সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফলোঅন এড়িয়েও ধুকছে পকিস্তান

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২২, ১২:০২ এএম

গত এক মাসের ব্যবধানে প্রায় চারটি টেস্ট অনুষ্ঠিত হচ্ছে গলের ক্রিকেট গ্রাউন্ডে। কিন্তু তারপরও যেন চমকের কমতি নেই এই মাঠে। এই যেমন গতকাল দিনের শেষ ওভারে পাকিস্তানের ব্যাটসম্যান আগা সালমানের আউট হওয়া। অথবা ৩৩৩ রানে ৮ উইকেট হারানো শ্রীলঙ্কার আরও ৪৫ রান যোগ করা। সব ধরনের রোমাঞ্চরই দেখা মিলছে এই মাঠে। দ্বিতীয় দিন শেষে লঙ্কান স্পিনারদের নিয়ন্ত্রিত বোলিংয়ের সামনে ১৯১ রানে ৭ উইকেট হারিয়ে ব্যাকফুটেই আছে সফরকারীরা।
৩১৫ রানে ৬ উইকেট নিয়ে দিন শুরু করা শ্রীলঙ্কা ১৮ রান যোগ করতে না করতেই দুই প্রতিষ্ঠিত ব্যাটারকে হারিয়ে বসে। তবে নাসিম শাহর বলে আউট হবার আগে ডিকভেলা পান ক্যারিয়ারের ২২ তম অর্ধশত। ৫২ বলে ৩৩ করে আউট হবার আগে রমেস মেন্ডিস নবম উইকেটে প্রবাত জয়সুরিইয়ার সাথে ২০ ও শেষ উইকেটে আসিতা ফার্নান্দোর সাথে ২৫ রানের জুটি গড়ে দলকে বেশ শক্তিশালী পুঁজি এনে দেন। দুই শাহ নাসিম ও ইয়াসির পান ৩টি করে উইকেট। আর নাওয়াজ ২ উইকেট নিতে সক্ষম হন।
লাঞ্চের আগে ব্যাট করতে নেমে সফরকারীরা ইনিংসের দ্বিতীয় বলেই আবদুল্লাহ শফিক বোল্ড হয়ে ফেরেন আসিতার গুড লেন্থে পড়ে আউট সুইং করে বের হয়ে যাওয়া বলে ইনারএজ হয়ে। আগের ম্যাচের সেঞ্চুরিয়ান আসিতার বলটি ব্যাক ফুটে না ফন্ট ফুটে খেলবেন তা নিয়ে পড়েছিলেন ধাঁধায়। স্বাগতিক স্পিনাররা যেমন ভালো বল করেছে ঠিক তেমনি খুবই অটেস্ট সুলভ ব্যাটিং করেছে পাকিস্তানি ব্যাটসম্যানরাও। বাবর আজমের কথায় ধরা যাক। প্রবাতের অফ স্টাম্পের অনেক বাহিরের বলে বিলাসী কাভার ড্রাইভ করতে গিয়ে সেই ইনারএজে হয়েই বোল্ড হন। বোল্ডের গল্প এখানেই শেষ নয়, ধনঞ্জয়ার বলে ডিফেন্ড করতে গিয়ে দৃষ্টিকূটু ভাবে স্টাম্পে বল লাগতে দেন ঈমাম। সবচেয়ে বাজে ব্যাপার হচ্ছে সফরকারী প্রতিটি ব্যাটসম্যান সুন্দর শুরুর পরও বড় ইনিংস গড়তে ব্যর্থ্য। আজহার আলীকে ড্রপ করে যে ফাওয়াদকে খেলানো হচ্ছে সেই বা আস্থার প্রতিদান দিলো কোথায়? এই বাঁহাতি ও কিপার-ব্যাটার রিজওয়ান দুজনই ২৪ করে রমেস মেন্ডিসের শিকার হয়ে ফেরেন সাজঘরে। ব্যাতিক্রম কেবল আগা সালমান। আগের ম্যাচেই অভিষেক হওইয়া এই ব্যাটসম্যান চরম ধৈর্যের পরিচয় দিয়ে বোলার ইয়াসির আলীকে সঙ্গী করে খেলে যান অসাধারণ এক ইনিংস। পেয়ে যান ক্যারিয়ারের প্রথম অর্ধশত। ইনিংস সর্বোচ্চ ৪৬ রান আসে এই জুটি থেকে। এই দুজনের কল্যাণে ফলোঅন এড়ায় পাকিস্তান। রমেশ নেন ৩ উইকেট আর প্রবাত পান ২টি। তাছাড়া আসিতা ও ধনাঞ্জয়া পান একটি করে উইকেট।
আজকে ইয়াসির লেজের বাকি তিনজনকে নিয়ে ইনিংস কত বড় করতে পারে সেটাই দেখার বিষয়। এদিকে ১৮৭ রানে এগিয়ে থাকা স্বাগতিকরা চাইবে দ্রুত তিন উইকেট নিয়ে স্কোরবোর্ডে বিশাল লিড জরো করতে। তবেই কেবল ম্যাচ জিতে সিরিজ হার এড়ানো সম্ভব।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন