রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

হঠাৎ ওয়ানডে ছাড়লেন স্টোকস!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২২, ১২:০২ এএম

লর্ডসে গেল বিশ্বকাপে তার বীরত্বগাঁথা এখনও বিশ্বকে দেলা দেয়। অথচ আরেকটি বিশ্ব আসরের আগেই ওয়ানডে ক্রিকেট থেকে আকস্মিকভাবে অবসরের ঘোষণা দিলেন তারকা অলরাউন্ডার বেন স্টোকস। আজ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ডের তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে খেলে এই সংস্করণকে বিদায় জানাবেন তিনি। গতকাল নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে এক বিবৃতিতে স্টোকসের অবসরের বিষয়টি নিশ্চিত করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।
ইংলিশদের জার্সিতে ১০৪ ওয়ানডে খেলা স্টোকস ওয়ানডেতে নিজের শেষ ম্যাচ খেলবেন ঘরের মাঠে। ডারহামের চেস্টার লি স্ট্রিটের সিট ইউনিক রিভারসাইড স্টেডিয়ামে মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড ও সফরকারী দক্ষিণ আফ্রিকা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টায়।
২০১৯ বিশ্বকাপের ফাইনালে দেখানো অসাধারণ নৈপুণ্যের সুবাদে ৩১ বছর বয়সী স্টোকস স্মরণীয় হয়ে থাকবেন ক্রিকেটপ্রেমীদের মনে। লর্ডসে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচসেরার পুরস্কার জিতেছিলেন তিনি। তার অপরাজিত ৮৪ রানের ইনিংসে সুপার ওভারে গড়িয়েছিল শিরোপা নির্ধারণী লড়াই। এরপর অবিশ্বাস্য কায়দায় প্রথমবারের মতো ওয়ানডে বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পেয়েছিল ইংল্যান্ড।
বিদায়ী বার্তায় স্টোকস বলেছেন, ‘আমি মঙ্গলবার ডারহামে ওয়ানডে ক্রিকেটে ইংল্যান্ডের হয়ে আমার শেষ ম্যাচটি খেলব। আমি এই সংস্করণ থেকে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এটি একটি অবিশ্বাস্য রকমের কঠিন সিদ্ধান্ত ছিল। আমি আমার ইংল্যান্ডের সতীর্থদের সঙ্গে খেলা প্রতিটি মিনিট উপভোগ করেছি। এই পথে আমাদের যাত্রাটা ছিল অবিশ্বাস্য।’ স্টোকসের মনে হয়েছে, ওয়ানডেতে নিজের সেরাটা দিতে পারছেন না তিনি, 'এই সিদ্ধান্তে আসা যতটা কঠিন ছিল, ততটা কঠিন ছিল না এটা উপলব্ধি করা যে আমি এই সংস্করণে আমার সতীর্থদের নিজের শতভাগ দিতে পারব না। ইংল্যান্ডের জার্সি যে গায়ে তুলবে তার কাছ থেকে এটা একটুও কম কিছু আশা করে না।’
জো রুট সরে দাঁড়ানোর পর ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়কের দায়িত্ব পাওয়া স্টোকস অন্য দুই সংস্করণে নিজেকে উজাড় করে দিতে চাইছেন, ‘আমি টেস্ট ক্রিকেটে আমার যা কিছু আছে সব উজাড় করে দেব। আর এখন এই সিদ্ধান্তের মাধ্যমে আমি মনে করি, আমি টি-টোয়েন্টি সংস্করণেও আমার দায়িত্ব পুরোপুরি পালন করতে পারব।’
২০১১ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেক হয়েছিল স্টোকসের। ব্যাট হাতে তিন সেঞ্চুরিসহ ২৯১৯ রান করার পাশাপাশি বল হাতে তিনি নিয়েছেন ৭৪ উইকেট। ইংল্যান্ডের হয়ে এই সংস্করণে অধিনায়কত্বও করেছেন তিনি। তার নেতৃত্বে গত বছর নিজেদের মাটিতে পাকিস্তানকে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করেছিল থ্রি লায়ন্সরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন