শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

১০০ মিটারে ফ্রেজার-প্রাইস ও জ্যামাইকার ইতিহাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২২, ১২:০২ এএম

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে মেয়েদের ১০০ মিটার দৌড়ে রেকর্ড পঞ্চমবারের মতো সোনার পদক জিতেছেন শেলি-অ্যান ফ্রেজার-প্রাইস। এই ইভেন্টে তিনটি পদকই জিতে ইতিহাস গড়েছে তার দেশ জ্যামাইকা। গতপরশু যুক্তরাষ্ট্রের ওরিগনে ১০.৬৭ সেকেন্ড সময় নিয়ে টানা দ্বিতীয়বারের মতো সেরা হন ফ্রেজার-প্রাইস। ১০.৭৩ সেকেন্ড সময় নিয়ে রুপা জেতেন তার স্বদেশি শেরিকা জ্যাকসন। এলেইন টম্পসন ব্রোঞ্জ জিততে সময় নেন ১০.৮১ সেকেন্ড।
৩৫ বছর বয়সী ফ্রেজার-প্রাইস প্রথম অ্যাথলেট হিসেবে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ব্যক্তিগত কোনো এক ইভেন্টে পাঁচটি সোনা জয়ের কীর্তি গড়লেন। এর আগে ২০০৯ বার্লিন, ২০১৩ মস্কো, ২০১৫ বেইজিং ও ২০১৯ দোহা বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১০০ মিটার ডিসিপ্লিনে সোনা জিতেছিলেন তিনি। সেই সাথে এই প্রথম কোনো দেশ বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে মেয়েদের ১০০ মিটারে প্রথম, দ্বিতীয়, তৃতীয়- তিন পদকই জিতল। আগের দিন ছেলেদের ১০০ মিটারে এটি করে দেখায় যুক্তরাষ্ট্র, ১৯৯১ সালের পর যা প্রথম। জ্যামাইকার এই ত্রয়ী গত বছর টোকিও অলিম্পিকসেও কীর্তিটি গড়েছিলেন। ২০০৮ সালের বেইজিং অলিম্পিকসেও এই কীর্তি গড়েছিলেন জ্যামাইকার মেয়েরা।
এই বয়সে এসেও নিজের জয় ক্ষুধা দেখে নিজেই আশ্চর্য হয়ে যাচ্ছেন ফ্রেজার-প্রাইস, ‘আমার অর্জিত বিশ্ব চ্যাম্পিয়নশিপ শিরোপাগুলোর মধ্যে এটাই সবচেয়ে বেশি পছন্দের, কারণ ৩৫ বছর বয়সে এসে এই কীর্তি গড়েছি আমি। হ্যাঁ, আমি ৩৫-ই বলেছি, ভুল শোনেননি! আমি যখনই সুস্থ থাকব, তখনই প্রতিদ্বন্দ্বিতা করব। আমি ক্ষুধার্ত, সব সময় উন্নতি করার জন্য মুখিয়ে আছি। আমি সব সময় বিশ্বাস করি আমি আরও জোরে দৌড়াতে পারি। আমি যেদিন নিজেকে নিয়ে এটা বিশ্বাস করব না, সেদিন আমি ট্র্যাকেই নামব না। ৩৫ বছর বয়সে এসেও এমন পারফর্ম করে যাচ্ছি, বাচ্চার মা হওয়ার পরেও, আশা করি বিশ্বের অন্যান্য মেয়েদের অনুপ্রাণিত করতে পারব।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন