রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নতুন বার্সার ঝাঁঝ বুঝল রিয়াল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২২, ১২:০৩ এএম

ভেগাসে অনুষ্ঠিত এল ক্লাসিকোটি কাগজে কলমে ছিল প্রীতি ম্যাচ। কিন্তু প্রীতির লেশমাত্রও খুঁজে পাওয়া যায় নি এই ম্যাচে। প্রথমার্ধে ভিনিসিয়ুসকে বাজেভাবে ট্যাকেল করে উল্টো রিয়াল প্লেয়ারদের সাথেই আক্রমনাত্মক হন বার্সালোনার কাপ্তান বুস্কেটস। এই সংঘর্ষে অংশ নেয় কাতালান ক্লাবটির বাকি খেলোয়াড়রাও। এই চিত্রটিই যথেষ্ট ম্যাচের উত্তাপ বোঝানর জন্য। গোটা ম্যাচে ফাউল হয়েছে ২১ টি, যার ১৫টিই করেছে জাভি হার্নান্দেজের শিষ্যরা। এমনকি হলুদকার্ড দেখেছে ৪ বার। ম্যাচ শুরুর আগে বার্সা প্লেয়ার থেকে সভাপতি সবাই টিপ্পনি কেটেছিল রিয়াল মাদ্রিকে। তবে ম্যাচের দুই দিন আগে বার্সালোনাকে চিরপ্রতিদ্বন্দীদের চেয়েও এগিয়ে রেখে ম্যাচের আগেই আলোচনার কেন্দ্রে চলে আসেন দলের নতুন সাইনিং রাফিনিয়া। মজার বিষয় হচ্ছে ম্যাচের ২৭তম মিনিটে একমাত্র জয়সূচক গোলটি করে নিজের কথার যথার্ততা প্রমাণ করেছেন এই ব্রাজিলিয়ান উইঙ্গার।

বার্সালোনা পূর্ণ শক্তির দল নিয়ে মাঠে নামলেও রিয়াল তাদের গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের প্রথমেই মাঠে নামাননি। রিয়ালের গোল মেশিন কারিম বেনজেমা স্কোয়াডেই ছিলেন না। তবে এসব ছাপিয়ে ম্যাচের সবচেয়ে বড় চমক ছিল বার্সার জার্সিতে রবার্ট লেভান্দোভস্কির অভিষেক। তাও আবার ১২ নাম্বার জার্সি গায়ে জড়িয়ে। ম্যাচের প্রথম আক্রমণ এই পোলিশের পা থেকে আসলেও তিনি গোলের দেখা পাননি বার্সার হয়ে অভিষেকে। ম্যাচের ১৭ মিনিটে ভালভের্দের দুরপাল্লার দৃষ্টিনন্দন শটটি বারে লাগলে গোল বঞ্চিত থাকে লস ব্ল্যাঙ্কসরা। ঠিক তার ১০ মিনিট পরে বার্সার প্রেসিংয়ের চাপে ভুল করে বসে রিয়ালের ব্রাজিলিয়ান ডিফেন্ডার মিলিতো। বল ঠেলে দেন তারই আরেক সতীর্থের কাছে, তবে ক্লাব নন জাতীয় দলের সতীর্থ রাফিনিয়ার নিকট বল বাড়ান রিয়াল সেন্টারব্যাক। বল পেয়েই, প্রথম ছোঁয়াতে, ডি বক্সের বেশ বাহির থেকে বাঁ পায়ের বাঁকানো শর্টে তা জালে জড়াতে ভুল করেননি ২৫ বছর বয়সী এই উইঙ্গার। এই হাই ভোল্টেজ ম্যাচটাও শেষ হয় ১-০ তে।
গোটা ম্যাচে প্রেসিং ফুটবল ও ৬টি অন টার্গেট সহ সর্বমোট ১৬টি শট নিয়ে বার্সা বুঝিয়ে দিয়েছে আসছে মৌসুমের জন্য তারা ইতিমধ্যেই রিয়ালের চেয়ে বেশি প্রস্তুত। দল গোছানোতেও এগিয়ে প্রতিদ্বন্দীর চেয়ে। ওদিকে বেল, জোভিককে ছেড়ে দেওয়ায় রিয়ালের এখন নাম্বার ৯ পজিশনে ভরসা বলতে কেবল বেনজেমা। হ্যাজার্ড উইঙ্গার হলেও স্কোরিংয়ে যথেষ্ট ভূমিকা রাখার সামর্থ্য রাখেন। কিন্তু চেলসি ছেড়ে সান্তিয়াগো বার্নাবুতে আসার পর থেকেই চোটে জর্জরিত এই বেলজিয়ান যেন নিজর ছায়া হয়েই আছেন। তাই দল বদলের জানালা বন্ধ হবার আগে এমন একজন প্লেয়ার দরকার রিয়ালের যিনি বেনজেমাকে পূর্ণ সমর্থন দিতে পারবেন।
এদিকে, ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা অনেকদিন থেকেই একজন জহুরী স্ট্রাইকার খুঁজছিলেন। যে ডি বক্সের ভিতরের যে-কোন সুযোগই কাজে লাগাতে পারবে। দীর্ঘদিন ধরে ফলস নাইন দিয়ে ম্যাচ বের করা এই কোচ এই সিজনের শুরুতেই বরুশিয়া ডর্ট্মুন্ড থেকে দলে টেনেছিলেন আর্লিং হল্যান্ডকে। এদিকে আগেই জার্মান লীগে খেলার সুবাদে বায়ার্নের বিপক্ষে অনেকবারই মাঠে নামা হয়েছিল হ্যালান্ডের, গোলও পেয়েছেন ৫টি। তবে কখনোই বাভারিয়ানদের সাথে ম্যাচ জেতার স্বাদ পাননি এই নরোয়েজিয়ান স্ট্রাইকার। তবে গতকাল যুক্তরাষ্ট্রের লামবেআউ ফিল্ডে তার একমত্র গোলে প্রাক মৌসুমের প্রস্তুতি ম্যাচে জয় পেয়েছে ম্যানচেস্টার সিটি। ম্যাচের ১২ মিনিটের সময় জ্যাক গ্রিলিশের ক্রস থেকে দারুণ ক্ষিপ্রতায় ট্যাপইন করে বল জালে জড়ান তিনি। সিটিজেনরা ম্যাচটি জেতে ঐ এক গোলের সুবাদেই।
নর্থ লন্ডনের দুই ক্লাব চেলসি ও আর্সেনালও সিজন শুরুর আগে ক্যাম্প করছে যুক্তরাষ্ট্রে। এটা পুরাতন সংবাদ। তবে চমকে দেওয়ার মতন খবর হচ্ছে প্রস্তুতি ম্যাচে টমাস টুখেলের দল ৪-০ গোলের ব্যবধানে উড়ে গিয়েছে গানার্সদের কাছে। সদ্যই ম্যানসিটি ছেড়ে আর্সেনালে যোগ দেওয়া গ্যাব্রিয়েল জেসুস ম্যাচের ১৫ মিনিটে গোলের খাতা খোলেন। এরপর প্রথমার্ধে ওদেগার্দ করেন আরও একটি। বিরতির পর সাকা ও সামবি আরও দুই গোল করে বিধ্বস্ত করেন ব্লুজদের। প্রাক মৌসুমের ৩টি ম্যাচই জিতে বেশ ফুরফুরে আছ আর্তেতা বাহিনী। অন্যদিকে শেষ দুই ম্যাচ জয় বঞ্চিত থেকে প্রস্তুতিতে মোটেই সন্তুষ্ট নন চেলসি বস টুখেল। ৬ আগস্ট ইংলিশ লিগে প্রথম ম্যাচ খেলতে নামবে চেলসি। সব মিলিয়ে ঝামেলায় থাকা টুখেল বলেন, ‘আমি নিশচয়াতা দিতে পারছি না যে দুই সপ্তাহের মাঝেই আমরা প্রস্তুত হয়ে যাব।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন