রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

লাস ভেগাসে এল ক্লাসিকোর উত্তাপ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০২২, ১২:০০ এএম

খরতাপে পুড়ছে বিশ্ব। সেই উত্তাপের আঁচ আজ কিছুটা হলেও বাড়বে যুক্তরাষ্ট্রে। বিশেষ করে লাস ভেগাসে। তারা ঝলমলে আমেরিকার এই শহরেই যে মুখোমুখি হতে যাচ্ছে বিশ্ব ক্লাব ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী! লাস ভেগাসের এলেজায়ান্ট স্টেডিয়ামে বাংলাদেশ সময় আজ সকাল ৯টায় বহুল আকাক্সিক্ষত ‘এল ক্লাসিকো’তে মুখোমুখি হচ্ছে দুই রিয়েল মাদ্রিদ ও বার্সালোনা। প্রাক মৌসুমের প্রস্তুতির অংশ হিসেবে এই ম্যাচ অনুষ্ঠিত হবে। লস ব্ল্যাঙ্কসদের জন্য জন্য এটা হতে যাচ্ছে এই মৌসুমের প্রথম প্রস্তুতি ম্যাচ যেখানে কাতালানের ক্লাবটি ইতি মধ্যেই দুইটি ম্যাচ খেলে কিছুটা এগিয়ে।
ফ্রেন্ডলি ম্যাচ হওয়া স্বত্তেও ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে কথা ও মনস্বত্তের লড়াই। যদিও আঘাতগুলো আসছে কেবল বার্সা শিবের থেকেই। সদ্য বার্সা স্কোয়াডে যুক্ত হওয়া ব্রাজিলিয়ান উইঙ্গার রাফিনিয়া দুই দিন আগে দাবি করেছেন, ‘বার্সায় বেশ কজন তরুণ প্রতিভাবান খেলোয়াড় আছে, যারা বেশ ভালো। আমার মনে হয় আমরা রিয়েল মাদ্রিদের চেয়ে ভালো দল।‘ এদিকে এবার টিপ্পুনি কাটার লড়াইয়ে পিছিয়ে নেই স্বংয় বার্সা সভাপতি। আজকের ম্যাচের প্রচারণার অংশ হিসেবে বার্সালোনা ভেগাসের রাস্তায় বিশাল একটি ইলেকট্রনিক ব্যানারের দ্বারস্ত হয়। আর সেখানে হোয়ান লাপোর্তার ছবির নিচে লিখা,’ দুশ্চিন্ত করো না রিয়াল। ভেগাসে যাই ঘটুক না কেন, সেটা ভেগাসেই থাকবে।‘ তবে এখন পর্যন্ত রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন্স লীগ জয়ীরা, এসব গায়ে না মাখিয়ে নিশ্চপই আছে।
এই দুই দল আবার ইতিমধ্যেই আসছে মৌসুমের জন্য দল গোছানোর কাজ প্রায় শেষ করে এনেছে। এমবাপ্পে প্যারিসে থাকার সিধান্ত নেওয়ায় দীর্ঘদিনের পরিকল্পনা থাকা স্বত্তেও তাকে দলে টানতে ব্যর্থ হয়েছে স্পেনের অভিজাত মাদ্রিদ। তবে পিএসজির স্কাউটিং এ থাকা ফ্রেঞ্চ মিডফিল্ডার চুয়ামেনিকে মোনাকো থেকে দলে টেনে এনে সেই ঝাল কিছুটা মিটিয়েছে। তাছাড়া চেলছি থেকে জার্মান সেন্টার ব্যাক রুডিগারকে। ছেড়ে দিয়েছে দলে বোঝা হয়ে যাওয়া বেল, জোভিক, ইসকোকে। মার্সেলোও ছেড়েছেন মাদ্রিদ। তবে রিয়েল কতৃপক্ষ এই দল নিয়েও বেশ আশাবাদী। বার্সা আবার ফ্রি এজেন্টে থাকা বড় প্লেয়ার সাইন করিয়ে চমক দিয়েছে। কেসিয়ে ও ক্রিস্টিয়ানসেনের মতন উঁচু মানের প্লেয়ারদের পেয়েছেন একদম ফ্রিতে। এছাড়াও লিডস থেকে রাফিনিয়াকে টেনেছে ৫৮ মিলিয়ন ইউরতে। সবচেয়ে বড় চমক দুবারের ফিফা সেরা প্লেয়ার লভান্দোভস্কিকে কাতালানে টেনে আনাটা। এই কারণেই হয়ত প্রস্তুতি ম্যাচের আগে বেশ আত্মবিশ্বাসী জাভির বার্সা।
এদিকে চোট ঝামেলার কারণে এই ম্যাচে হ্যাজার্ড, কার্বাহাল ও মেন্ডিকে পাচ্ছে না আনচোলেত্তির দল। এখন পর্যন্ত সব ধরনের ম্যাচ মিলিয়ে এই দুই দল মুখোমুখি হয়েছে ২৮২ বার যার মাঝে রিয়েলের ১০৪ জয়ের বিপরীতে বার্সার জয় ১১৬টি। আর ড্র হয়েছে ৬২ ম্যাচ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন