শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

১৬ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন সিমন্স

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ১২:০২ এএম

জাতীয় দলের হয়ে সবশেষ মাঠে নামার পর পেরিয়ে গেছে প্রায় ৯ মাস। বয়স হয়ে গেছে ৩৭ বছর। পরিস্থিতি বুঝে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের ঘোষণা দিলেন ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী ক্রিকেটার লেন্ডল সিমন্স। সিমন্সের ম্যানেজমেন্ট দল এক ইন্সটাগ্রাম বার্তায় জানিয়েছে, গত সপ্তাহেই এই ক্রিকেটার ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড নিজের সিদ্ধান্ত জানিয়ে চিঠি দিয়েছে। আর গতপরশু এক টুইটে জাতীয় দলের হয়ে ক্যারিয়ারের ইতি টানার ঘোষণা দেন এই ডানহাতি ব্যাটসম্যান, ‘২০০৬ সালের ৭ ডিসেম্বর ওয়ানডে অভিষেকে আমি যখন প্রথম এই মেরুন রংয়ের জার্সিটি পরেছিলাম, তখন সেভাবে ভাবনায়ও ছিল না যে আমার আন্তর্জাতিক ক্যারিয়ার ১৬ বছর স্থায়ী হবে। তবে খেলাটির প্রতি আমার প্যাশন ও ভালোবাসাই আমাকে প্রতিদিন উজ্জীবিত করেছে। ১৪৪ ম্যাচ খেলে এবং তিন হাজার ৭৬৩ রান করে আমি আমার আন্তর্জাতিক ক্রিকেট অধ্যায়ের ইতি টানছি।’
ক্যারিবিয়ান জাতীয় দলের হয়ে মোট আটটি টেস্ট এবং ৬৮টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলেছেন সিমন্স। পাকিস্তানের বিপক্ষে ইসলামবাদে ওয়ানডে দিয়ে আন্তজার্তিক ক্রিকেটে পা রাখার ম্যাচে অবশ্য দুই বল খেলে শূন্য রানে আউট হয়ে গিয়েছিলেন তিনি। ৫০ ওভারের ক্রিকেটে দুটি সেঞ্চুরিসহ ৩১.৫৮ গড়ে তার রান এক হাজার ৯৫৮। আর ৬৮ টি-টোয়েন্টিতে ২৬.৭৮ গড়ে তার মোট রান এক হাজার ৫২৭; ৯টি অর্ধশতকসহ ১২০.৮০ স্ট্রাইক রেটে। ওয়েস্ট ইন্ডিজের ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল সিমন্সের। সেমি-ফাইনালে ভারতের বিপক্ষে ৫১ বলে ৮২ রানের বিধ্বংসী ইনিংস খেলেছিলেন তিনি।
গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলেও ছিলেন তিনি, তবে নিজের ছায়া হয়ে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হেরে যাওয়া ম্যাচে ৩৫ বল খেলে ১৬ রান করেন তিনি। ক্যারিবিয়ানদের হয়ে সেটাই হয়ে রইলো তার শেষ ম্যাচ। অবশ্য এখনই ব্যাট-প্যাড তুলে রাখতে চান না সিমন্স। খেলে যেত চান ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে। সেই লক্ষ্যে এখনও নিয়মিত নিয়ম মেনে অনুশীলন করেন বলেও জানালেন তিনি। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে সিমন্সের পথচলাটা বেশ রঙিন। এ পর্যন্ত তিনি খেলেছেন ত্রিনবাগো নাইট রাইডার্স, মুম্বাই ইন্ডিয়ান্স, করাচি কিংস ও সিলেট সানরাইজার্সে। আইপিএলে মুম্বাইকে ২০১৫ ও ২০১৭ সালের শিরোপা জেতাতেও গুরুত্বপূর্ণ অবদান আছে তার।
এ দিনই অবসরের ঘোষণা দেন ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক দিনেশ রামদিন। তিনিও ফ্রাঞ্চাইজি ক্রিকেটে খেলে যাওয়ার ইচ্ছার কথা জানিয়েছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন