বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ছাত্রী হেনস্তার ঘটনায় দু’জন শনাক্ত

চবিতে উত্তাল ক্যাম্পাস

চবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২২, ১২:০১ এএম

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে হেনস্তার ঘটনায় দু’জনকে শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছে হাটহাজারী থানা পুলিশ। গতকাল শুক্রবার বেলা ১১টায় হাটহাজারী থানার ওসি রুহুল আমিন জানান, তারা সিসিটিভি ফুটেজ দেখেছে অনেকগুলো। এখন পর্যন্ত দু’জনকে শনাক্ত করা গেছে। তবে তদন্তের স্বার্থে নাম-পরিচয় প্রকাশ করতে চাচ্ছে না তারা।
বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর শহিদুল ইসলাম বলেন, সিসিটিভি ফুটেজে কিছু সন্ধান পাওয়া গেছে। তাদের গ্রেফতারে চেষ্টা চলছে। এ ঘটনায় গত বুধবার বিকেলে অভিযুক্ত বাদী হয়ে হাটহাজারী থানায় অজ্ঞাত ব্যক্তিদের আসামি করে মামলা করেন। ওই ঘটনার পর বিশ্ববিদ্যালয় প্রশাসন ছাত্রীদের রাত ১০টার মধ্যে হলে প্রবেশের নির্দেশনা দিলে শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে। গত বুধবার গভীর রাত পর্যন্ত হলের বাইরে বিক্ষোভ করে দোষীদের শাস্তির দাবিতে উত্তাল হয়ে ওঠে ক্যাম্পাস। পরে গত বৃহস্পতিবার সকাল থেকে ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা।
এর আগে গত রোববার যৌন নিপীড়ন ও মারধরের শিকার হন চবির এক ছাত্রী। ওই সময় তার সঙ্গে থাকা বন্ধুকে মারধর করে মোবাইল ফোন ও মানিব্যাগ ছিনতাই করা হয়। এরই প্রতিবাদে ও দ্রুত বিচারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীসহ বিভিন্ন ছাত্র সংগঠন আন্দোলন ও মানববন্ধন কর্মসূচি পালন করছে।
মানববন্ধনে ৪ দফা দাবি তোলেন শিক্ষার্থীরা। দাবিগুলো হলো, ক্যাম্পাসে ২৪ ঘণ্টার নিরাপত্তা চাই, অকার্যকর যৌন নিপীড়ন প্রতিরোধ সেল বাতিল করে নতুন করে কার্যকর সেল গঠন করতে হবে, চার কার্যদিবসের মধ্যে আসামিদের বিচার করতে হবে, চার কার্যদিবসের মধ্যে কোনো সমাধানে পৌঁছাতে না পাড়লে প্রক্টরিয়াল বডি পদত্যাগ করবেন।
অন্যদিকে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এস এম মনিরুল জানিয়েছেন, জড়িতদের শাস্তি নিশ্চিত করতে না পারলে প্রক্টর ও প্রক্টোরিয়াল বডির সদস্যদের নিয়ে পদত্যাগ করবেন তিনি। ইতোমধ্যে দুই জনকে শনাক্ত করতে পারলেও তদন্তের স্বার্থে আগামী রোববারের আগে নাম প্রকাশ করছেনা কর্তৃপক্ষ।
এ দিকে বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদ থেকে চবি শাখা ছাত্রলীগের সভাপতি এবং বগি ভিত্তিক গ্রুপ সিএফসির নেতা রেজাউল হক রুবেলকে শোকজ নোটিশ পাঠানো হয়। যেখানে বলা হয় শৃঙ্খলা পরিপন্থী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে আপনার বিরুদ্ধে কেন সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবেনা তার উপযুক্ত কারণসহ লিখিত জবাব আগামী ৩ কার্যদিবসের মধ্যে কেন্দ্রীয় দফতর সেলে জমা দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হলো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন