শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

চ্যাম্পিয়নশিপের শীর্ষ তিনে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২২, ১২:০২ এএম

শ্রীলঙ্কার বিপক্ষে ৩৪২ রানের বিশাল ও কঠিন লক্ষ্য ছিল পাকিস্তানের সামনে। ওপেনার আবদুল্লাহ শফিকের ক্যারিয়ারসেরা অপরাজিত ১৬০ রানের ইনিংসে ৪ উইকেটের ঐতিহাসিক জয় পেল তারা। দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার পাশাপাশি আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার শীর্ষ তিনে জায়গা করে নিল দলটি।

গত বুধবার গল আন্তর্জাতিক স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টের পঞ্চম দিনের দ্বিতীয় সেশনে জয় তুলে নেয় পাকিস্তান। ম্যাচসেরার পুরস্কার জেতা শফিক ৪০৮ বলের ম্যারাথন ইনিংসে মারেন ৭ চার ও ১ ছয়। বাঁহাতি লঙ্কান স্পিনার প্রভাত জয়সুরিয়াকে কভার দিয়ে বাউন্ডারি মেরে দলের জয় নিশ্চিত করেন তিনি। এই মাঠে কোনো দলের এটাই সবচেয়ে বেশি রান তাড়া করে জেতার রেকর্ড। এর আগে ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ২৬৮ রান তাড়া করে সফল হয়েছিল স্বাগতিক লঙ্কানরা।
মোট পয়েন্টের ৫৮.৩৩ শতাংশ নিয়ে এক ধাপ এগিয়ে চলমান টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে উঠেছে পাকিস্তান। এখন পর্যন্ত ১০ ম্যাচ খেলে চারটিতে জিতেছে তারা। বাবর আজমের দল হেরেছে ও ড্র করেছে সমান দুটি করে ম্যাচে। টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে অবস্থান করছে দক্ষিণ আফ্রিকা। মোট পয়েন্টের ৭১.৪৩ শতাংশ অর্জন করেছে তারা। দুইয়ে অবস্থান করা অস্ট্রেলিয়া পেয়েছে মোট পয়েন্টের ৭০ শতাংশ।
পাকিস্তানের কাছে হেরে তিন ধাপ নিচে নেমে গেছে শ্রীলঙ্কা। মোট পয়েন্টের ৪৮.১৫ শতাংশ নিয়ে তারা রয়েছে টেস্ট চ্যাম্পিয়নশিপের ছয় নম্বরে। তাদের অবনমনের কারণে এক ধাপ করে এগিয়েছে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। চারে ওঠা ভারত পেয়েছে মোট পয়েন্টের ৫২.০৮ শতাংশ। পাঁচে থাকা ওয়েস্ট ইন্ডিজের নামের পাশে রয়েছে ৫০ শতাংশ পয়েন্ট।
আগামীকাল থেকে মাঠে গড়াবে শ্রীলঙ্কা ও সফরকারী পাকিস্তানের সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। ওই ম্যাচে জিতলে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার সঙ্গে ব্যবধান আরও কমবে পাকিস্তানের। ফলে পয়েন্ট তালিকার শীর্ষ দুইয়ে থেকে আগামী ২০২৩ সালে অনুষ্ঠিত হতে যাওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার সম্ভাবনা উজ্জ্বল হবে তাদের। তবে হেরে গেলে পাঁচে নেমে যাবে তারা। সেক্ষেত্রে জয় দিয়ে শ্রীলঙ্কা ফিরে পাবে তৃতীয় স্থান।
উল্লেখ্য, নয়টি দলকে নিয়ে চলছে টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় চক্র (২০২১-২৩)। পয়েন্ট তালিকার সাতে ইংল্যান্ড (মোট পয়েন্টের ৩৩.৩৩ শতাংশ) ও আটে নিউজিল্যান্ড (মোট পয়েন্টের ২৫.৯৩ শতাংশ) রয়েছে। সবার নিচে নয় নম্বরে অবস্থান বাংলাদেশের (মোট পয়েন্টের ১৩.৩৩ শতাংশ)।
এদিকে, শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে শাহিন শাহ আফ্রিদিকে পাচ্ছে না পাকিস্তান। হাঁটুর চোটে ছিটকে পেছেন বাঁহাতি এই পেসার। গতপরশু রাতে এক বিবৃতিতে পাকিস্তান ক্রিকেট বোর্ড জানায়, গলে প্রথম টেস্টের চতুর্থ দিন চোট পেয়েছিলেন ২২ বছর বয়সী এই ক্রিকেটার। সিরিজ শেষ না হওয়া পর্যন্ত শ্রীলঙ্কায় দলের সঙ্গে থেকে তিনি প্রাথমিক পুনর্বাসন চালিয়ে যাবেন।
গল টেস্টে জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন আফ্রিদি। প্রথম ইনিংসে শ্রীলঙ্কাকে ২২২ রানে অলআউট করতে ১৪.১ ওভারে ৫৮ রানে তিনি নেন ৪ উইকেট। কিন্তু দ্বিতীয় ইনিংসে তিনি বোলিং করেন মাত্র ৭ ওভার। চতুর্থ দিন অস্বস্তি অনুভব করা মাঠ ছাড়েন তিনি। আফ্রিদির জায়গায় আরেক পেসার নিতে চাইলে আগামীকাল থেকে শুরু হতে যাওয়া দ্বিতীয় টেস্টে একাদশের দরজা খুলতে যেতে পারে ফাস্ট বোলার হারিস রউফ অথবা পেস বোলিং অলরাউন্ডার ফাহিম আশরাফের।
পাকিস্তানের পরের সিরিজ আগামী মাসের মাঝামাঝি, নেদারল্যান্ডসের বিপক্ষে তিনটি ওয়ানডে খেলবে তারা। ওই মাসের শেষ দিকে হবে এশিয়া কাপ টি-টোয়েন্টি। আফ্রিদির চোট কতটা গুরুতর কিংবা এই ম্যাচগুলোতে তাকে পাওয়া যাবে কি না, তা স্পষ্ট নয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন