সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

শেয়ারবাজারে সূচক ও লেনদেনে পতন

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

 ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএই) শেয়ারবাজারে মূল্যসূচক ও আর্থিক লেনদেন কমেছে। একই সঙ্গে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিট দর কমেছে। গতকাল ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে। ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৪ দশমিক ৭৬ পয়েন্ট কমে ৪৭৮৬ দশমিক ৫৮ পয়েন্টে দাঁড়িয়েছে। যা আগের দিন বেড়েছিল ২৫ দশমিক ৯৮ পয়েন্ট। আর ডিএসইতে ৬১০ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৬৫৮ কোটি ৪৩ লাখ টাকা।
ডিএসইতে ৩২০টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ১৫২টি কোম্পানির দর কমেছে এবং ৪০টি কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে। টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ডরিন পাওয়ার জেনারেশনের শেয়ার। এদিন কোম্পানিটির ২৪ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ বিল্ডিং সিস্টেমসের ২১ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৮ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে কাশেম ড্রাইসেল। লেনদেনে এরপর রয়েছেÑ এবি ব্যাংক, বেক্সিমকো, ফরচুন সুজ, কনফিডেন্স সিমেন্ট, গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ, ন্যাশনাল টিউবস ও সিএমসি কামাল।
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টপ টেন গেইনারের শীর্ষে উঠে এসেছে ফরচুন সুজ। কোম্পানির শেয়ার দর বেড়েছে ৯ দশমিক ৫০ শতাংশ। বৃহস্পতিবার ফরচুন সুজের শেয়ারের সমাপনী মূল্য ছিল ৪৬ দশমিক ৩ টাকা। রোববার লেনদেন শেষে কোম্পানির শেয়ারের সমাপনী মূল্য গিয়ে দাঁড়িয়েছে ৫০ দশমিক ৭ টাকায়। এ দিন কোম্পানির শেয়ার ৪৬ দশমিক ৩ টাকা থেকে ৫০ দশমিক ৯ টাকায় লেনদেন হয়।
টপ টেন গেইনারের অপর ইস্যুগুলোর মধ্যেÑ ড্রাগন সোয়েটারের ৮ দশমিক ৭৮ শতাংশ, কনফিডেন্স সিমেন্টের ৮.৩৬ শতাংশ, ফু-ওয়াং সিরামিকসের ৮ দশমিক ২৮ শতাংশ, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্সের ৭ দশমিক ৬৫ শতাংশ, ন্যাশনাল টিউবসের ৭ দশমিক ৬৪ শতাংশ, কাশেম ড্রাইসেলের ৬ দশমিক ৩৮ শতাংশ, ইয়াকিন পলিমারের ৬ দশমিক ২৫ শতাংশ, সিএমসি কামালের ৬ দশমিক ১৪ শতাংশ ও খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগের ৫ দশমিক ৮১ শতাংশ দাম বেড়েছে।
অন্যদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) টপ টেন লুজারের শীর্ষে উঠে এসেছে এমারেল্ড অয়েল। এ দিন কোম্পানির শেয়ারের দর কমেছে ১২ দশমিক ৫ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে। বৃহস্পতিবার এমারেল্ড অয়েলের শেয়ারের সমাপনী মূল্য ছিল ৩৬ টাকা। রোববার লেনদেন শেষে কোম্পানির শেয়ারের সমাপনী মূল্য গিয়ে দাঁড়িয়েছে ৩১.৫ টাকায়। কোম্পানির শেয়ার ৩০.৩ টাকা থেকে ৩৫ টাকায় লেনদেন হয়।
টপ টেন লুজারে উঠে আসা অপর ইস্যুগুলোর মধ্যেÑ ফেমিলিটেক্সের ১১ দশমিক ৩৬ শতাংশ, তুং হাই নিটিংয়ের ৯ দশমিক ৯১ শতাংশ, জেনারেশন নেক্সট ফ্যাশনের ৯ দশমিক ৪১ শতাংশ, আরএসআরএম স্টিলের ৭ দশমিক ৯৬ শতাংশ, অলিম্পিক এক্সেসরিজের ৭ দশমিক ৩৪ শতাংশ, প্রাইম টেক্সটাইলের ৬ দশমিক ০২ শতাংশ, হামিদ ফেব্রিকসের ৫ দশমিক ১৯ শতাংশ, অ্যাম্বি ফার্মার ৫ দশমিক ১৪ শতাংশ ও ইভিন্স টেক্সটাইলের ৫ দশমিক ১১ শতাংশ দর কমেছে।
এদিকে রোববার সিএসই’র সিএসসিএক্স সূচক ১১ দশমিক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৮৯৫১ দশমিক ১৫ পয়েন্টে। এর আগে বৃহস্পতিবার ৩২ দশমিক ২৪ পয়েন্ট, বুধবার ৩৬ দশমিক ০৪ পয়েন্ট, মঙ্গলবার ৪৩ দশমিক ৯৬ পয়েন্ট, সোমবার ৬ দশমিক ৮৩ পয়েন্ট, রোববার ৫১ দশমিক ৮৭ পয়েন্ট এবং আগের সপ্তাহের বৃহস্পতিবার ৪৫ দশমিক ৬৪ পয়েন্ট, বুধবার ৩৪ দশমিক ৩৩ পয়েন্ট ও মঙ্গলবার ২৪ দশমিক ৬৭ পয়েন্ট বেড়েছিল। সিএসইতে ৪০ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৪২ কোটি ৯০ লাখ টাকা। সিএসইতে লেনদেন হওয়া ২৪৫টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১০৯টি’র, কমেছে ১১২টি’র এবং অপরিবর্তিত রয়েছে ২৪ টি’র।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন