৩ সালের ৫ জানুয়ারি থেকে শুরু হবে বিপিএলের নবম আসর, শেষ হবে ১৬ ফেব্রুয়ারি। পরের বছর ৬ জানুয়ারি শুরু হবে বিপিএলের দশম আসর চলবে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত। ২০২৫ সালের ১ জানুয়ারি শুরু হয়ে বিপিএল চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত। নাজমুল বলেছেন, ‘আগামী তিন বছরে বিপিএল কখন হবে, সেটা নির্ধারণ হয়েছে। কারণ, ফ্র্যাঞ্চাইজিগুলোকে ৩ বছরের জন্য দল দেব। টুর্নামেন্ট হবে ৭ দলের। যেহেতু তারিখ হয়ে গেছে, এক সপ্তাহের মধ্যে বাকি প্রক্রিয়াও দ্রুত শেষ হয়ে যাবে। সব আগের মতো থাকবে না, কিছু কিছু পরিবর্তন আসতে পারে। আমরা সব বিষয়গুলো পরিষ্কার করেই বিজ্ঞাপন দেব। টার্মস ও কন্ডিশনগুলো কিছুদিনের মধ্যেই নির্ধারণ হয়ে যাবে।’ বিপিএলের পুরোনো দলগুলো নতুন করে ফ্র্যাঞ্চাইজি স্বত্ব কিনবে, নাজমুল হাসানের আশা এমনই, ‘সব না হলেও বেশির ভাগই পুরোনো দলগুলো আসবে। না আসার কোনো কারণ নেই। জেমকন, বেক্সিমকো, বসুন্ধরা এরা তো আসতেই পারে।’
গত বছর বিপিএলের সর্বশেষ আসর অনুষ্ঠিত হয়েছিল ছয় ফ্র্যাঞ্চাইজি নিয়ে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত বিপিএলে এক বছরের জন্য দল বিক্রি করেছিল বিসিবি। এর আগে সপ্তম আসরে পাঁচটি ফ্র্যাঞ্চাইজি নিয়ে শুধু স্থানীয় ক্রিকেটারদের অংশগ্রহণে হয়েছিল বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ। বিসিবি সভাপতি জানালেন, ৭ দলের আসর ধরে নিয়ে প্রতি আসরের তারিখ ঠিক করা হয়েছে। সপ্তাহখানেকের মধ্যেই ফ্র্যাঞ্চাইজি বাছাইয়ের প্রক্রিয়া শুরু হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Abu Saeed ১৮ জুলাই, ২০২২, ৮:৫২ পিএম says : 0
Masallah
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন