মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আঞ্চলিক ক্রিকেট সংস্থার দুয়ার খুলল

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২২, ১২:০২ এএম

বর্তমান বোর্ড দায়িত্ব নেওয়ার পর প্রথম অগ্রাধিকার ছিল আঞ্চলিক ক্রিকেট সংস্থার বাস্তবায়ন। সেই পথে নেওয়া হলো বড় এক পদক্ষেপ। বিসিবির বার্ষিক সাধারণ সভায় ক্রিকেট বিকেন্দ্রীকরণের এই উদ্যোগ অনুমোদন দেওয়া হয়েছে, গঠন করা হয়েছে আদল। গতকাল হোটেল সোনারগাঁতে অনুষ্ঠিত হয় বিসিবির বার্ষিক সাধারণ সভা (এজিএম)। এই সভায় আনা হয় গঠনতন্ত্রে সংশোধন। এই সংশোধনীতে সবচেয়ে বড় বদল কাউন্সিলরশিপের নিয়মে।
এখন থেকে ঢাকা প্রিমিয়ার লিগ, প্রথম বিভাগ, দ্বিতীয় বিভাগ ও তৃতীয় বিভাগের সব ক্লাবের একজন করে প্রতিনিধি বিসিবির কাউন্সিলর হচ্ছেন। এর আগে ঢাকা প্রিমিয়ার লিগের সুপার লিগে উঠা ক্লাবগুলোর কাউন্সিলর হতে পারতেন দুজন করে। সেই ধারা বদলে দেওয়া হয়েছে। একজন করে কাউন্সিলর থাকত প্রথম বিভাগের ক্লাবগুলোরও। তবে দ্বিতীয় ও তৃতীয় বিভাগে কাউন্সিরশিপ ছিল না। গঠনতন্ত্রের এই বদলের ফলে এখন ঢাকার ক্লাব থেকে ৭৬ জন হতে যাচ্ছেন বিসিবির কাউন্সিলর।
আঞ্চলিক ক্রিকেট সংস্থা বাস্তবায়নের আলোচনা অনেকদিন ধরেই। অগ্রাধীকারে থাকা এই উদ্যোগ অবশেষে আলোর মুখ দেখতে যাচ্ছে। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন জানিয়েছেন, পরিচালনা পর্ষদের আগামী সভার আগেই বাস্তবায়নের লক্ষ্য ঠিক করা হয়েছে। আপাতত সাতটি বিভাগ নিয়ে গঠিত হবে আঞ্চলিক ক্রিকেট সংস্থা। ময়মনসিংহ বিভাগ থাকবে ঢাকা বিভাগের অধীনে। সাত বিভাগের মধ্যেও আয়তনের হেরফেরের কারণে কমিটির আকারেও থাকবে ভিন্নতা। ছোট বিভাগগুলোর ক্রিকেট সংস্থার কমিটি হবে ১১ সদস্য বিশিষ্ট। বড় বিভাগগুলো সদস্য থাকবে ১৭ জন করে। এই ব্যাপারে সিলেট অঞ্চল থেকে নির্বাচিত বোর্ড পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, ‘অনানুষ্ঠানিকভাবে সিলেট, চট্টগ্রাম ও রংপুরে কার্যক্রম শুরু হয়েছে। পূর্ণাঙ্গ আদল হয়ে গেছে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন